ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে গভীর নিম্নচাপটি জানালো আবহাওয়া অফিস

Shaheda Jannat

গভীর নিম্নচাপটি ঘূর্নিঝড়ে রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম কি হবে তাও নির্ধারিত হয়েছে এই বিষয়ে আজকের একটি গুরুত্বপূর্ণ বিষয় শেয়ার করলাম। বঙ্গোপসাগরে থাকা গভীর নিম্নচাপটি গত বৃহস্পতিবার থেকে শুরু হয় আজ শুক্রবার এই ঘূর্ণিঝড়টি বাংলাদেশ এর দিকে এগুচ্ছে কেননা আজকের আবহাওয়া এবং ঘুড়ি ঘুড়ি বৃষ্টি হচ্ছে তার ফল‌।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে এটি বাংলাদেশের দিকে এগুচ্ছে এবং ঘূর্ণিঝড় এর নামকরণ করা হয়েছে মিধিলি। ঘূর্ণিঝড় মিধিলি নামটি দিয়েছে মালদ্বীপ থেকে‌। বঙ্গোপসাগরে থাকা নিম্নচাপটি ক্রমে ক্রমে ঘূর্ণিঝড় এ রূপ নিয়েছে এবং বাংলাদেশ চেয়ে যাচ্ছে এই ঘূর্ণিঝড়টি। আজ শুক্রবার দুপুর ১২ টা থেকে সন্ধ্যা ৬ টার মধ্যে এটি বাংলাদেশ ছুঁয়ে যাবে তবে ঘূর্ণিঝড় মিধিলি কোন বড় আকারের নাও হতে পারে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান প্রতিরক্ষা মন্ত্রী এনামুর রহমান বলেন সাধারণত ঘূর্ণিঝড় সৃষ্টির পর আমরা সভা করি তবে ঘূর্ণিঝড় মিধিলি দ্রুত এগিয়ে আসছে তাই পূর্ব প্রস্তুতি মূলক সভার আয়োজন হয়েছে। এনামুর রহমান আবহাওয়া অধিদপ্তর এর পূর্বাভাস উল্লেখ করে বলেন ঘূর্ণিঝড় মিধিলি কোন রকমের ক্ষয় ক্ষতিনা ও করতে পারে এটি দুপুর ১২ টার দিকে বাংলাদেশ চেয়ে সন্ধ্যা ৬ টার দিকে অতিক্রম করবে এবং ঘূর্ণিঝড় মিধিলি পটুয়াখালীর খেপপাড়া থেকে বাগেরহাটে মোংলা দিয়ে বাংলাদেশের উপকূল অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড় মিধিলি কোন বড় আকারের ঘূর্ণিঝড় নয় তবে পূর্ব প্রস্তুতি নিচ্ছেন এবং আশা করা যায় কোন ক্ষয় ক্ষতি হবে না।

ঘূর্ণিঝড় মিধিলি নামকরণ করা হয়েছে আজকের এই নিম্নচাপটিকে এবং এটি মালদ্বীপ থেকে‌ নামকরণ করা হয়েছে এই ছোট্ট লাইনটি অনেক গুরুত্বপূর্ণ কেননা সামনে যে কয়েকটি চাকরির পরীক্ষা রয়েছে যেমন প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা , বিসিএস পরীক্ষা , ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ইত্যাদি বিভিন্ন নিয়োগ পরীক্ষায় আস্তে পারে এই গুরুত্বপূর্ণ প্রশ্নটি।

আরোও পড়ুন: ঘূর্ণিঝড় কখন আঘাত আনতে পারে

Share This Article