ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২৩ | Du admission eligibility

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২৩ / Du admission eligibility সম্পর্কে আজকে আপনাদের সামনে উপস্থাপন করার চেষ্টা করব। ঢাবি ভর্তি পরীক্ষা দিতে ইচ্ছুক এবং নিজেকে সেভাবে প্রস্তুত করে নিচ্ছেন তাদের জন্য আমাদের আজকের এই আর্টিকেলটি অতি গুরুত্বপূর্ণ।

ঢাকা বিশ্ববিদ্যালয়কে বলা হয় বাংলাদেশের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। কারণ বাংলাদেশের যতগুলো সাধারণ পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে তার মধ্যে শীর্ষস্থান দখল করে রয়েছে এই ঢাকা বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয় পড়াশোনা করার জন্য দেশের অভ্যন্তরে শুধু নয় দেশের বাইরে থেকে অনেক শিক্ষার্থী পড়াশোনা করার জন্য আসে। প্রত্যেক বছর অনেক বিদেশী শিক্ষার্থী এখানে ভর্তি হওয়ার জন্য অধীর আগ্রহে থাকে এবং তাদেরকে আমাদের দেশের শিক্ষার্থীদের মতই ভর্তি করানো হয়ে থাকে নির্দিষ্ট নিয়মে।

এই বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার ক্ষেত্রে বেশ কিছু নিয়মকানুন রয়েছে। কারণ একজন শিক্ষার্থী যখন এইচএসসি পাস করে তখন তার ইচ্ছে থাকে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়া। কিন্তু নির্দিষ্ট কিছু নিয়মে এখানে ভর্তি হতে হয়। সে ব্যাপারেই গুরুত্বপূর্ণ কিছু তথ্য গুলো আপনাদের সামনে উপস্থাপন করার চেষ্টা করব।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় রয়েছে নির্দিষ্ট আসন সংখ্যা। যখন একজন শিক্ষার্থী এইচএসসি পাশ করে উত্তীর্ণ হয় তখন বেশিরভাগ শিক্ষার্থীর ইচ্ছা থাকে এই বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার। আসন সংখ্যা নির্দিষ্ট হওয়ার কারণে সবাইকে ভর্তি হওয়ার জন্য সুযোগ দিতে পারে না। সেজন্য প্রথমে ভর্তি যোগ্যতা থাকতে হয় তারপর তাদেরকে ভর্তি পরীক্ষার মাধ্যমে ওর জন্য শিক্ষার্থীদেরকে ভর্তি করানো হয়ে থাকে। আর এ ভর্তি যোগ্যতা নির্ধারণ করে দেয়া হয় এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফলের উপর নির্ভর করে। যারা নির্দিষ্ট পয়েন্টের মধ্যে থাকবে তারা এখানে আবেদন করতে পারবে এবং তারপর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। একটি ধাপে পরীক্ষা হওয়ার মাধ্যমে চূড়ান্তভাবে একজন শিক্ষার্থী এখানে ভর্তি হওয়ার সুযোগ পেয়ে যায়। আসুন আমরা এখন জেনে নেই এখানে ভর্তি হওয়ার জন্য কি কি যোগ্যতা প্রয়োজন রয়েছে। এখন পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়নি। আমরা গত বছরের অনুসারে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২৩ আপনাদেরকে জানাচ্ছি।

ঢাবি ভর্তি যোগ্যতা ২০২৩ | Du admission eligibility

আপনি যদি ভর্তি হতে চান তাহলে অবশ্যই আপনাকে ভর্তি যোগ্যতা হতে হবে তবে ডিপার্টমেন্ট অনুসারে এই যোগ্যতা বিভিন্ন ধরনের হয়ে থাকে। বিজ্ঞান বিভাগের জন্য এক যোগ্যতা আবার মানবিক বিভাগের জন্য আরেক শিক্ষাগত যোগ্যতা। এখন জানি কোন ক্ষেত্রে কি শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন রয়েছে সেটি।

বিজ্ঞান বিভাগ : ডিপার্টমেন্টে যদি একজন শিক্ষার্থী ভর্তি হতে চায় তাহলে তাকে অবশ্যই এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় মিলে মিনিমাম ৮ পয়েন্ট হতে হবে। কোন একটি পরীক্ষাতে ৩.৫০ এরকম থাকা যাবে না।

মানবিক বিভাগ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের মানবিক বিভাগে ভর্তি হতে চান তাহলে অবশ্যই আপনাকে নূন্যতম ৭.৫ পয়েন্ট হতে হবে। যেকোনো একটি পরীক্ষাতে ৩ পয়েন্ট এর কম থাকা যাবে না। এর থেকে কম থাকে তাহলে কোন শিক্ষার্থী এখানে আবেদন করার সুযোগ পাবেন না।

ব্যবসা বিভাগ: যাদের এসএসসি এবং এইচএসসি পরীক্ষা মিলে মোট ৭.৫. থাকবে তারাই কেবল এখানে আবেদন করার সুযোগ পাবে। কিন্তু কোন একটি পরীক্ষাতে আলাদাভাবে ৩ পয়েন্ট এর কম পাওয়া যাবে না। আপনি আবেদনের পূর্বে অবশ্যই এ বিষয়টি খেয়াল করবেন এবং মনে রাখবেন।

এই ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২৩ । এটি কত বছরের ভর্তি বিজ্ঞপ্তি অনুসারে আপনাদের সামনে উপস্থাপন করা হয়েছে। ২০২৪ সালের প্রতিযোগিতা কি হবে সেটি এখনো বলা যাচ্ছে না পূর্বেরটিও থাকতে পারে আবার সেটির পরিবর্তন করতে পারে। তবে আমরা আপডেট তথ্য পাওয়া মাত্রই আপনাদেরকে জানিয়ে দেবো আমরা। আপনারা সর্বশেষ খবরটি সবার আগে পেয়ে চান আমাদের থেকে।

এই ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২৩। অন্যান্য বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা সম্পর্কে জানতে অবশ্যই আমাদের আর্টিকেল নিয়মিত করবেন। ওয়েবসাইটে সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হচ্ছে।

Also: ২০২৪ সালের ভর্তি কার্যক্রম 

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *