Fazar News

বিসিএস এর প্রস্তুতি কিভাবে শুরু করবেন?

বিসিএস এর প্রস্তুতি কিভাবে শুরু করবেন?

৪৬ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা কিন্তু আর বেশি দিন নয় তাই কেবল অযথা সময় ব্যায় করলে হবে না বুঝে বুঝে সিলেবাস অনুযায়ী পড়তে হবে। বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার বিষয় ও মানবন্টন সম্পর্কে ইতিমধ্যে আমরা শেয়ার করছি আজকে এই পোস্ট টির মাধ্যমে উল্লেখ করলাম বিসিএস এর প্রস্তুতি কিভাবে শুরু করবেন।

লক্ষ্য যদি থাকে অটুক তাহলে লক্ষ্যে পৌঁছাতে কোন রকম কষ্ট করতে হয়না তাই আপনার মনোবল ও লক্ষ্য সঠিক রেখে আপনি কোন ক্যাডার পেতে চান সেই ক্যাডার এর যাবতীয় বিষয় ও সেই বিষয়ের ভিত্তিতে আপনি পড়বেন ক্যাডার অনুযায়ী বিষয় ভালো করে পড়তে হবে। ক্যাডার অনুযায়ী প্রয়োজনীয় বিষয়গুলোতে মনোযোগ দিতে হবে।

বিসিএস এ উত্তীর্ণ হতে হলে এছাড়াও আপনাকে একটা সুনির্দিষ্ট রুটিন তৈরি করতে হবে এবং সেই রুটিন অনুযায়ী অত্যন্ত মনোযোগ এর সহিত পড়তে হবে।‌ বিসিএস এর প্রথম ধাপ হচ্ছে প্রিলিমিনারি পরীক্ষা তাই প্রিলিমিনারি পরীক্ষার জন্য প্রথমে বাংলা , ইংরেজি , সাধারণ জ্ঞান , সাম্প্রতিক বিষয়াদি আন্তর্জাতিক বিষয়াবলী , মানসিক দক্ষতা ইত্যাদি বিভিন্ন বিষয়ে আপনাকে অনেক জানতে হবে কেননা একটু আধটু পড়লে কিন্তু হবেনা। প্রচুর পড়তে হবে। বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর আপনি আপনার পছন্দের ক্যাডার অনুযায়ী প্রয়োজনীয় বিষয় গুলো পড়তে হবে। বিসিএস এ পাশ করতে হলে ভালো মানের গাইড বই এবং বিভিন্ন কোচিং এ ভর্তি হতে পারেন এছাড়াও খবরের কাগজ পড়তে হবে দৈনন্দিন জীবনে ঘটে যাওয়া সমস্ত বিষয় সম্পর্কে জানতে হবে।

বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হতে হলে করনীয়:

বিসিএস পাশ এতো সহজ হয়না রাতারাতি পড়ে নিলে হয় না বিসিএস পাশ করতে হলে নিয়মিত পড়তে থাকুন।

বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার জন্য প্রচুর পড়তে থাকুন কষ্ট করলে ইষ্ট মিলে পরিশ্রম সৌভাগ্যের প্রস্তুতি সবার জন্য রইল শুভ কামনা।

আরো দেখুন: নতুন শিক্ষা কারিকুলাম ও মূল্যায়নে পরিবর্তন আসতে পারে শিক্ষামন্ত্রী

Exit mobile version