মার্কশিটসহ এইচএসসি পরীক্ষার ফলাফল দেখার নিয়ম | HSC Result With MarkSheet 2023.

যে সকল শিক্ষার্থীরা মার্কশিটসহ এইচএসসি পরীক্ষার ফলাফল দেখতে চাচ্ছেন নিচের নিয়ম গুলো অনুসরণ করুন। কেননা এই আর্টিকেলে তুলে ধরা হচ্ছে ‌HSC Result With MarkSheet 2023.

এবারের এইচএসসি পরীক্ষা ২০২৩ অনুষ্ঠিত হয়েছিল গত ১৭ ই আগস্ট। সর্বমোট ১৩ লক্ষের অধিক শিক্ষার্থীরা এবারের পরীক্ষায় অংশগ্রহণ করেন। যদিও সারা বাংলাদেশ জুড়ে একসঙ্গে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু চট্টগ্রাম অঞ্চলে ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ দেখার পাশাপাশি অঞ্চলে এমন হওয়ার কারণে মাদ্রাসা বোর্ড, কারিগরি বোর্ড এবং চট্টগ্রাম বোর্ড সহ কয়েকটি বোর্ডের পরীক্ষার পিছিয়ে যায়। যখন সকল পরীক্ষা শেষ হয়েছে তারপর ওই সকল বোর্ডের পরীক্ষাগুলো অনুষ্ঠিত হয়। আর সমস্ত বোর্ড অর্থাৎ 11 বোর্ডের ফলাফল আজকে প্রকাশিত করা হচ্ছে একসঙ্গে। বাংলাদেশের প্রধানমন্ত্রীর মাননীয় শেখ হাসিনার মাধ্যমে ফলাফল হস্তান্তর করার মাধ্যমে বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে পাঠিয়ে দেওয়া হবে এইচএসসি রেজাল্ট।

মার্কশিটসহ এইচএসসি পরীক্ষার ফলাফল দেখার নিয়ম

অনেকেই নম্বর পত্রসহ ফলাফল দেখার ইচ্ছে করছেন করে থাকে। কারণ কোন সাবজেক্টে কত নম্বর পেয়েছেন সে বিষয়টি জানা দরকার হয়েছে সবার। কিছুদিন পর অনুষ্ঠিত হবে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সুতরাং এ বিষয়ের উপর নির্ভর করে তাদের আবেদন করতে হবে। আর যারা জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি হবে তাদেরকে দেখতে হবে কোন সাবজেক্টে কত পয়েন্ট হয়েছে তাহলে সে সে বিষয়ের উপর আবেদন করে নিতে পারবেন তারা।

নম্বরপত্র সহ উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল

আপনার যদি মার্কশিট সহ ফলাফল দেখতে চান সে ক্ষেত্রে আপনাদেরকে এই লিংকে প্রবেশ করতে হবে প্রথমে। নিচের ছবির মত দেখতে পারবেন। তারপর নিচের ধাপ গুলো অনুসরণ করুন।

  • ফলাফল দেখার জন্য প্রথমে এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপর দেখতে পারবেন একটি ফরম চলে এসেছে সেখানে প্রথমে নির্বাচন করতে হবে পরীক্ষার নাম এইচএসসি। যে বোর্ডের ফলাফল দেখতে চাচ্ছেন সে বোর্ডের নাম নির্বাচন করে তারপর পরীক্ষার সাল প্রবেশ করতে হবে।
  • পরের ধাপে আপনি কোন ক্যাটাগরির ফলাফল দেখতে চাচ্ছেন সেটি নির্বাচন করতে হবে। যেহেতু আমরা প্রত্যেকটি শিক্ষার্থীর ফলাফল আলাদা আলাদা ভাবে দেখব সেজন্য এখানে নির্বাচন করতে হবে Individual Result.
  • পরবর্তী অপশনে রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নাম্বার সহ ক্যাপচা পূরণ করে সাবমিট করলেই মার্কশিটসহ এইচএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারবেন। মূলত এই পদ্ধতিতেই ফলাফল দেখতে হয় নম্বর পত্রসহ।

এসএমএস পদ্ধতিতে এইচএসসি পরীক্ষার ফলাফল দেখার নিয়ম

যারা এসএমএস পদ্ধতি দিতে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল দেখতে চান তারাও আমাদের এই আর্টিকেল পড়ে দেখে নিতে পারেন। মোবাইলের এসএমএস এর মাধ্যমে ফলাফল দেখার জন্য আপনার মোবাইল থেকে মাত্র তিন থেকে পাঁচ টাকার মতো কেটে নেওয়া হবে। কিভাবে এসএমএস পদ্ধতিতে আপনারা ফলাফল দেখবেন সে বিষয়টি নিচে উদাহরণ স্বরূপ দেয়া হলো।

HSC RAJ 0000 2023

উদাহরণের মতো মেসেজ লিখে ১৬২২ নাম্বারে পাঠিয়ে দিলে আপনি আপনার ফলাফল দেখতে পারবেন। মূলত এই পদ্ধতিতেই ফলাফল দেখতে হয় উচ্চমাধ্যমিক রেজাল্ট। আশা করি মার্কশিটসহ এইচএসসি পরীক্ষার ফলাফল সম্পর্কে পরিপূর্ণ ধারণা পেয়েছেন। প্রত্যেক বোর্ডের ফলাফল আলাদাভাবে দেখার জন্য আমাদের দেওয়া নিচের লিংকে এবং সেখান থেকে দেখে নিন সকল বোর্ডের ফলাফল।

More: ঢাকা বোর্ড এইচএসসি রেজাল্ট

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *