ব্যালেট পেপারে ভোট দেওয়ার নিয়ম

ফাজার নিউজ ডেস্ক

এখন আপনাদের সামনে উপস্থাপন করা হচ্ছে ব্যালেট পেপারে ভোট দেওয়ার নিয়ম সম্পর্কে। এবার সংসদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে এর পদ্ধতিতে যার কারণে অনেকেরই জানেনা কিভাবে এখানে ভোট প্রদান করতে হয় সে বিষয় সম্পর্কে।

আজকে সারা বাংলাদেশ জুড়ে অনুষ্ঠিত হচ্ছে একসঙ্গে বাংলাদেশ দ্বাদশ সংসদ নির্বাচন ২০২৪। আর এই নির্বাচনে অংশগ্রহণ করছে প্রতিটি আসনের ভিন্ন ভিন্ন কয়েকজন করে প্রার্থীরা। আর এই প্রার্থীদেরকে চূড়ান্তভাবে নির্বাচন করার ক্ষমতা একমাত্র রয়েছে। ভোটের মাধ্যমে এই প্রার্থীদেরকে নির্বাচন করবে।

ব্যালেট পেপারে ভোট দেওয়ার নিয়ম

এখানে ভোট দেওয়ার জন্য প্রার্থীদেরকে আধুনিক ইভিএম পদ্ধতি দেওয়া হবে না। এখানে নরমাল পূর্বের মতো ব্যালট পেপারে ভোট দিতে হবে। যারা ইতিপূর্বে ভোট দিয়েছে তারা এ সম্পর্কে জানেন। এত পাঁচ বছর পর পর অনুষ্ঠিত হয় তাই অনেকেরই জানা থাকে না কিভাবে এই ভোট প্রদান করতে হয়। নতুন তাদের জন্য আমাদের এই আর্টিকেলটি আরো বেশি গুরুত্বপূর্ণ। কেননা এই প্রতিবেদনে তুলে ধরা হচ্ছে কিভাবে আপনারা ভোট দিবেন ব্যালেট পেপারে সে বিষয়ে সম্পর্কে।

যথা নিয়মে আপনাকে নির্দিষ্ট সময়ের ভিতরে কেন্দ্র পৌঁছাতে হবে এবং কেন্দ্রে পৌঁছানোর পর সেখানে গিয়ে সেখানে ভোট নেওয়া হচ্ছে সেখানে নির্দিষ্ট নিয়মে প্রবেশ করুন।

আপনি ভোট দেওয়ার জন্য প্রবেশ করবেন তখন আপনাকে একটি পেপার দেয়া হবে। এখন এই ব্যাপারে যে সকল প্রার্থীরা আপনার আসন থেকে নির্বাচনের জন্য দাঁড়িয়ে আছেন তাদের প্রতীক দেওয়া থাকবে। এবার আপনাদের পছন্দের প্রতীকে ভোট প্রদান করতে হবে। এরপর কাগজ যথাযথভাবে ভাঁজ করতে হবে। কাগজ ভাঁজ করা হলে নির্দিষ্ট ব্যালটে প্রবেশ করাতে হবে।

তবে ভাজ করার ক্ষেত্রে অবশ্যই সতর্ক থাকতে হবে যাতে করে সিল অন্য একটি মার্কার সঙ্গে যুক্ত না হয়। এই সকল বিষয় খেয়াল রাখে সঠিক উপায়ে ভাঁজ করে তারপর জমা দিতে হবে।

এটি হচ্ছে মূলত ব্যালেট পেপারে ভোট দেওয়ার। এরকম আরো আপডেট সকল তথ্য এবং নিয়ম সম্পর্কে জানতে হলে অবশ্যই আমাদের পত্রিকার নিয়মিত ভিজিট করবেন।

Share This Article