Fazar News

কেন মার্কিন জাহাজে হামলা করলো ইয়েমেন?

Yemen’s Houthi rebels attack a US-owned ship

গাজার ফিলিস্তিনিদের উপর ইসরাইলিদের নির্মম অত্যাচারের প্রতিবাদে গেল দুই মাস ধরে লোহিত সাগর দখলে রেখেছে ইয়েমেন।একের পর এক জাহাজে হামলা করে যাচ্ছে তারা। সুয়েজ খাল দিয়ে জাহাজ চলাচল বন্ধ করেছে বড় বড় শিপিং কোম্পানিগুলো।এতে লাখ লাখ ডলার ক্ষতির মুখে বিশ্ববাণিজ্য।

গেল মঙ্গলবার আন্তর্জাতিক আইন অমান্য করে ইয়েমেন ভূখন্ডে বিমান হামলা চালিয়েছিল যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশ যুক্তরাজ্য। সেই প্রতিবাদে লোহিত সাগরে অবস্তানরত মার্কিন যুদ্ধজাহাজে মুহর্মুহর ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইয়েমেনের হুতি গেরিলারা। এক বিবৃতিতে মার্কিন মিলিটারি কমান্ডার নিশ্চিত করেন, লোহিত সাগরের দক্ষিণে থাকা মার্কিন USS LAVON নামক যুদ্ধ জাহাজ মিসাইল হামলা চালায় তারা।

ইয়েমেন ভূখণ্ডে গত শুক্রবারের যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সম্মিলিত হামলার পর প্রথম সফলভাবে usa এর কোন যুদ্ধ জাহাজে ক্রুজ মিসাইল হামলা চালায় হুতি গেরিলারা। যদিও এর আগে মার্কিন নৌবাহিনী যুক্তরাষ্ট্রকে হুশিয়ার করেছিল যে,ইয়েমেন ভূখণ্ডে হামলার বাহাত্তর ঘন্টা পর্যন্ত তাদের পতাকা নিমজ্জিত রাখার জন্য। কিন্তু সে হুশিয়ার তোয়াক্কা না করেই ইয়েমেন ভুখন্ডে মুহর্মুহর হামলা চালায় যুক্তরাষ্ট্র।

Exit mobile version