১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার তারিখ

প্রতিবেদনটিতে আলোচনা করা হচ্ছে ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার তারিখ সম্পর্কে। গত ৩০ নভেম্বর আবেদন প্রক্রিয়ার কাজ সম্পন্ন হয়েছে। এরপর থেকেই শিক্ষার্থীদের মনে জানার আগ্রহ রয়েছে পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে এবং কিভাবে হবে।

১৭তম নিবন্ধন পরীক্ষায় এবং ফলাফল অনুষ্ঠিত হয়েছে বেশ মাস আগে। গত নভেম্বর মাসে প্রকাশিত করা হয়েছিল ১৮তম নিবন্ধন। আবেদন প্রক্রিয়া শুরু হয়েছিল ৯ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত। নির্দিষ্ট সময়ের মধ্যেই আবেদন প্রক্রিয়া শেষ করা হয়েছে। ফেসবুক সহ বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে পড়েছিল যে সময় বৃদ্ধি করা হবে। এরপর অনেককে অপেক্ষা করেছিলাম পর আবেদন করার জন্য কিন্তু সে খবরটি ছিল সম্পূর্ণ ভুয়া। এদিকে ইসলামিক ডিপার্টমেন্টের শিক্ষার্থীরা রাজু ভাস্কর্যের সামনে আন্দোলন করেন যাতে করে তাদের সাবজেক্টে রাখতে হয় সে বিষয়ে জন্য। কিন্তু তাদের দাবিতেও রাখা হয়নি সেক্ষেত্রে যথাসময়ে সকল পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার তারিখ

গত চার নম্বর পর শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষ থেকে জানানো হয়েছে যে আগামী মাসেই নির্বাচন। সেক্ষেত্রে কোনোভাবেই নির্বাচনের সময় পরীক্ষা দেওয়া সম্ভব হচ্ছে না। কারণ এই পরীক্ষা অনুষ্ঠিত হয় প্রত্যেকটি জেলাতে এবং কয়েক লক্ষ শিক্ষার্থী এখানে পরীক্ষায় অংশগ্রহণ করে থাকেন। যেমন এবারের ১৮তম শিক্ষক নিবন্ধনে আবেদন করেছে প্রায় ১৮ লক্ষ ৬২ হাজার। তাই পরীক্ষার তারিখ এখন পর্যন্ত ঘোষণা হয়নি এবং নির্বাচনের আগে কোন ধরনের পরীক্ষা অনুষ্ঠিত হবে না বলে জানিয়েছেন। তবে আগামী বছরের প্রথম থেকেই অনুষ্ঠিত হবে পরীক্ষাটি।

তবে যাই হোক পরীক্ষার বিভিন্ন তথ্য জানার পাশাপাশি প্রিলিমিনারি পরীক্ষায় কি কি বিষয়ের উপর হবে এবং মানবতার সম্পর্কে এখন তুলে ধরছি। যাতে করে আপনারা এই পরীক্ষা সম্পর্কে পরিপূর্ণ একটি গাইডলাইন পেয়ে যান।

  • বাংলা ২৫ নম্বর
  • ইংরেজি ২৫ নম্বর
  • গণিত ২৫ নম্বর
  • সাধারণ জ্ঞানে ২৫ নম্বর
  • পাস নম্বর ৪০
  • প্রতিটি প্রশ্নের মান ১,
  • ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর বাদ দেওয়া হবে

উপরের নিয়ম অনুসারে মূলত শিক্ষক নিবন্ধন পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার তারিখ কবে প্রকাশিত হবে সেটি জানা মাত্রই আপনাদেরকে এই পত্রিকায় আপডেটের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

Also: ১ লক্ষের বেশি জনবল নিয়োগ দিবে

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *