১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি নেবেন যেভাবে ২০২৩

Shaheda Jannat

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে এবং ইতিমধ্যে অনেক প্রার্থী আবেদন ও করেছেন। তবে একটি বিষয় জানতে হবে আপনি বা আপনারা আবেদনতো ঠিক করেছেন কিন্তু এটা ও খেয়াল রাখতে হবে কিভাবে প্রস্তুতি নিলে শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবেন অর্থাৎ প্রথম ধাপ অতিক্রম করতে পারবেন।

  • শিক্ষক নিবন্ধন পরীক্ষা প্রথমে হয় প্রিলিমিনারি পরীক্ষা।
  • তারপর লিখিত পরীক্ষা
  • ভাইভা পরীক্ষা।

যদি আবেদনকারী প্রিলিমিনারি পরীক্ষা দিয়ে প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেন তাহলে আপনি বা আপনারা লিখিত পরীক্ষা নিজ নিজ বিষয়ের উপর হবে। তারপর লিখিত পরীক্ষায় পাশ হলে ভাইভা পরীক্ষা দিতে হবে এবং তারপর নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে।

প্রথম ধাপ হচ্ছে শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষা

১৮ তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষার জন্য আপনাকে যা যা করতে হবে প্রথমে পঞ্চম শ্রেনী থেকে দশম শ্রেনীর সবগুলো গনিত বিষয়ক তথ্য জানতে হবে কেননা প্রিলিমিনারি পরীক্ষায় প্রশ্ন যেগুলো আসে তা চারটি বিষয়ের উপর হয়। চারটি বিষয় হলো:

১. গনিত বিষয়ের উপর

২. বাংলা বিষয়ের উপর

৩. ইংরেজি বিষয়ের উপর

৪. সাধারণ জ্ঞান

সাধারন জ্ঞান এর মধ্যে রয়েছে সাম্প্রতিক বিষয়াদি আন্তর্জাতিক বিষয়াবলী খেলাধুলা বিষয়ক বিভিন্ন প্রশ্ন এছাড়াও গনিত বিষয়ের উপর থাকে শতকরা , বীজগনিত নিয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন ,জ্যামিতি বিষয়ের উপর প্রশ্ন, ইংরেজি বিষয়ের উপর প্রশ্ন থাকে ইংরেজি বিষয়ের মধ্যে Tense , parts of speech, voice , article , pharse and idioms, , ইত্যাদি বিভিন্ন বিষয়ের উপর প্রশ্ন। বাংলা বিষয়ের উপর প্রশ্ন থাকে বাংলা দ্বিতীয় পত্র এর ব্যাকরনের কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় যেমন, কারক বিভক্তি ,সমাস ,পদ , সন্ধি বিচ্ছেদ , বাগধারা , উপসর্গ, পূরুষ এছাড়াও বিভিন্ন সাহিত্যের নাম ,সাহিত্যিকের নাম , উপন্যাস বিষয়ের উপর প্রশ্ন ঔপন্যাসিক এর নাম এগুলো আপনাকে যাবতীয় বিষয় জানতে হবে।

আরোও পড়ুন: ১৮ তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষার সময়সূচি ২০২৩

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার জন্য আপনাকে প্রথমে রুটিন করতে হবে কেননা যেকোন পরীক্ষার জন্য আপনাকে ভালো ফলাফল করতে হলে সবকিছু বিসর্জন দিয়ে রুটিন মাফিক পড়লে অবশ্যই পরীক্ষায় উত্তীর্ণ হওয়া যায় হয়তো ভাববেন এটা আবার কেমন কথা পরীক্ষার জন্য সবকিছু বিসর্জন দেওয়া তবে এটাই সত্যি আপনাদের মতো আমিও একজন শিক্ষক নিবন্ধন পরীক্ষায় পাস করেছি , কলেজ নিবন্ধন পরীক্ষা ও উত্তীর্ণ হয়েছি কিন্তু দুর্ভাগ্যবশত আমি কোন চাকরি করেনি চাকরি পেয়েও কেননা পরিবার সন্তানদের জন্য আমার এই ত্যাগ তবে ভালো লাগবে যদি আমার এই ছোট খাটো পোষ্ট এর মাধ্যমে কোন অদম যদি উপকৃত হতে পারেন সেজন্য আমার এই টুকিটাকি লেখা।

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা যারাই দিবেন খুব মনোযোগ সহকারে পড়বেন এছাড়াও যারাই চাকরি প্রত্যাশী সবার জন্য এই অনুরোধ খুব মনোযোগ সহকারে পড়েন দেখবেন জীবনের প্রতিটি পদক্ষেপ পাড়ি দিতে পারবেন। শিক্ষক নিবন্ধন তথা সকল নিয়োগ পরীক্ষার জন্য নিউজপেপার গুলো প্রতিদিন ফলো করেন তাছাড়া কারেন্ট ওয়ার্ল্ড , কারেন্ট অ্যাফেয়ার্স এবং বিসিএস প্রকাশনীর বই গুলো মনোযোগ সহকারে পড়েন। খেয়াল রাখবেন যা যা পড়বেন সেগুলো লিখে লিখে পড়লে পড়াগুলো মনে থাকবে সুতরাং যা যা পড়বেন তা লিখবেন। আমাদের সাথেই থাকুন সকল চাকরির নিউজ পেতে এবং সম্প্রতি ঘটে যাওয়া বিভিন্ন বিষয়।

আরোও পড়ুন: শিক্ষক নিবন্ধন পরীক্ষায় আবেদন করার নিয়ম

Share This Article