একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪

Jahid Hasan

আজ একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪। দিবসটিকে কেন্দ্র করে আয়োজন করা হয় সারা দেশজুড়ে নানা ধরনের অনুষ্ঠানের। শুরু হয় প্রভাত ফেরির যাত্রা। ছোট ছোট শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত সবাই এই দিনে শহীদ মিনারে ফুল দিয়ে জানাতে চায় ভাষা শহীদদের প্রতি। আমাদের সাজা নিউজ এর পক্ষ থেকে শহীদদের প্রতি রইল অসীম ভালোবাসা এবং অসীম শ্রদ্ধা ও কৃতজ্ঞতা।

ভাষা দিবসের ইতিহাস

বাংলাদেশ স্বাধীন হওয়ার পূর্ব থেকেই ভাষা আন্দোলনের জন্য আন্দোলন করে আসছিল বাংলাদেশের দামাল ছেলেরা। পাক হানাদার বাহিনীরা তারা জোর করে দেশের মানুষের উপর উর্দু ভাষা চাপিয়ে দিতে চেয়েছিলেন। মনটাই ঘোষণা দেয়া হয়েছিল উর্দুই একমাত্র হবে পাকিস্তানের ভাষা। এরপর শিক্ষার্থীরা নানা আন্দোলন এবং নানা বিষয় উপেক্ষা করে অবশেষে এই বাংলা ভাষাকে বাংলাদেশের মাতৃভাষা হিসেবে নিয়ে নেয়। তবে এর জন্য প্রাণ হারাতে হয়েছে রফিক, জব্বার, সালাম ইত্যাদি ব্যক্তিবর্গরা। তাদেরকে স্মরণের লক্ষ্যে এবং সারা জীবন শ্রদ্ধার জন্য এই দিবসের আয়োজন করা হয়েছে। অর্থাৎ একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয়।

প্রতিবছর এই দিবস উদযাপন করা হয়ে থাকে সারা বাংলাদেশ সুরে এবং আন্তর্জাতিক বিশ্বে। কারণ আন্তর্জাতিকভাবে এটি স্বীকৃতি দেওয়া হয়েছে ভাষা দিবস হিসেবে। বাংলাদেশ সহ আরো বিশ্বের অন্যান্য দেশে এই দিবস পালন করা হয়। এই দিন ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা রেখে সকালে খালি পায়ে ফুল অর্পণ করে শহীদ মিনারে।

আর এই দিন উপলক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং অন্যান্য প্রতিষ্ঠানগুলোতে জাতীয় পতাকার পাশাপাশি কালো পতাকা দেওয়া হয়ে থাকে। এ সময় আরো আয়োজন করা হয় বিভিন্ন ধরনের কবিতা প্রতিযোগিতা, অচেনা প্রতিযোগিতা এবং আরো অন্যান্য প্রতিযোগিতা সমূহ।

অন্যান্য প্রতিবেদন: প্রাথমিক শিক্ষক নিয়োগ রেজাল্ট

Share This Article