ইসরাইলি জাহাজ আটকে দিয়েছে হুতি বিদ্রোহীরা

Shaheda Jannat

ইসরাইলি একটী জাহাজ আটকে দিয়েছে হুতি বিদ্রোহীরা এ নিয়ে আজকের বিশেষ আপডেটটি। ইয়েমেনের হুথিবিদ্রোহীরা লোহিত সাগরে ইসরাইলের অংশীদারিত্ব একটি পণ্য বাহী জাহাজ আটকে দিয়েছে। অর্থাৎ তারা এই পণ্য বাহী জাহাজ তাদের নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে। তারা জানিয়েছে ফিলিস্তিনিদের উপর ইসরাইলের আগ্ৰাসনের কারনে হুথিবিদ্রোহীরা এই কাজ করেছে। তবে ইসরাইলের মতে এটি ইরানের একটি সন্ত্রাসবাদী কার্যক্রম।

দ্য গ্যালাক্সী লিডার নামের জাহাজটি আটকের ঘটনা ঘটে গত রোববার ইয়ামেনের দক্ষিন‌ লোহিত সাগরে। জাহাজটির মালিকানাধীন যুক্তরাজ্য তবে এটি পরিচালনা করেছে জাপান। তবে এর মালিকানায় ইসরাইলের এক ব্যাক্তি রয়েছেন। হুতি বিদ্রোহীদের মুখপাত্র ইয়াহিয়া সারি জানান তাঁদের যোদ্ধারা জাহাজটি নিরাপত্তায় রেখেছেন এবং জাহাজে থাকা নাবিকদের ও নিরাপত্তা দিতেছেন। ইয়াহিয়া বিবৃতিতে আরো জানান ইসরাইলের সৈন্যরা আমাদের ফিলিস্তিনি ভাইদের উপর যতদিন নির্যাতন চালাতে থাকবে ততদিন আমরা ইসরাইলের উপর আগ্ৰাসান চালিয়ে যাব। আরো জানান তিনি যে ইসরাইলের মালিকানাধীন জাহাজগুলোতে যেন অন্যান্য দেশের নাবিকরা যেন কাজ না করেন।

অন্যদিকে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু কার্যালয় এর বিবৃতিতে বলা হয়েছে এই জাহাজটির মালিকানাধীন ইসরাইলের কেউ নয় এবং এতে ইসরাইলের কোন নাবিক নেই যে ২৪ জন নাবিক রয়েছেন তাদের মধ্যে ইউক্রেন , মেক্সিকো ও অন্যান্য দেশের নাবিকরা রয়েছেন সুতরাং এতে তাদের অর্থাৎ ইসরাইলের কোন হাত নেই। ইসরাইলের আরো বিবৃতিতে বলা হয় যে হুথিদের দ্বারা জাহাজ ছিনতাই এর কাজ করতে সাহায্য করছে ইরান এতে ইরানের হাত রয়েছে। তবে ইরানের পক্ষ থেকে বলা হয়েছে এ ধরনের কাজে তেহরান কোন ভাবেই জড়িত নেই এটা ইসরাইলের বানোয়াট কথা। অন্যদিকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানা যায় তারা জাহাজ আটকের বিষয়ে অবগত এবং এ বিষয়ে তারা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেছে এই ছিল গুরুত্বপূর্ণ আপটেড এছাড়াও আমাদের সাথে থাকুন নতুন নতুন আপডেট পেতে।

আরোও পড়ুন: অনলাইনে ফ্রিতে টাকা ইনকাম করার পদ্ধতি

Share This Article