এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ | HSC Result Check Online

প্রকাশিত হচ্ছে আজকে এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩। এই আর্টিকেল এর মাধ্যমে ‌HSC Result Check Online 2023 করতে পারবেন। তাহলে আর দেরি নয় এখন আমরা জানি উচ্চ মাধ্যমিক ফলাফল দেখবেন কিভাবে।

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে বেশ কয়েকদিন আগে নোটিশ দেওয়া হয়েছে আগামী ২৬ অর্থাৎ আজকে উচ্চমাধ্যমিক ও সমমান পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে। সারা বাংলাদেশে একসাথে সকল বোর্ডের ফলাফলগুলো ঘোষণা করা হচ্ছে। যারা ২০২৩ সালে পরীক্ষায় অংশগ্রহণ করেছিল তাদের ফলাফলে আজকের প্রকাশ করা হবে শুধুমাত্র। প্রথম থেকেই শিক্ষার্থীদের মনে উন্মাদনা দেখা দিয়েছে। কখন ফলাফল ঘোষণা করবে এবং তারা ফলাফল দেখবে সে বিষয় নিয়ে। আমাদের আজকের এই আর্টিকেলে সে বিষয় নিয়ে আলোচনা করা হচ্ছে তাদের সামনে। দয়া করে অল্প সময়ের মধ্যে নিজেরাই আপনারা আপনাদের ফলাফল দেখতে পারেন। আসুন আমরা কথা না বাড়িয়ে দেখে নেই কিভাবে এই ফলাফল দেখবেন সে বিষয়টি।

এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩

মূলতো দুটি পদ্ধতিতে দেখা যাবে উচ্চমাধ্যমিক ও সমমান পরীক্ষার ফলাফল। ১টি হচ্ছে অনলাইনের মাধ্যমে এবং অপরটি হচ্ছে এসএমএসের মাধ্যমে। আজকে দুটি পদ্ধতিতে দেখাবো তবে প্রথমে আমরা এসএমএস এর মাধ্যমে কিভাবে ফলাফল দেখতে হয় সে বিষয়টি তুলে ধরব। অনেকের কাছে স্মার্টফোন থাকে না যার কারণে ফলাফল দেখার জন্য সমস্যার সম্মুখীন হয়। যেহেতু শিক্ষার্থীরা ফলাফল দেখবে তাই তাদের কাছে অধিকাংশ কোন ধরনের মোবাইল থাকে না থাকলেও বাটন মোবাইল। এসএমএসের মাধ্যমে কিভাবে উচ্চ মাধ্যমিক ফলাফল দেখবেন সেটি দেখি।

এসএমএসে এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম | HSC Result Check By Sms

  • প্রথমে একটি কথা মাথায় রাখতে হবে সেটি হচ্ছে এর মধ্যে যে সকল লেটারগুলো ব্যবহার করা হয় সব ইংরেজি শব্দ এবং বড় হাতের। পাঠালে কোন ধরনের ফলাফল দেখতে পারবেন না।
  • প্রথমে আপনি যে পরীক্ষায় অংশগ্রহণ করছেন সে পরীক্ষার নাম। আমরা এইচএসসি পরীক্ষার ফলাফল দেখব তাই এখানে লিখতে হবে HSC.
  • এরপর দিতে হবে আপনি কোন বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে চাচ্ছেন। সেই বোর্ডের নামের প্রথম তিন অক্ষরবশত হবে যদি ঢাকা বোর্ড হয় সেক্ষেত্রে দিতে হবে DHA. আর যদি রাজশাহী বোর্ড হয় তাহলে দিতে হবে RAJ. এরকম করে প্রত্যেক বোর্ডের আলাদা আলাদা করে দিতে হবে।
  • পরবর্তীতে আপনাকে দিতে হবে রোল নম্বর। অর্থাৎ ২০২৩ সালের যারা এই পরীক্ষায় অংশগ্রহণ করেছিল তাদের ফলাফল আজকে দেওয়া হচ্ছে। সুতরাং ২০২৩ সালের অংশগ্রহণকারী পরীক্ষার্থীর রোল নাম্বার এখানে প্রবেশ করতে হবে এবং পরে বসাতে হবে ২০২৩। অবশ্যই প্রত্যেকটি শব্দ বসানোর পর একটি করে স্পেস দিতে হবে।

HSC DHA 14575 2023

উপরের সকল তথ্যগুলো সঠিকভাবে দেওয়ার পর 16222 নাম্বারে এসএমএস পাঠিয়ে দিতে হবে। প্রত্যেকটি এসএমএসের জন্য সাধারণত ৩ টাকা ৫০ পয়সা খরচ হয়ে থাকে। আপনি যখনই এসএমএস পাঠিয়ে রাখবেন ফলাফল প্রকাশিত হওয়া মাত্রই আপনাকে ফিরতে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে আপনার উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল।

অনলাইনে এইচএসসি পরীক্ষার রেজাল্ট চেক করার নিয়ম

আপনারা দেখলেন কিভাবে এসএমএস মাধ্যমে পরীক্ষার ফলাফল চেক করতে হয় সে বিষয়টি। এখন আপনাদের জানাবো কিভাবে অনলাইনে পরীক্ষার ফলাফল দেখবেন সে বিষয়টি। অনলাইনে পরীক্ষার ফলাফল দেখতে হলে প্রথমে আপনাকে প্রয়োজন হবে একটি স্মার্টফোন অথবা ইন্টারনেট সংযুক্ত মোবাইল। এরপর একটি ব্রাউজারে প্রবেশ করতে হবে তারপর নিচের ধাপ গুলো অনুসরণ করুন।

HSC Result Check Online 2023

প্রথমে আপনাদেরকে প্রবেশ করতে হবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের ফলাফল দেখার অফিসিয়াল ওয়েবসাইটে। ফলাফল দেখার ওয়েবসাইট হচ্ছে এটি এবং আপনারা www.educationboardresults.gov.bd এই লিংকে প্রবেশ করুন।

  • উপরের লিংকে প্রবেশ করার পর আপনারা দেখতে পারবেন একটি ফরম আসছেন নিচের ছবির মত। এবারে প্রথমে আপনাদেরকে প্রবেশ করাতে হবে এইচএসসি। যদি মাদ্রাসা বোর্ড থেকে পরীক্ষা দেওয়া হয়ে থাকে সেক্ষেত্রে নির্বাচন করতে হবে আলিম। কারিগরি শিক্ষা বোর্ড থেকে অংশগ্রহণ করে সেক্ষেত্রে দেয়া লাগবে এইচএসসি বিএম। পরীক্ষার নাম নির্বাচন করতে হবে এভাবেই।
  • আপনি কোন বোর্ডের অধীনে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন সেটি নির্বাচন করুন। জেনারেল বোর্ডের জন্য রয়েছে বেশ কয়েকটি পর্যাবন ঢাকা বোর্ড, চট্টগ্রাম বোর্ড, বরিশাল বোর্ড ইত্যাদি। মাদ্রাসা বোর্ড থেকে পরীক্ষা অংশগ্রহণ করে সেক্ষেত্রে মাদ্রাসা বোর্ড নির্বাচন করতে হবে আর কারিগরি বোর্ড থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেছিল তাদের কারিগরি বোর্ড নির্বাচন করতে হবে।
  • এরপর অনলাইনে এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখার জন্য আপনাকে নির্বাচন করতে হবে ২০২৩ সাল। এরপর যথাক্রমে আপনার রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নাম্বার সঠিকভাবে প্রবেশ করাতে হবে। একটি কথা মনে ‌থাকতে হবে কোন প্রকার ভুল তথ্য দিলে আপনি Online HSC Result Check করতে পারবেন না। সুতরাং এই বিষয়টি আপনার মাথায় রাখতে হবে।

উপরের সকল তথ্যগুলো সঠিকভাবে ইনপুট করতে হবে। তারপর ক্যাপচা পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করলেই ফলাফল দেখা যাবে। এভাবেই উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল দেখতে হয়। আশা করা যাচ্ছে এই আর্টিকেল পরে আপনারা নিজেরাই অনলাইনে এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন। আসুন এখন আমরা এই পরীক্ষার আরও অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যগুলো দেখে নেই।

More: আলিম পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল কখন প্রকাশ করা হবে?

আজ সকাল দশটার পর অনলাইনের মাধ্যমে দেখতে পারবেন এ পরীক্ষার ফলাফল এবং এসএমএস এর মাধ্যমে।

উচ্চমাধ্যমিকে পাশের হার কত?

উচ্চ মাধ্যমিক ২০২৩ এ এবার পাশের হার হচ্ছে

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *