তুরাগ নদীর তীরে শুরু হতে যাচ্ছে বিশ্ব ইজতেমা

Jahid Hasan

আজকের এই প্রতিবেদনে এখন তুলে ধরা হবে বিশ্ব ইজতেমা কবে এবং কোথায় অনুষ্ঠিত হবে সে বিষয় সম্পর্কে। কারণ খুব শীঘ্রই অনুষ্ঠিত হতে যাচ্ছে এই ইজতেমা যার কারণে অনেকে যাওয়ার জন্য নির্দিষ্ট উপায় খুজতেছে।

মুসলিম বিশ্বের অন্যতম একটি মহা সম্মেলন হচ্ছে ইজতেমা। এখানে ইবাদত বন্দেগী করার জন্য বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ আসে। তেমন ভাবে আসে বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে। আমাদের মধ্যে অনেকেরই জানা নেই এই ইজতেমা কোথায় অনুষ্ঠিত হতে যাচ্ছে। তাদের জন্যই আমাদের এই প্রতিবেদনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আসুন এখন আমরা দেখে নেই এ বিষয় সম্পর্কে।

বিশ্ব ইজতেমা কবে থেকে শুরু

প্রতিবছর ইজতেমা অনুষ্ঠিত হলেও এ বছরে ইজতেমা শুরু হতে যাচ্ছে আগামী ২ ফেব্রুয়ারি থেকে প্রথম পর্ব। সেদিন রোজ শুক্রবার অনুষ্ঠিত হবে সারা বাংলাদেশ এবং বিভিন্ন প্রান্ত থেকে আসা মুসলিমদের জন্য মহাসম্মেলন। যারা এখানে যেতে ইচ্ছুক তারা অবশ্যই নির্দিষ্ট সময়ের পূর্বেই অংশগ্রহণ করবেন।

ইজতেমা কোথায় অনুষ্ঠিত হবে

এখন সবার জানার আগ্রহ রয়েছে ইজতেমা কোথায় অনুষ্ঠিত হবে। প্রতিবছর ইজতেমা টঙ্গীর তুরাগ নদীর তীরে অনুষ্ঠিত হয়ে থাকে। এবারও সেখানে অনুষ্ঠিত হবে। প্রশ্ন হচ্ছে কিভাবে আপনারা এখানে যাবেন।

যেকোনো স্থান থেকে সরাসরি যারা মহাখালী অথবা গাবতলী বাসস্ট্যান্ডে আসবেন প্রথমে। এ সকল বাস স্ট্যান্ড থেকে গাজীপুর টঙ্গীর বাস পাওয়া যায়। এর মধ্যে রয়েছে তুরাগ বাস, ‌বলাকা বাস ইত্যাদি। এ সকল বাসে চড়ে সরাসরি টঙ্গীর ইজতেমার সামনে গিয়ে নামতে পারবেন। যারা রেলে আসবেন তাদের জন্য সরাসরি টঙ্গী রেলস্টেশনে এসে তারপর রিক্সা অথবা বাঁশ দিয়ে সরাসরি এখানে পৌঁছানো সম্ভব হবে।

আর যারা উত্তরবঙ্গ থেকে আসবেন তাদের জন্য রয়েছে টাঙ্গাইল দিয়ে আসার পথেই গাজীপুর চৌরাস্তা দিয়ে যেতে হবে। এছাড়াও আরো বিভিন্ন দিক থেকে আসার সময় আপনারা বাসে করে গাজীপুর টঙ্গী স্থান বলে তারা নামিয়ে দেবে। তুরাগ নদীর তীরে শুরু হতে যাচ্ছে বিশ্ব ইজতেমা। এখানে যারা ঐদিন যাদের সে ক্ষেত্রে অবশ্য সতর্কতা অবলম্বন করতে হবে এবং নির্দিষ্ট সময় নিয়ে বের হতে হবে। কারণ এর আশে পাশের কয়েক এলাকা থেকে এর যানবাহন চলাচল বন্ধ থাকে বাকি পথ হেঁটে অথবা রিক্সায় করে যেতে হয়। আর যারা প্রতিদিনের মতো এখানে স্বাভাবিক চলাচল করেন তারা নির্দিষ্ট সময়ের পূর্বে বের হবেন কারণ এখানে দীর্ঘ সময় পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ থাকে।

Share This Article