Fazar News

শীতে ত্বকের যত্ন কীভাবে নিবেন

শীতে ত্বকের যত্ন কীভাবে নিবেন

ত্বক শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঙ্গ তাই এই গুরুত্বপূর্ণ অঙ্গের যত্ন ও নিতে হবে অনেক গুরুত্বের সহিত। তবে গরমের সময় যেমন, শরীরের যত্ন নিতে হয় তেমনি শীতে ও যত্ন নিতে হয় তবে শীতে যেভাবে যত্ন নেবেন তা আপনাদের সাথে একটু শেয়ার করলাম। শারীরিক সুস্থতার জন্য সুস্থতার জন্য সুন্দর ও সুস্থ ত্বক অপরিহার্য।

শীতে ত্বকের যত্ন কীভাবে নিবেন?

ঋতু পরিবর্তনের সাথে সাথে আপনার ত্বকের পরিবর্তন ও ঘটতে পারে সেজন্য ত্বকের পরিবর্তন রোধে ত্বকের যত্ন ও নিতে হবে পারিপার্শ্বিক পরিবেশ এর সাথে খাপ খাইয়ে ত্বক সুস্থ রাখতে ত্বকের কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় খেয়াল রাখতে হবে।

গ্ৰন্থি নিঃসৃত তেলের মাধ্যমে ত্বকের উজ্জ্বলতা ও মসৃনতা বজায় রাখতে পারেন। শীতে ত্বক শুষ্ক থাকে কেননা শীত ত্বকের তেল শুষে ‌নেয় সেজন্য ত্বক অনেক বেশি শুষ্ক হয়ে পড়ে।‌ বিশেষ করে যারা এলার্জি জনিত রোগে ভোগেন তাদের ত্বকের অবনতি বেশি হতে দেখা যায় তাদের শরীরে অনেক শুষ্ক ভাব দেখা যায় তাই এসব শুষ্ক ভাব দূর করতে শীতে আপনি আপনার ত্বকের যত্ন কীভাবে নিবেন।

শীতে ত্বকের যত্ন নিবেন যেভাবে?

শীতে ত্বকের যত্ন নিতে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় মেনে চলেন:

পদ্ধতি নম্বর ১. গোসল

শীতে অনেকেই গোসল করতে চান না অনেকে দুই তিন পর গোসল করে থাকেন আবার অনেকেই গরম পানি দিয়ে গোসল করে থাকেন তবে সত্যি বলতে শীতে গরম পানি দিয়ে গোসল না করে হালকা গরম পানি দিয়ে গোসল করতে পারেন এবং চেষ্টা করুন প্রতিদিন গোসল করতে প্রতিদিন সময় maintain করে গোসল করুন। গোসলে অপেক্ষাকৃত কম ক্ষারীয় সাবান ব্যবহার করুন এমনকি আপনি আপনারা চিকিৎসকের পরামর্শ নিতে পারেন কোন ধরনের সাবান শীতে আপনার ত্বকে উপযোগী। যারা এলার্জি ও একজিমা ইত্যাদি রোগে আক্রান্ত তারা কিন্তু চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সি সল্ট নিতে পারেন।

পদ্ধতি নম্বর ২. ময়েশ্চারাইজার

কোন ধরনের অসুখ না থাকলে এলার্জি , একজিমা ইত্যাদি রোগ না থাকলে শীতে আপনারা ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। ময়েশ্চারাইজার ত্বক মসৃণ রাখে এবং কোমল রাখতে অনেক সহায়তা করে। গোসলের পর আপনি ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। বাজারে অনেক ধরনের ক্রিম , লোশন ,সাবান ময়েশ্চারাইজার পাওয়া যায়।

আরোও জানুন: চুল সোজা করার পাঁচটি গুরুত্বপূর্ণ পদ্ধতি

পদ্ধতি নম্বর ৩. পোশাক

শীতে আপনার ত্বক শুষ্ক রাখতে আপনার পোশাকের দিকে লক্ষ্য রাখতে হবে অনেক লোক শীতে টাইট ফিট পোশাক পরিধান করে থাকেন কিন্তু শীতে টাইট পোশাক ত্বকের জন্য আরো ক্ষতি কেননা শীতে ও ঢিলে ঢালা পোশাক পরিধান করা অনেক ভালো। সুতরাং শীতে প্রাকৃতিক তন্তু দিয়ে তৈরি পোশাক পরিধান করুন।

পদ্ধতি নম্বর ৪. হিউমিডিফায়ার

শীতে ত্বকের যত্ন নিতে হবে তাই শীতে ত্বকের যত্ন নিতে ঘরে হিউমিডিফায়ার ব্যবহার করতে পারেন ঘরে দলীয় বআস্পএর পরিমান ঠিক রাখতে হিউমিডিফায়ার খুব উপকারী তাই ত্বকের যত্ন নিতে এই পদ্ধতি ব্যবহার করতে পারেন। এছাড়াও শীতে প্রচুর পরিমাণে ভিটামিন ডি রোধ থেকে পেতে ঘরের বাইরে রোদে থাকুন এবং নিরাপদে থাকুন সুস্থ থাকুন।

প্রিয় পাঠক এছাড়াও আমাদের ব্লগে কোঁকড়ানো চুল সোজা করতে কি কি ঘরোয়া পদ্ধতি ব্যবহার করতে পারেন এই বিষয়ে জানতে foxbdnews এর সাথে থাকুন এবং আরো অনেক কিছু জানতে আমাদের ব্লগকে অনুসরণ করতে পারেন।

আরোও পড়ুন: চিরকাল যৌবন ধরে রাখার গোপন উপায়

Exit mobile version