চুল পড়া বন্ধ করার উপায় (১০টি কার্যকরী উপায়)

চুল পড়া বন্ধ করার উপায় নিয়ে অনেকেই চিন্তিত রয়েছেন। আমাদের মধ্যে অনেকের দিন দিন চুল পড়ে যাচ্ছে। তাই চুল পড়া বন্ধ হওয়ার জন্য কি কি প্রয়োজন তা জানা খুবই জরুরি। তাই আমরা এই পুরো প্রতিবেদন এর মাধ্যমে চুল পড়া সমস্যা সমাধানের জন্য করণীয় বিষয় নিয়ে আলোচনা করবো।

আপনাদের চুল পড়া বন্ধের জন্য ভেতর থেকে পুষ্টি দেবে এমন খাবার খেতে হবে। আমরা চুল পড়া সমস্যা সমাধানের জন্য যে খাবার গুলো নিতে হবে তা নিচে দেওয়া হলো।

১০টি খাবার যা চুল ঘন কালো মজবুত করতে সাহায্য করবে

১. বাদাম

বাদামে আছে স্বাস্থ্যকর ফ্যাট বিশেষ করে ওমেগা- ৬ ফ্যাট, যা চুলের ঘোড়ার সতেজ রাখতে আর চুল লম্বা করতে সাহায্য করে। আমাদের শরীর নিজে নিজে থেকে ওমেগা- ৬ ফ্যাট তৈরি করতে পারে না খাবার থেকে নিতে হয়। এই ওমেগা- ৬ ফ্যাট এর অভাবের কারণেই অনেক সময় চুল পড়ে যায় এবং চুলের রং হালকা হয়ে যায়। তাহলে প্রাত্যহিক নাস্তায় কিছু বাদাম রাখতে পারেন। কিন্তু বেশি পরিমাণে খাবেন না কারণ পরিমিত সব কিছু খেতে হয় না হলে ওজন বেড়ে যেতে পারে। যে যে বাদাম খেতে পারেন কাঠবাদাম, কাজুবাদাম, পেস্তাবাদাম, ওয়ালনাট।

২. বিভিন্ন ধরনের বীজ

বীজে চুলের জন্য অনেক গুলো চমৎকার উপাদান রয়েছে। যেমন: মিষ্টি কুমড়ার বীজ, তিসির বীজ, সূর্যমুখীর বীজ, চিয়া সিডস এগুলোতে কোনটিতে কী রয়েছে তা হলো:

  • মিষ্টি কুমড়ার বীজে রয়েছে জিঙ্ক
  • তিসির বীজে রয়েছে সেলেনিয়াম
  • সূর্যমুখী বীজে রয়েছে বায়োটিন
  • চিয়া সিডস এ রয়েছে প্রচুর পরিমাণে আলফা-লিনোলিনিক এসিড

বিভিন্ন গবেষণায় দেখা এই গুলোর অভাবের সম্পর্ক চুল পড়ার সাথে রয়েছে। তাই বলা যায় চুল পড়া বন্ধের ঘরুয়া উপায় হলো বিভিন্ন ধরনের বীজ খাওয়া উচিত।

চুল পড়া বন্ধ করার উপায়

৩. তৈলাক্ত মাছ

চুলের সমস্যা নিরসনে ওমেগা-৩ ফ্যাট এর অভাব মিটানোর জন্য তৈলাক্ত মাছ খাওয়ার গুরুত্ব অপরিসীম। একটি প্রচলিত ধারণা রয়েছে ওমেগা-৩ ফ্যাট এর জন্য সামুদ্রিক মাছ খেতে হবে। যেমন: স্যামন, টুনা। তবে আমাদের দেশি মাছ যেমন: চাপিলা, ইলিশ, মলা, কই এগুলোতে রয়েছে ওমেগা-৩ ফ্যাট যা আমাদের চুলকে ঘন কালো করতে সাহায্য করে। এগুলো প্রোটিনের উৎসও বলা যায়।

৪. হলুদ আর কমলা রংয়ের ফল ও সবজি

বিভিন্ন ধরনের হলুদ আর কমলা রংয়ের সবজি রয়েছে যেগুলোর মধ্যে ভিটামিন এ ভরপুর যেমন: পেঁপে, আম, গাজর, মিষ্টি আলু, মিষ্টি কুমড়া। চুলের গুড়া যেখান থেকে চুলটা বড় হয় অর্থাৎ চুলের ফলিকল এইটা ঠিকমতো কাজ করার জন্য দরকার ভিটামিন এ। আর এই ভিটামিন এ এর খুব ভালো উৎস এই হলুদ আর কমলা রঙের ফল ও সবজি। আমাদের দিনে যতখানি ভিটামিন এ এর দরকার আধা কাপ গাজরে তার অর্ধেকের বেশি হয়ে যায়। তাই আমাদের উচিত দিনে কিছু হলুদ আর কমলা রংয়ের ফল ও সবজি খাওয়ার চেষ্টা করা।

৫. পালং শাক

চুল পড়া বন্ধের জন্য পালং শাক একটি গুরুত্বপূর্ণ উপকারী খাবার বলা যায়। এই পালং শাক এর মধ্যে চুলের ভেতর থেকে পুষ্টি যোগানোর মতো চারটি গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে। সেগুলো হলো:

চুল পড়া বন্ধের জন্য ও চুল ঘন ‌কালো সুন্দর হওয়ার জন্য উপরের উপাদান গুলোর প্রয়োজনীয়তা অপরিসীম। তাই আমরা খাবারের সাথে আমরা মাঝে মাঝে পালং শাক রাখতে পারি।

৬. ছোলা

আমাদের চুলের জন্য ৩টি গুরুত্বপূর্ণ উপাদান ছোলার মধ্যে রয়েছে। এগুলো হলো: প্রোটিন, আয়রন, জিংক। এই তিনটির যেকোনো একটির অভাবের জন্য আপনার চুল পড়ার সম্ভাবনা রয়েছে। তাই চুল পড়া নিরসনে বা চুল পড়া বন্ধের ঘরোয়া পদ্ধতি হলো খাবারের সাথে মাঝে মধ্যে ছোলা রাখতে হবে।

৭. টক দই

চুল পড়া সমস্যার বিশেষ একটি কারণ হলো প্রোটিনের অভাব এই টক দই প্রোটিনের একটা উৎস। টক দই প্রোটিনের উৎস এর সাথে সাথে চুলের জন্য উপকারী আরো অনেক উপাদান রয়েছে। যেমন: জিংক তাই খাবারে টক দই ও মুরগির মাংস রাখতে পারেন।

৮. ডাল

সুন্দর মজবুত চুলের জন্য ডাল খুবই উপকারী একটি খাবার। ডালে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন এবং আয়রন। আমাদের মাথার তালুতে রক্ত সরবরাহ করা চুলে অক্সিজেন পৌঁছাতে আয়রন সাহায্য করে। বিভিন্ন ধরনের গবেষণায় নিশ্চিত যে আয়রনের অভাবে চুল পড়ে। চুলের জন্য আরো অনেক উপকারী উপাদান ডালে রয়েছে। যেমন: ফলেট, জিঙ্ক। আমরা খাওয়ার সময় খুব পাতলা ডাল না খেয়ে ঘন করে রান্না করে ডাল খেলে এই পুষ্টিগুলো বেশি করে পাওয়া যাবে।

Also Read: ফেসবুক রিলস থেকে ইনকাম করার উপায়

৯.ডিম

মজবুত সুন্দর চুলের জন্য ডিম আপনার খুব ভালো বন্ধু। কারণ আমাদের চুল শর্করা বা ফেটের তৈরি না। চুল প্রায় পুরোটাই প্রোটিনের তৈরি। আর গবেষণায় থেকে জানা যায় আবার প্রোটিন এর অভাব হলে চুল পড়ে যায়। কিন্তু আমাদের অনেকেরই খাবারের যথেষ্ট পরিমাণ প্রোটিন থাকে না। কারন আমরা সাধারণত ভাতটাই বেশি খাই। তাই মজবুত ও সুন্দর চুলের জন্য খাবারের তালিকায় ডিম রাখবেন। এগুলো ছাড়াও ডিমে বিভিন্ন ধরনের উপাদান যেমন: সেলেনিয়াম, ভিটামিন বি১২, বায়োটিন ইত্যাদি রয়েছে। চুল ঘন কালো আর সুন্দর রাখতে এগুলোর গুরুত্ব অপরিসীম। তাই প্রাত্যহিক খাবারে ডিম মাঝে মধ্যে রাখতে পারেন।

১০. টক ফল

টক ফল এর মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে।‌ যেমন: কিউয়ি ফল, মাল্টা ও‌ লেবু। সুন্দর মজবুত চুলের জন্য ভিটামিন সি গুরুত্ব অপরিসীম। তাই এই ফলগুলো বিশেষ করে খাওয়া উচিত। অনেক সময় ভিটামিন সি এর অভাবে চুল বেঁকিয়ে পেচিয়ে যায় মেডিকেলের বাসায় এটাকে বলে CORKSCREW HAIR। আবার অনেক সময় ভিটামিন সি এর অভাবে শরীর আয়রন শোষণ করতে পারে না ফলে চুল পড়ে যায়। আমাদের শরীর নিজে থেকে ভিটামিন সি বানাতে পারে না তবে টক জাতীয় ফল খেলে সহজেই সেখান থেকে নিয়ে নিতে পারে। যেমন: একটা কমলা থেকেই দিনের প্রায় 80 শতাংশ চাহিদা পূরণ হয়ে যায়। যারা টক একটু কম খেতে পারেন তাদের জন্য টমেটো ও পেয়ারা ভিটামিন সি এর ভালো উৎস হতে পারে।

উপরের যে দশটি খাবারের কথা আমরা আপনাদের সামনে উল্লেখ করেছি। এগুলো আপনাদের ভেতর থেকে চুলে পুষ্টি দেবে। এখন আমরা আপনারা বাহ্যিক ভাবে বা বাহির থেকে চুলের যেভাবে যত্ন নেবেন তা নিয়ে আলোচনা করব।

চুল পড়া বন্ধ করার উপায়
চুল পড়া বন্ধ করার উপায়

চুল পড়া বন্ধ করার তেলের নাম

চুল পড়া বন্ধের জন্য কি কি ব্যবহার করব আর কি ব্যবহার করব না তা নিয়ে বিভিন্ন প্রশ্ন থাকে। চুল পড়া বন্ধের জন্য বা চুলকে সুন্দর ও মজবুত রাখার জন্য আপনারা যে তেল ব্যবহার করতে পারেন সেই তেল হলো পামকিন সিড অয়েল বা আমরা কদুর তেল নামে জানি। চুল পড়ে যাচ্ছে এমন রোগীদের উপর করা গবেষণায় দেখা গেছে যে এই তেলটা তিন মাস ব্যবহার করার পরে তাদের নতুন করে চুল গজিয়েছে এবং চুল আগের থেকে মোটা হয়েছে। তাই বলা যায় চুল গজানোর তেলের নাম হচ্ছে পামকিন সিড অয়েল বা আমরা কদুর তেল। তাই আপনারা কদুর তেল ব্যবহার করে দেখতে পারেন।

চুল পড়া টেকাতে কোন ভিটামিন ট্যাবলেট কার্যকর

আমাদের দেশে বাজারে অনেক ধরনের ভিটামিন ট্যাবলেট বিক্রি হয়। এসব ভিটামিন ট্যাবলেট এর জন্য অনেক চমকপদ কথাবার্তা থাকে সেগুলোতে তবে এর বেশির ভাগই বৈজ্ঞানিক কোনো ভিত্তি নেই অযথা টাকার অপচয়। আমাদের চুলের জন্য বেশিরভাগ পুষ্টি উপাদান আলাদা ট্যাবলেটের যে স্বাস্থ্যকর খাবার বেশি উপযোগী। তবে এই ক্ষেত্রে একটা ব্যতিক্রম আছে সেটা হল ভিটামিন ডি।ভিটামিন ডি পাওয়ার সহজ উপায় রোধের সময় কাটানো কিন্তু যাদের পক্ষে এটা সম্ভব না তারা আলাদা করে ভিটামিন ডি ট্যাবলেট খেতে পারেন। ভিটামিন ট্যাবলেটের ব্যাপারে একটু সতর্ক থাকবেন কারণ অতিরিক্ত ট্যাবলেট নিলে আবার চুল পড়তে পারে। যেমন: অতিরিক্ত ভিটামিন এ ট্যাবলেট এর ফলে চুল পড়তে পারে। কিন্তু আপনি হলুদ রঙ্গের সবজি খেয়ে শরীরের যতই ভিটামিন এ ঢুকান না কেন তাতে কোন ক্ষতি নেই।

Also Read: জাতীয় বিশ্ববিদ্যালয় ফলাফল দেখার নিয়ম

চুল ঘন করার উপায়

আপনারা উপরের আলোচিত খাবার গুলো খেয়ে এবং তেল ব্যবহার করে তারপর কিছু নিয়ম মেনে চুলের যত্ন নিবেন তাহলেই আসা করা যায় চুল পড়া বন্ধ হবে এবং নতুন চুল গজাবে। আপনাদের কাছে কিভাবে চুলের যত্ন নিবেন তার পাঁচটি বিষয় নিয়ে আলোচনা করব। অনেকেই চুল পড়া বন্ধ এবং চুল ঘন করার জন্য কি কি করা প্রয়োজন তা জানতে চায়। তাই কিভাবে আপনারা চুলের যত্ন নিবেন তা নিয়ে আলোচনা করব।

  1. ভেজা চুল ঘষে ঘষে মুছবেন না।
  2. কালিং আয়রন বা ব্লো ড্রাইয়ার দিয়ে চুল শুকাবেন না।
  3. শ্যাম্পু ব্যবহারের পর কন্ডিশনার ব্যবহার করা।
  4. ভেজা চুল না আচড়াবেন না।
  5. খুব টাইট করে চুল বাঁধবেন না।

উপরের নিয়ম গুলো মেনে চললে আশা করা যায় আপনার চুল পড়া বন্ধ হবে এবং চুল ঘন হতে সাহায্য করবে। আমরা যাদের চুল পাতলা এবং চুল পড়ে যাচ্ছে তারা এই নিয়মগুলো মেনে চলার চেষ্টা করব।

আসা করি আমাদের এই প্রতিবেদনটি আপনাদের উপকারে আসবে। বিভিন্ন ধরনের সমসাময়িক নিউজ বা খবর এবং জানা-অজানা অনেক তথ্য পাওয়ার জন্য আমাদের সাইট foxbdnews.com এ ভিজিট করবেন। আপনারা সহজে খবরা খবর পেতে আমাদের সাইটটিকে সাবস্ক্রাইব করে আপনাদের গুরুত্বপূর্ণ মতামত আমাদের সাথে শেয়ার করুণ 

Also Raed: ঘরে বসে কুরআন শরীফ মুখস্থ করার উপায়

HM Mahfuj

HM Mahfuj ফাজার নিউজের প্রতিষ্ঠাতা। তিনি একজন পেশাদার SEO Expert, যিনি SEO এবং Website Development নিয়ে কাজ করেন। ফাজারতে তিনি SEO এবং Technical সব বিষয়গুলো দেখে থাকেন, এবং টেকনোলজি, নতুন টেক নিউজগুলো আপনাদের সামনে তুলে ধরেন। যেকোনো প্রয়োজনে যোগাযোগ করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *