১৮তম শিক্ষক নিবন্ধন সার্কুলার বাতিলের দাবি

Jahid Hasan

এবার ১৮তম শিক্ষক নিবন্ধন সার্কুলার বাতিলের দাবি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী। হঠাৎ নিবন্ধন সার্কুলার বাতিল করার জন্য মানববন্ধন করছে সে বিষয়ে সম্পর্কে আপনাদেরকে জানাবো এখন।

প্রথমে জানি আরও ১৭ তম শিক্ষক নিবন্ধন নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে। গত সাত নভেম্বর প্রকাশিত হয়েছে এই নিবন্ধনের সার্কুলারটি। আর গত ৯ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত আবেদন গ্রহণের সময়সীমা। আজকে পর্যন্ত আবেদনের সময়সীমা থাকলেও তারা মানববন্ধন করে যাচ্ছেন। সারা বাংলাদেশ থেকে এবারের এ পরীক্ষাতে প্রায় কয়েক হাজার প্রার্থীদেরকে নিয়োগের সুযোগ রয়েছে। সাধারণ শিক্ষা থেকে মাদ্রাসা এবং টেকনিক্যাল বোর্ডের শিক্ষা প্রতিষ্ঠানে লোক নেওয়া হচ্ছে। যখন একজন শিক্ষার্থী অনার্স পাস করে তারপর থেকেই অনেকের ইচ্ছা থাকে শিক্ষক হয়। সরকারিভাবে শিক্ষক হওয়ার অন্যতম একটি সুযোগ হচ্ছে এই নিবন্ধন পদ্ধতি। যার মাধ্যমে স্কুল এবং কলেজ পর্যায়ে সরাসরি নিয়োগ প্রাপ্ত হতে পারে তারা। তাই এর সুযোগ কেউ হাতছাড়া করতে চায় না কখনো। মানববন্ধনের এই মূল কারণটি আমরা যখন জেনে নেই।

শিক্ষক নিবন্ধন সার্কুলার বাতিল করার আবেদন

বাতিল মানববন্ধন করেছেন মূলত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ ডিপার্টমেন্টের শিক্ষার্থীরা। মূলত এর আগে মাদ্রাসা বোর্ডের আরবি প্রভাষক এবং সহকারী মৌলবি পদে তাদেরকে নিয়োগ প্রাপ্ত দেয়া হতো। তারা সেখানে আবেদন করার সুযোগ পেতেন। বর্তমানে ১৮ তম সার্কুলারে সকল যোগ্যতা সম্পন্ন থাকার পরও তারা আবেদন করার সুযোগ পাচ্ছেন না। এরই ধারাবাহিকতায় ঢাকা বিশ্ববিদ্যালয় এ ডিপার্টমেন্টের শিক্ষার্থীরা রাজু ভাস্কর্যের সামনে মানববন্ধন করে যাচ্ছে। যাতে করে এই নিবন্ধন সার্কুলার বাতিল করে আবার নতুন করে সার্কুলার দেওয়া হয়।

এতে করে এই ডিপার্টমেন্টের শিক্ষার্থীরা একটি চাকরির সুযোগ হারাবে। সরকারি চাকরি এবং শিক্ষক নিবন্ধন পরীক্ষায় রয়েছে প্রচুর প্রতিযোগিতা। এখানে এমন একটি সুযোগ হাতছাড়া করতে চায় না এই ডিপার্টমেন্টের সকল শিক্ষার্থীরা। বারবার বাংলাদেশ শিক্ষক নিবন্ধন কার্যালয়ে যোগাযোগ করলে এ বিষয়ে তাদেরকে বলা হয় মাদ্রাসা বোর্ডের সাথে যোগাযোগ করার জন্য। এরকম পরিবেশে যদি তারা সংশোধন না করে সে ক্ষেত্রে সারা বাংলাদেশের সকল কলেজের এই ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের আন্দোলনের ঘোষণা দিবেন তারা। এমনটাই সর্বশেষ খবর পাওয়া গেছে। তবে সত্যিই কি ১৮তম শিক্ষক নিবন্ধন সার্কুলার বাতিল হয়েছে কিনা সে বিষয়ে জানার জন্য আমাদের ওয়েবসাইটের আপডেটের সমাধান থাকুন।

More: শিক্ষক নিবন্ধন পরীক্ষা ও নিয়োগ সংক্রান্ত যাবতীয় তথ্য

Share This Article