গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি মেনে নিয়েছে কি

গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি কি মেনে নিয়েছে শ্রমিকরা সেটা জানার জন্য অনেকেই আগ্রহ প্রকাশ করছে। কারণ বাংলাদেশ শ্রম মন্ত্রণালয় থেকে ন্যূনতম মজুরি ১২৫০০ টাকা ঘোষণা করে দেওয়া হয়েছিল।

কিন্তু শ্রমিকদের দাবি ছিল ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা মতান্তরে ২৩ হাজার টাকা করা। প্রায় দশ হাজার টাকার ব্যবধান অনেকেই মনে করছেন তাদের মেনে নেওয়া সম্ভাবনাই বেশি হয়েছে। ‌ আগে থেকেই ন্যূনতম মজুরি আন্দোলন নিয়ে হলেও জোরালোভাবে আন্দোলন শুরু হয়েছে এই অক্টোবর মাস থেকে। অক্টোবর মাসের প্রথম থেকে চরম পর্যায়ে পৌঁছে যায়। বেশ কয়েকবার পুলিশের সাথে সংঘর্ষ হয়েছিল এমনকি গতকালকেও একজন মারা গিয়েছেন। এ পর্যন্ত গার্মেন্টস ন্যূনতম মজুরি আন্দোলনে মোট মৃতের সংখ্যা প্রায় চারজন। পুলিশ সদস্য সহ গার্মেন্টস শ্রমিকরা আহত হয়েছে প্রায় কয়েকজন। এছাড়াও নিয়ম অনুসারে এবং দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি জন্যই এ আন্দোলনে নেমেছিল গার্মেন্টস শ্রমিকরা। এটি তাদের নায্য অধিকার বলে দাবি করছে তারা।

গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি কি মেনে নিয়েছে

বারবার এই আন্দোলনের কারণে অনেক ক্ষতিগ্রস্ত মালিক পক্ষরা। আন্দোলনের নাম করে কোম্পানি ভাঙচুর করছে সাধারণ শ্রমিকরা। এ দাবিকে উল্টে দিয়ে সাধারণ শ্রমিকরা বলছে মালিকপক্ষরাই নিজেদের ভাঙচুর করে তারা শ্রমিকদের আন্দোলন‌ নষ্ট করার জন্য এ কথা বলছে। এছাড়াও অন্যদিকে নির্বাচনকে কেন্দ্র করে চলছে বিভিন্ন ধরনের সমাবেশ এবং হরতাল। দেশের অবস্থা দেশ খারাপের দিকে যাচ্ছিল। অবশেষে গত সাত নভেম্বর বিকেলের দিকে বাংলাদেশ শ্রম মন্ত্রণালয় থেকে ১২ হাজার ৫০০ টাকা ন্যূনতম মজুরি ঘোষণা করেন।

অনেকেই মনে করতেছেন শ্রমিকদের এই দাবিটি মেনে নেয়া উচিত আবার অনেকে মনে করতেছে যথেষ্ট নয় আরো বেশি বৃদ্ধি করা দরকার। কিন্তু পোশাক শ্রমিকরা গতকালকেও আন্দোলন করেছে এর দ্বারা বুঝা যায় তারা এখন পর্যন্ত এ দাবি মেনে নেয় নি। শ্রমিক পক্ষ থেকে অফিসিয়াল ভাবে এখনো পর্যন্ত কোনো ধরনের আপডেট তথ্য পাওয়া যাচ্ছে না। গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি কি মেনে নিয়েছে সে বিষয় সম্পর্কে আপডেট তথ্য পাওয়া মাত্রই আপনাদেরকে জানাবো।

Also: ভারত থেকে এসেছে ডিমের প্রথম চালান

অন্যদিকে এই আন্দোলনকে কেন্দ্র করে পুলিশের পাশাপাশি বিজিবি মোতায়ন করা হয়েছে। কোন হতাহতের ঘটনা না ঘটে এবং বিশৃঙ্খলা দৃষ্টি না হয়। তবে গতকাল আন্দোলনে এক মহিলা পোশাক শ্রমিকের মৃত্যুর ঘটনা অন্যদিকে মোড় পারে বলে আশঙ্কা রয়েছে।

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *