গরুর মাংসের দাম নির্ধারণ করা হলো ৬৫০ টাকা

অবশেষে গরুর মাংসের দাম নির্ধারণ করা হলো ৬৫০ টাকা। এই আর্টিকেলের মাধ্যমে আরো জানতে পারবেন কারা এই মূল্য নির্ধারণ করল এবং কি কারণে করল সে বিষয় সম্পর্কে।

বাংলাদেশে বহু আগে থেকে একটি কথা চলে আসছে সেটি হচ্ছে গরুর মাংস। যা গরিব মানুষ তো দূরে থাক অনেক মধ্যবিত্তের পরিবারও কিনতে পারেনা প্রতি মাসে একবার করে। এইতো কয়েকদিন আগেও বিক্রি হয়েছিল প্রায় 700 টাকার অধিক মূল্যের প্রতি কেজি। বিভিন্ন সিন্ডিকেটের কারণে এর দাম বৃদ্ধি হয়েছিল এমনকি ধরাছোঁয়ার বাইরে চলে গিয়েছিল। সরকার কিভাবে এর দাম কমালো এবং কি কি শর্তে কমেছে সে বিষয় সম্পর্কে তুলে ধরা হচ্ছে আমাদের আজকের এই প্রতিবেদনে।

গরুর মাংসের দাম নির্ধারণ করে দিল সরকার

বর্তমানে গরুর দাম কম রয়েছে সারা বাংলাদেশ জুড়ে কিন্তু মাসের দাম বৃদ্ধি ছিল অনেক। বেশ কয়েক মাস ধরে দাম নিয়ন্ত্রণে আনার চেষ্টা করলেও তা নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছিল না। আর গত সপ্তাহ থেকে বেশ আলোচনা নিয়ে বসেছিল মাংস ব্যবসায়ী এবং সরকারের কর্মকর্তাদের মধ্যে। বিভিন্ন দফায় দফায় এ বৈঠক অনুষ্ঠিত হলেও কোন ধরনের ফলাফল আসছিল না। তবে অবশেষে আজকের বৈঠকে ফলাফল হয়েছে এবং কি নির্ধারণ করে দেওয়া হয়েছে নির্দিষ্ট গরুর মাংসের দাম। আজকে মোহাম্মদপুরে ভোক্তা অধিকার কর্মকর্তা এবং গরুর মাংস ব্যবসায়ীদের মধ্যে আলোচনা হয় এবং সেখানে এ দাম নির্ধারণ করা হয়।

বর্তমানে গরুর মাংসের দাম প্রতি কেজি 650 টাকা দরে বিক্রি করা হবে। এটি সরকার থেকে দেওয়া নির্দিষ্ট মূল্য। আগামী এক মাস পর্যন্ত এ মূল্যে বিক্রি করা হবে এবং পরবর্তী সময়ে আরো কমিয়ে আনার সিদ্ধান্ত গ্রহণ করা হবে। সে বিষয়েই প্রচেষ্টা চালনা হচ্ছে। তবে গরুর মাংসের দাম নির্ধারণ করে দিল সরকার সেক্ষেত্রে আরো কিছু নিয়ম-কানুন নির্ধারণ করে দিয়েছেন তারা। প্রতি কেজিতে গরুর মাংসের মধ্যে ৭৫০ গ্রাম মাংস থাকতে হবে এবং বাকি অংশ হাড় অথবা তেল দিতে হবে। যদি এর তারতম্য ঘটে তাহলে ভোক্তা অধিকার এ ফোন দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে ভোক্তাদের। আর অবশ্যই গরুর মাংসের মান ভালো হতে হবে অন্যথায় প্রয়োজনে পদক্ষেপ গ্রহণ করা হবে।

Also Read: ধাতব খনিজের সন্ধান পেয়েছেন রংপুরে

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *