নির্বাচনে অংশ নিতে ৩০ জেলা ও উপজেলা পরিষদের চেয়ারম্যানের পদত্যাগ

MD Tahmid
নির্বাচনে অংশ নিতে ৩০ জেলা ও উপজেলা পরিষদের চেয়ারম্যানের পদত্যাগ

নির্বাচনে অংশ নিতে ৩০ জেলা ও উপজেলা পরিষদের চেয়ারম্যানের পদত্যাগ করেছেন। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কে কেন্দ্র করে এই পদত্যাগ বলে জানা যায়। বাংলাদেশের স্থানীয় সরকার বিভাগ সূত্রে জানা যায় ৩০ জন জেলা ও উপজেলা পরিষদের চেয়ারম্যান স্থানীয় সরকার বিভাগ সচিবের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন। কারা এই ৩০ জন চেয়ারম্যান এবং কেন চেয়ারম্যান এর পদ হতে পদত্যাগ করেছেন এই নিয়ে বিস্তারিত আমাদের আজকের প্রতিবেদন।

বাংলাদেশের আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কে ঘিরে চারিদিকে চলছে নির্বাচনী আলোচনা সমালোচনা এর মধ্যে নির্বাচনে অংশগ্রহণ করার জন্য ৩০ জেলা ও উপজেলা পরিষদের চেয়ারম্যানের পদত্যাগ করেছেন। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন আগামী ৩০ নভেম্বর পর্যন্ত। তাই স্থানীয় সরকার বিভাগের এক কর্মকর্তা বলেন ৩০ জেলা ও উপজেলা পরিষদের চেয়ারম্যানের পদত্যাগ এর সংখ্যা বেড়ে যেতে পারে।

আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে মতবিনিময়কালে গত রোববার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন আওয়ামী লীগ হতে মনোনয়ন পেয়ে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে যাবেন এটা হতে দেওয়া যাবে না এর জন্য আওয়ামী লীগ হতে যারা মনোনয়ন হতে বাদ পড়েছেন তাঁরা চাইলে নিজেদের প্রতিদ্বন্দ্বি হিসেবে নির্বাচন করতে পারবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই কথার পরিপ্রেক্ষিতে অনেকেই আগামী নির্বাচনে অংশগ্রহণ করার সিদ্ধান্ত গ্ৰহন‌ করেছেন।

৩০ জেলা ও উপজেলা পরিষদের চেয়ারম্যানের পদত্যাগ

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পদত্যাগকারী ৩০ জেলা ও উপজেলা পরিষদের চেয়ারম্যানের মধ্যে যারা বাংলাদেশের জাতীয় রাজনৈতিক দল আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন তারা হলেন করিমগঞ্জের চেয়ারম্যান, ময়মনসিংহের মুক্তাগাছার চেয়ারম্যান, সাতক্ষীরা সদরের চেয়ারম্যান, সুনামগঞ্জের শাল্লা, চট্টগ্রামের পটিয়া এরা সবাই আওয়ামী লীগ থেকে মনোনয়ন পাওয়ার পর নিয়ম মেনে পদত্যাগ করেছেন।

আওয়ামী লীগ থেকে মনোনয়ন না পেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত না হওয়া এই কথার পরিপ্রেক্ষিতে চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, রাজবাড়ী-১ আসনে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইমদাদুল হক, টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন গোপালপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইউনুস ইসলাম তালুকদার।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে ৩০ জন চেয়ারম্যানের পদত্যাগ

  • ঢাকার ধামরাই উপজেলা চেয়ারম্যান মোহাদ্দেছ হোসেন।
  • যশোর জেলা পরিষদের সদস্য আজিজুর ইসলাম।
  • লক্ষ্মীপুর সদর উপজেলা চেয়ারম্যান সালাহ উদ্দিন।
  • কুড়িগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান জাফর আলী।
  • ফরিদগঞ্জের উপজেলা চেয়ারম্যান জাহিদুল ইসলাম।
  • দুর্গাপুরের উপজেলা চেয়ারম্যান জান্নাতুল ফেরদৌস ।
  • সীতাকুণ্ডের উপজেলা চেয়ারম্যান এস এম আল মামুন।

জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করার জন্য উপরের দেওয়া নাম গুলো সহ আরো অনেক চেয়ারম্যান নিয়ম অনুযায়ী পদত্যাগ করেছেন। নিজেদের প্রতি মানুষের আস্তা ও বিশ্বাস বিবেচনা করে যারা আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন এবং যারা মনোনয়ন হতে বাদ পড়েছেন তাঁরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করবেন।

আরো পড়ুন আওয়ামী লীগের মনোনয়ন হতে বাদ পড়েছেন যারা

আগামী দ্বাদশ সংসদ নির্বাচন এবং দেশের সমসাময়িক পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত আপডেট নিউজ পেতে আমাদের ওয়েবসাইট foxbdnews.com প্রতিদিন ভিজিট করুন। আপনারা চাইলে আমাদের ফেসবুক পেজ এবং টেলিগ্রাম গ্রুপে জয়েন হয়ে আমাদের সাথে কানেক্ট থাকতে পারেন। প্রতিদিনের নিউজগুলো আপডেট পেতে আমাদের সাইটকে সাবস্ক্রাইব করুন।

Share This Article