বাংলাদেশের জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম

বাংলাদেশ জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম সম্পর্কে আজকের আর্টিকেল লেখা হচ্ছে। অনলাইনে এনআইডি কার্ড যাচাই করতে চাচ্ছেন অথবা চেক করতে চাচ্ছেন তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই আর্টিকেলটি করলে আপনারা ঘরে বসে আপনার আইডি কার্ড ডাউনলোড করতেও পারবেন।

বাংলাদেশের স্থায়ী নাগরিকের যখন ১৮ বছর হয় তখনই তাকে জাতীয় পরিচয় পত্র নিবন্ধন করতে হয়। ব্যক্তিগত কাছ থেকে শুরু করে সকল ধরনের অফিসিয়াল এবং রাষ্ট্রীয় কাজ করতে এই ডকুমেন্টের প্রয়োজন হবে। মোট কথা জাতীয় পরিচয় পত্র আমাদের দেশের জন্য আবশ্যিক একটি বিষয়। বাংলাদেশের স্থায়ী নাগরিক হলে অবশ্যই এটি ঠিক করে নিতে হবে। আর এটা জন্মগতভাবে বাংলাদেশের একটি অধিকারও বটে।

আপনার ব্যক্তিগত কাছ থেকে শুরু করে সকল ধরনের কাজকে সুন্দরভাবে করতে অবশ্যই জাতীয় পরিচয় পত্র করে নিবেন। এতে করে আপনার কোন ধরনের ঝামেলা এবং সময় ব্যয় হবে না।

জাতীয় পরিচয় পত্র যাচাই কেন করবেন?

এখন আপনার প্রশ্ন হতে পারে বাংলাদেশের জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম সম্পর্কে জানতে হবে। বেশ কয়েকটি কারণ রয়েছে। আপনাদের সামনে উপস্থাপন করব এই কারণগুলো। যারা নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করেছেন তাদের মধ্যে অনেকেরই জানা প্রয়োজন হয় তাদের ভোটার আইডি কার্ড অনলাইনে এসেছে কিনা। একটি ভোটার আইডি কার্ড সাধারণত দেওয়া হয়ে থাকে অথবা উপজেলা নির্বাচন অফিস থেকে নির্দিষ্ট সময়ের মধ্যে। কিন্তু বিভিন্ন কারণে আবেদন করার কিছুদিনের মধ্যেই প্রয়োজন হয়।

আবার বিভিন্ন সময় অন্যের প্রয়োজনে এই ডকুমেন্টগুলো চেক করার প্রয়োজন হয়ে থাকে। যেমন আপনার নিকটস্থ কেউ বাসা ভাড়া নিল অথবা চাকরির ক্ষেত্রে এগুলো যাচাই করার প্রচুর প্রয়োজন হয়। অর্থাৎ অন্য কাউকে নিজের কাছে সিকিউরিটি হিসাবে রাখার জন্য যে ডকুমেন্টের প্রয়োজন হয় তার মধ্যে জাতীয় পরিচয় পত্র একটি। বর্তমান সময়ে সবকিছু নকলের পাশাপাশি এখন জাতীয় পরিচয় পত্র অনেকটা নকল ভুয়া বানাচ্ছে। এই ভুয়া জাতীয় পরিচয়পত্র সনাক্ত করার জন্য জাতীয় পরিচয় পত্র অনলাইনে চেক করার প্রয়োজন।

বাংলাদেশের জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম

পূর্বে একটি জাতীয় পরিচয় পত্র চেক করার জন্য ইউনিয়ন পরিষদ অথবা উপজেলা নির্বাচন কমিশনে যার প্রয়োজন হতো। এছাড়া কম্পিউটারের দোকান থেকে খুব সহজেই বের করা গেল নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হতো। বর্তমান সময় হচ্ছে ডিজিটাল সময় এখন আপনি ঘরে বসেই এ কাজগুলো অতি সহজে করতে পারবেন। আপনি ঘরে বসেই জাতীয় পরিচয় পত্র যাচাই করবেন সে বিষয়টি সম্পর্কে এখন আপনাদের সামনে উপস্থাপন করব।

  • আপনি একটি মোবাইল ফোন অথবা কম্পিউটার ডিভাইস লিংক এবং সেখান থেকে একটি ব্রাউজার ওপেন করুন। আপনারা এই লিংকে প্রবেশ করুন।
জাতীয় পরিচয় পত্র
জাতীয় পরিচয় পত্র
  • ওয়েব সাইটটিতে প্রবেশ করার পর সেখান থেকে নাগরিক কর্নারে প্রবেশ করুন। আপনার মোবাইল নাম্বার, জাতীয় পরিচয় পত্র অনুসারে জাতীয় পরিচয় পত্র নম্বর এবং জন্ম তারিখ বসান। এরপর সাবমিট বাটনে ক্লিক করলেই আপনাকে দেখানো হবে আপনার জাতীয় পরিচয় পত্র সম্পর্কে যাবতীয় সকল তথ্য।

মূলত এটি হচ্ছে বাংলাদেশের জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম। বর্তমান সময়ে সার্ভারের ত্রুটি থাকার কারণে এই অপশনটি আসছে না। তবে খুব দ্রুত আবার এই অপশনটি চালু করা হবে তখন দেখে নিতে পারবেন।

জাতীয় পরিচয় পত্র চেক করার জন্য কি কি ডকুমেন্টের প্রয়োজন হয়?

আপনি যে জাতীয় পরিচয় পত্রের ডকুমেন্ট চেক করতে চাচ্ছেন সে জাতীয় পরিচয় পত্র নম্বর এবং জন্মতারিখে অবশ্যই জানা থাকতে হবে। আর এই দুইটি বিষয় জানা থাকলে কেবলমাত্র আপনি জাতীয় পরিচয় পত্র যাচাই করতে পারবেন।

এখন আপনারা বাংলাদেশের জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম সম্পর্কে যাবত ধারণা পেয়েছেন বলে আশা করা যায়। সরকারি বিভিন্ন ডকুমেন্ট চেক করার জন্য এরকম টিপস এবং টিপসগুলো পেতে আমাদের সঙ্গে থাকুন।

বন্ধ হয়ে গেছে তিন দিনের ইন্টারনেট প্যাকেজ

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *