রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২৩ | RU Admission eligibility

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা সম্পর্কে আজকে আমরা আপনাদের সামনে তুলে ধরব। কারণ আর কয়েকদিন পরে প্রকাশিত হবে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি। সুতরাং যারা এই বিশ্ববিদ্যালয় ভর্তি হতে ইচ্ছুক তারা আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ে নিন এবং দেখে নিন কোন কোন যোগ্যতা থাকলে আবেদন করা যাবে।

বাংলাদেশের যতগুলো পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে তার মধ্যে অন্যতম বিশ্ববিদ্যালয়। অনেকে বলে থাকে যতটা রাজশাহীতে জায়গা নেই তার চেয়ে বেশি জায়গা রয়েছে এই বিশ্ববিদ্যালয়। রাজশাহী শহর তাই পছন্দ করে অনেকের আর রাজশাহী বিশ্ববিদ্যালয় দেখতে পছন্দ করবেন না এমন মানুষটা পাওয়া অনেক কঠিন। তাই আজকে আপনাদের সাথে এ বিষয় নিয়েই আলোচনা করব। বাংলাদেশের যতগুলো পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে তার শীর্ষ পাঁচটির মধ্যে স্থান দখল করে নিয়েছে এটি।

এ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য ছোট থেকে অনেকে প্রিপারেশন নিয়ে থাকে। আজকে আমরা এই ভর্তি প্রস্তুতি সম্পর্কে আলোচনা করার অনুরোধ আপনাদের জন্য। এ বিষয় সম্পর্কে এখন জেনে নেই।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২৩

বিশ্ববিদ্যালয়টিতে ভর্তি হওয়ার জন্য অনেক শিক্ষার্থী অপেক্ষা করে থাকে। কিন্তু সবাইকে ভর্তি হওয়ার সুযোগ দেওয়া সম্ভব নয় কলেজ কর্তৃপক্ষের। মাত্র নির্দিষ্ট কিছু শিক্ষার্থীদেরকে নির্দিষ্ট নিয়মে ভর্তি করানো হয়ে থাকে। প্রথমে কিছু শিক্ষার্থীদেরকে ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য নির্বাচন করা হয়। নির্বাচন করা হয় সাধারণত এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফলের উপর নির্ভর করে। সকল শিক্ষার্থীরা ভালো ফলাফল করে এবং তাদের নির্দিষ্ট নিয়মের আওতাধীন হয়। তারা এখানে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারে। ভর্তি পরীক্ষায় আবেদন করার পর এরপর নির্দিষ্ট নিয়মে কয়েকটি ধাপে পরীক্ষা হয়। পরীক্ষায় উত্তীর্ণ হলে একজন শিক্ষার্থী চূড়ান্তভাবে ভর্তির সুযোগ পায়। আজকে আপনাদের জন্য নিয়ে হাজির হয়েছি রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা সম্পর্কে।

রাবি ভর্তি যোগ্যতা ২০২৩

এ বিশ্ববিদ্যালয় বেশ কয়েকটি ইউনিট রয়েছে প্রত্যেক ইউনিট অনুসারে এখানে আবেদন করার যোগ্যতা ভিন্ন হয়ে থাকে। এমন মানবিক বিভাগের জন্য এক যোগ্যতা আবার বিজ্ঞান বিভাগের জন্য আরেক ভর্তি যোগ্যতা।

মানবিক বিভাগ: এই ডিপার্টমেন্টে যদি আপনি ভর্তির জন্য আবেদন করতে চান অবশ্যই আপনার মোট পয়েন্ট থাকতে হবে সাত পয়েন্ট। শুধুমাত্র একটি পরীক্ষাতে কোনভাবে ৩ পয়েন্ট এর নিচে হওয়া যাবে না। আপনি অবশ্যই এ বিষয়টি মাথায় রাখবেন এবং আবেদনের পূর্বে খেয়াল রাখবেন।

বিজ্ঞান বিভাগ: এসএসসি এবং এইচএসসি উভয়ের পরীক্ষায় মিলে কমপক্ষে ৮ পয়েন্ট থাকতে হবে। একটি সিঙ্গেল পরীক্ষাতে ৩.৫০ পয়েন্ট এর কম থাকা যাবে না। অবশ্যই আপনার ডিপার্টমেন্ট অনুসারে ভর্তি যোগ্যতার প্রয়োজন হবে।

ব্যবসা বিভাগ: যারা ব্যবসা বিভাগে ভর্তি হতে ইচ্ছুক তাদের অবশ্যই এইচএসসি এবং এসএসসি পরীক্ষা মিনিমাম ৭.৫ হতে হবে। তবে কোন একটি পরীক্ষাতে শুধুমাত্র ৩.৫০ পয়েন্টের কম থাকা যাবে না।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

উপরে আপনারা যে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২৩ সম্পর্কে জানলেন এটি হচ্ছে গত বছরের। এই বছরের ভর্তি বিজ্ঞপ্তি এখনও প্রকাশিত করা হয়নি ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয় মাত্রই আপনাদেরকে আপডেট তথ্য দিয়ে জানাবো। তবে বেশিরভাগ সময় এই ভর্তি বিজ্ঞপ্তি যোগ্যতা সাধারণত অপরিবর্তিত থাকে। যেকোনো সময় এই ভর্তির যোগ্যতা পরিবর্তন হতে পারে।

আশা করি আপনারা এই আর্টিকেল এর মাধ্যমে উপরে সকল তথ্যগুলো জানতে পেরেছেন। এছাড়াও আপনারা অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি যোগ্যতা এবং বিষয়গুলো জানতে অবশ্যই আমাদের সঙ্গে থাকবেন। আমরা প্রতি মুহূর্তে বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পদ্ধতি সম্পর্কে আলোচনা করে থাকি।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২৩ জানার পাশাপাশি আরও এ কলেজ সম্পর্কে গুরুত্বপূর্ণ সকল তথ্য জানতে আমাদের সঙ্গে থাকুন। আমরা পরবর্তী আর্টিকেলে জানাবো আর সেই বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ সম্পর্কে। করে ওই আর্টিকেলের মাধ্যমে আপনারা পরিপূর্ণ ধারণা পান রাজশাহী বিশ্ববিদ্যালয় এবার ভর্তির আপডেট সকল তথ্যগুলো। অর্থাৎ ওই আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারবেন কখন কিভাবে আবেদন করবেন এবং চূড়ান্ত ভর্তি পদ্ধতি সম্পর্কে ‌

Also: ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২৩

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *