রাবি ভর্তি যোগ্যতা ২০২৪ | RU admission Notice

ইতিমধ্যে আমাদের ওয়েবসাইটে প্রকাশিত করা হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য। তবে আমরা এই প্রতিবেদনে জান রাবি ভর্তি যোগ্যতা ২০২৪। এখন তুলে ধরা হচ্ছে বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদনের জন্য কি কি যোগ্যতা প্রয়োজন সে বিষয় সম্পর্কে।

বাংলাদেশের যতগুলো সাধারণ বিশ্ববিদ্যালয় রয়েছে তার মধ্যে অন্যতম একটি বিশ্ববিদ্যালয় হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। এখানে ভর্তি হওয়ার জন্য অধীর আগ্রহে বসে থাকে হাজার থেকে লাখ লাখ শিক্ষার্থীরা। তাই প্রতি বছর এখানে ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদেরকে ভর্তি হওয়ার সুযোগ দেয়ার উক্ত কলেজের কর্তৃপক্ষ। আসুন তাহলে আজকে আমরা কথা বেশি না বাড়িয়ে আলোচনার মূল প্রসঙ্গে চলে যায় সরাসরি।

রাবি ভর্তি যোগ্যতা ২০২৪

এখানে ভর্তি হওয়ার জন্য যে শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন রয়েছে, ডিপার্টমেন্ট অনুসারে তা ভিন্ন ভিন্ন রকম হয়ে থাকে। বিজ্ঞান বিভাগে ভর্তি হওয়ার জন্য এক শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন আবার মানবিক বিভাগে ভর্তি হওয়ার জন্য আরেক শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন হয়েছে। এই প্রতিবেদনে আমরা সকল ডিপার্টমেন্টের ভর্তি যোগ্যতা সম্পর্কে আলোচনা করব এবং তুলে ধরার চেষ্টা করব।

RU admission Notice

বিজ্ঞান বিভাগ-এ ডিপার্টমেন্টে ভর্তি হওয়ার জন্য শিক্ষার্থীদের অবশ্যই এসএসসি এবং এইচএসসি পরীক্ষা মিলে মিনিমাম ৮ পয়েন্ট পেতে হবে। প্রত্যেক পরীক্ষাতে আলাদাভাবে ন্যূনতম ৩.৫০ করে পেতে হবে।

বাণিজ্যিক বিভাগ– এই ডিপার্টমেন্ট অনুসারে শিক্ষাগত যোগ্যতা হচ্ছে এসএসসি এবং এইচএসসি পরীক্ষা মিলে কমপক্ষে ৭.৫০ পয়েন্ট পেতে হবে। কোন শিক্ষার্থী এর থেকে কম পয়েন্ট পায় তাহলে সেখানে আবেদন করার সুযোগ পাবেন না।

মানবিক বিভাগ- যদি এই ডিপার্টমেন্টে ভর্তি হতে চান তাহলে সেক্ষেত্রে ৭ পয়েন্ট পেতে হবে সর্বমোট। তবে কোন একটি পরীক্ষাতে ৩ পয়েন্টের কম পাওয়া যাবে না।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য

এ দিয়েছিল রাবি ভর্তি যোগ্যতা ২০২৪। আরো অন্যান্য ভর্তি যোগ্যতা এবং গুরুত্বপূর্ণ সকল বিষয়গুলো জানার জন্য অবশ্যই আমাদের পত্রিকা নিয়মিত পড়ে নিবেন।

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *