মাস্টার্স ফাইনাল পরীক্ষা রেজাল্ট দেখার নিয়ম | Masters Final Year Result 2023

আজ আজ নভেম্বর প্রকাশিত হয়েছে মাস্টার্স ফাইনাল পরীক্ষার ফলাফল। যে সকল শিক্ষার্থীরা ২০২৩ সালে মাস্টার্স পরীক্ষায় অংশগ্রহণ করেছিল তাদের ফলাফলে আজকে প্রকাশিত করা হয়েছে দুপুরের দিকে।

অনেকেই ফলাফল দেখার জন্য গুগলে সার্চ করছে অথবা জানার জন্য আগ্রহ প্রকাশ করছে। কারণ অনেকেই এখন পর্যন্ত ফলাফল হাতে পাননি অথবা দেখতে পারেননি। অধিকাংশ শিক্ষার্থীরাই মাস্টার্স পরীক্ষায় অংশগ্রহণ করার পর বিভিন্ন কর্মক্ষেত্র বা অন্যান্য কাজে ছুটে যায়। মোট কথা হচ্ছে কলেজ প্রতিষ্ঠান থেকে অনেকটা দূরে সরে যায় তারা। যার কারণে অনেকেই কলেজ থেকে ফলাফল দেখতে পারেন না। তাই তাদের হাতে যদি সামান্য একটি এন্ড্রয়েড মোবাইল থাকে আর যদি তাতে ইন্টারনেট সংযোগ থাকে তাহলে সে আমাদের এই আর্টিকেল পরে নিজে নিজেই ফলাফল দেখতে পারবেন। এছাড়াও আপনারা এসএমএস এর মাধ্যমে এখান থেকে ফলাফল দেখবেন। কিভাবে এসএমএসের মাধ্যমে ফলাফল দেখবেন তা আমরা নিচে বিস্তারিত ভাবে তুলে ধরবো আপনাদের সামনে।

অনলাইনে মাস্টার্স ফাইনাল পরীক্ষা রেজাল্ট দেখার নিয়ম

আপনি যদি অনার্স ফাইনাল পরীক্ষার ফলাফল যদি এখান থেকে সরাসরি দেখতে চান তাহলে অবশ্যই আপনার একটি ডেস্কটপ অথবা অ্যান্ড্রয়েড মোবাইলের প্রয়োজন হবে। এরপর অবশ্যই আপনার একটি ইন্টারনেট সংযোগ থাকতে হবে মোবাইলে। আলোচনার মূল প্রসঙ্গে চলে যাই কিভাবে আপনারা অনলাইনের মাধ্যমে মাস্টার্স পরীক্ষার ফলাফল দেখবেন সে বিষয়টি।

যারা ফলাফল দেখবেন তারা অবশ্যই প্রথমে results.nu.ac.bd এই লিংকে প্রবেশ করুন কারন এটি হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফলাফল দেখার জন্য একমাত্র ওয়েবসাইট। এখান থেকে মাস্টার্স পরীক্ষার ফলাফলসহ অনার্স এবং ডিগ্রী পরীক্ষার ফলাফল আপনারা দেখতে পারবেন।

উপরের এই অপশনটিতে প্রবেশ করার পর এখন আপনাদের যেতে হবে মাস্টার্স অপশনে। এই অপশনে যাওয়ার পর তারপর আপনাকে নির্বাচন করতে হবে আপনি কত সালে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন এবং রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নম্বর সহ যাবত কিছু তথ্য। সকল তথ্যগুলো সঠিকভাবে বসানোর পর আপনারা ক্যাপচা পূরণ করবেন এবং এরপর সার্চ অপশনে ক্লিক করে সরাসরি আপনি আপনার ফলাফল দেখতে পারবেন মার্কশিট সহ।

এসএমএস এর মাধ্যমে মাস্টার্স ফাইনাল পরীক্ষার ফলাফল দেখার নিয়ম

যদি আপনার কাছে ইন্টারনেট সংযুক্ত কোন ডিভাইস না থাকে তাহলে আপনি আপনার বাটন মোবাইল দিয়ে এ ফলাফল দেখতে পারবেন। কিভাবে আপনারা এই ফলাফল দেখবেন সে বিষয়ে জানার জন্য নিজের ধাপ গুলো দেখুন।

NU MF 120812

অর্থাৎ প্রথমে আপনাকে বোর্ডের নাম দিতে হবে সেটি আমরা দেখেছি উপরে উদাহরণস্বরূপ। এরপর আপনাকে অবশ্যই লিখতে হবে MF। তারপর আপনার ফাইনাল ইয়ারের রোল নম্বর দিয়ে 16999 নাম্বারে মেসেজ করলেই আপনি আপনার ফলাফল দেখতে পারবেন ফিরতে মেসেজে। তবে আপনার মোবাইল থেকে সামান্য পরিমাণ কিছু টাকা কেটে নেওয়া হবে এর পরিমাণ সাধারণত তিন টাকা থেকে ৫ টাকার মধ্যেও হয়ে থাকে।

More: রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা

উপরের এই মাধ্যমে আপনারা মাস্টার্স ফাইনাল পরীক্ষার ফলাফল দেখতে পারবেন। আরো অন্যায় না যেমন অনার্স পরীক্ষার ফলাফল দেখার নিয়ম সম্পর্কে জানার জন্য আমাদের অন্যান্য আর্টিকেলগুলো পড়ুন।

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *