২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস

যে সকল শিক্ষার্থীরা আগামী বছর উচ্চমাধ্যমিক পরীক্ষার অংশগ্রহণ করবে তাদের জন্য রয়েছে ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস ( HSC syllabus 2024 ) ।

করোনা কালীন সময়ের আগ থেকে যথাসময়ে যথা নিয়মে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। করোনার পর অনেকটা অগোছালো হয়ে যায় সকল পরীক্ষার পরিবেশ। মানুষ এই বিপদের মুখে ঘর থেকে যেখানে বের হতে পারছিল না সেখানে স্কুলে যাওয়া ছিল অনেক কষ্টসাধ্য। চারদিকে শুরু হয়েছিল করনায় আক্রান্ত এবং মৃত্যুর সমাহার। কারণে পড়াশুনা থেকে দূরে থাকতে হয়েছে শিক্ষার্থীদের। এর কারণে শিক্ষার্থীদের কথা বিবেচনা করে প্রথমবার অটো পাস দেওয়া হয়েছিল। এরপর থেকে শর্ট সিলেবাসে পরীক্ষার অনুষ্ঠিত হয়েছে কত দুইবার। কিন্তু ব্যতিক্রম দেখা যাচ্ছে এ বছর থেকে। ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা পর্যন্ত সকল কিছু ঠিক থাকলেও এবার অনেক পরিবর্তন দেখা দিয়েছে ২০২৪ এর এইচএসসি পরীক্ষার সিলেবাস। এখন আমরা এই সিলেবাস সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্যটি জানবো।

প্রকাশিত হয়েছে ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস | HSC syllabus 2024

করোনা প্রভাব পুরো কেটে গেছে এবং নিয়মিত ক্লাস ও অন্যান্য কার্যক্রম চালু হয়ে গেছে। যার কারণে এবারে সিলেবাসে কোন সংক্ষিপ্ত সিলেবাস রাখা হয়নি আবার কোন সাবজেক্ট ও বাদ দেওয়া হয়নি। গত দুইদিন আগে প্রকাশিত হয়েছে এই সিলেবাসটি। আর এই সিলেবাসের উল্লেখ করা হয়েছে সম্পূর্ণ বই এবং সকল বই থেকে পরীক্ষা অনুষ্ঠিত হবে। অর্থাৎ সকল বিষয়ে এবারের পরীক্ষাটি হয়ে থাকবে।

এছাড়াও পরীক্ষার সময় তিন ঘণ্টা পরিপূর্ণভাবে হবে। অর্থাৎ ২০১৯ সাল যেমন পূর্ণ সিলেবাস এবং সবগুলো বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয় তো ঠিক তেমনভাবেই এখন হবে। শিক্ষার্থীদেরকে এখন থেকে প্রস্তুতি নিতে বলা হয়েছে। যাতে করে তারা পরীক্ষায় ভালো ফলাফল করে এবং অনেক আগে থেকেই নিজেদেরকে গুছিয়ে নিতে পারে। তাই প্রকাশিত করা হয়েছে বাংলাদেশ মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড হতে। যারা শিক্ষা সংক্রান্ত আরো নতুন নতুন তথ্য এবং আপডেট জানতে চান তারা অবশ্যই আমাদের পত্রিকা নিয়মিত পড়বেন। কারণ আমাদের ওয়েবসাইটে সকল শিক্ষা খবর গুলো সবার আগে দেওয়া হয়ে থাকে।

More: নতুন শিক্ষা কারিকুলাম ২০২৪

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *