বাংলাদেশি টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট কত?

এই প্রতিবেদনে আপনাদের সামনে তুলে ধরা হচ্ছে আজকে টাকার রেট কত সে বিষয় সম্পর্কে। বিভিন্ন কারণে আমাদের এই টাকার রেট সম্পর্কে জানতে হয়। এই প্রতিবেদনে আপনাদের জন্য সে বিষয়টি তুলে ধরা হচ্ছে।

বাংলাদেশ থেকে প্রচুর অর্থ বাইরের দেশে এদের করা হয় আবার বাইরের দেশ থেকে বাংলাদেশে অর্থ লেনদেন করা হয়। আমরা বলতে পারি মানি ট্রানজেকশন অথবা এক্সচেঞ্জ। কারণ বর্তমান সময়ে সবচেয়ে বেশি এই ট্রানজেকশন বেশি দেখা যায় ফ্রিল্যান্সারদের। অর্থ পাঠায় বিদেশ থেকে প্রচুর পরিমানে প্রবাসীরা। তবে যাই হোক অর্থ যে পা রাখ না কেন তাদেরকে নির্দিষ্ট ভাবে রেটের মাধ্যমে বাংলাদেশের টাকা পাঠাতে হয়। তার প্রধান কারণ হচ্ছে প্রত্যেকটি দেশে আলাদা আলাদা মুদ্রা রয়েছে। তাদের মান এক দেশের মুদ্রা হতে আরেক দেশের মুদ্রা থেকে বেশ পার্থক্য থাকে। এজন্য প্রয়োজন হয় নির্দিষ্ট রেট জানা।

জেনে নিন আজকে টাকার রেট কত?

আর এই মুদ্রার মান নির্ধারণ করে দেয় আন্তর্জাতিকভাবে। এখন একজন ব্যক্তি এক দেশ থেকে অন্য দেশ থেকে অর্থ লেনদেন করবে তখন তাকে আন্তর্জাতিক এই রেট সম্পর্কে জানতে হবে। আবার যে ব্যাংকের মাধ্যমে অর্থ লেনদেন করে সে ব্যাংকে রেটের পরিমাণে বেশ কিছু তারতম্য ঘটে। তবে এ রেটের পরিমাণ অতি সামান্য হয়ে থাকে। আমরা সারা বিশ্বজুড়ে বেশি লেনদেন হওয়ার দেশগুলোর মুদ্রার রেট সম্পর্কে আলোচনা করব।

সিঙ্গাপুরের ডলার৭৫ টাকা ৬২ পয়সা
ইন্ডিয়ান ১ টাকা ২৮ পয়সা
দক্ষিণ কোরিয়ান ওন ০ টাকা ০৭৩ পয়সা
মালয়েশিয়ান রিংগিত২২ টাকা ৫০ পয়সা
মার্কিন ডলার ১০৬ টাকা ৫৮ পয়সা
সৌদির রিয়াল ২৮ টাকা ২৭ পয়সা
অস্ট্রেলিয়ান ডলার ৬৮ টাকা ২৮ পয়সা
মানি রিয়াল ২৭৭ টাকা ০০ পয়সা
কাতারি রিয়াল ২৯ টাকা ৬৭ পয়সা
কুয়েতি দিনার ৩৪২ টাকা ৩৭ পয়সা

আরোও দেখুন: আজকের সোনার দাম কত?

আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে আপনারা আজকে টাকার রেট কত সে বিষয় সম্পর্কে জানতে পারবেন। এরকম আরো অন্যান্য সকল পণ্য এবং মূল্যবান ধাতুর দাম সম্পর্কে জানতে হলে অবশ্যই আমাদের পত্রিকা নিয়মিত পড়বেন। সকল তথ্য এবং খবরগুলো আপলোড দেওয়া হয়ে থাকে সবার আগে।

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *