জোহরের নামাজ পড়ার নিয়ম এবং নিয়ত

মুসলিম ভাইদের জন্য আজকের প্রতিবেদনে রয়েছে জোহরের নামাজ পড়ার নিয়ম এবং নিয়ত সম্পর্কে। এই প্রতিবেদনের মাধ্যমে আমরা সকল তথ্যগুলো জেনে নেই।

মহান আল্লাহ তায়ালা বান্দার জন্য পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ করে দিয়েছেন। এর জন্য বান্দাকে আল্লাহ তাআলার নিকট শুকরিয়া আদায় করতে হবে দিনের পাঁচবার। প্রথমে নামাজ আদায় করতে হয় ফজরের তারপর আদায় করতে হয় জোহরের। ওয়েবসাইটে ইতিমধ্যে ফজরের নামাজ পড়ার নিয়ম এবং সময়সূচী সম্পর্কে আলোচনা করা হয়েছে। আজকের এই প্রতিবেদনে জোহরের নামাজ সম্পর্কে আমরা জানব।

জোহরের নামাজ পড়ার নিয়ম

প্রথমে আমাদেরকে জানতে যোহরের নামাজ কত রাকাত এবং এর অন্যান্য বিষয় সম্পর্কে। মূলত জোহরের নামাজের প্রথমে চার রাকাত সুন্নত এবং তারপর চার রাকাত ফরজ সর্বশেষ দুই রাকাত সুন্নত পড়ে নামাজ শেষ করতে হবে। এই নামাজগুলো কিভাবে পড়বেন সেটি আমরা জেনে নেই।

জোহরের চার রাকাত সুন্নত নামাজের নিয়ত: নাওয়াইতু আন উছাল্লিয়া লিল্লাহি তায়ালা আরবাআ’ রাকআতি ছালাতিজুরি ছুন্নাতু রাসূলিল্লাহি তায়ালা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা’বাতিশ্ শারীফাতি, আল্লাহু আকবার।

ওযু করে প্রথমে কেবলা মুখে হয়ে দাঁড়াতে হবে তারপর উপরের নিয়তটি পড়ে নিতে হবে। এরপর আল্লাহু আকবার বলে হাত বাঁধতে হবে এবং সুরা ফাতেহা সহ অন্যান্য একটি সূরা পড়ে নিতে হবে। এরপর আল্লাহু আকবার বলে রুকুতে যেতে হবে এবং এরপর সোজা হয়ে দাঁড়িয়ে হবে এবং বলতে হবে সামি আল্লাহুলিমান হামিদা। এরপর আল্লাহু আকবার বলে সেজদাতে যেতে হবে। আবার আল্লাহু আকবার বলে বসতে হবে এবং আবার আল্লাহু আকবার বলে সেজদা করতে হবে। এরপর আল্লাহু আকবার বলে সোজা হয়ে দাঁড়িয়ে দ্বিতীয় রাকাতে সুরা ফাতেহা এবং অন্যান্য সূরা পাঠ করতে হবে। কিভাবে পর্যায়ক্রমে সিজদা দুটি দেওয়ার পর বসতে হবে এবং সেখানে আত্তাহিয়াতু, দরুদ এবং দোয়া মাসুরা এবং পড়তে হবে। এভাবে পর্যায়ক্রমে চার রাকাত পর্যন্ত পড়ে সর্বশেষে ডান বামে সালাম ফিরিয়ে নামাজ শেষ করতে হবে।

জোহরের ফরজ নামাজ পড়ার নিয়ত: নাওয়াইতু আন উছল্লিয়া লিল্লাহি তা’আলা আরবাআ’ রাকআতি সলাতিজ্জুরি ফারদুল্লাহি তা’আলা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা’বাতিশ্ শারীফাতি, আল্লাহু আকবার।

উপরের এই জোহরের নামাজ আদায় করার নিয়মই হচ্ছে ফরজের ক্ষেত্রেও। শুধুমাত্র নিয়তের পরিবর্তন ঘটবে। পর্যায়ক্রমে সকল ধাপগুলো অনুসরণ করতে হবে। এছাড়াও পরবর্তীতে দুই রাকাত সুন্নত নামাজের ক্ষেত্রেও একই নিয়ম পালন করতে হবে।

ফজরের নামাজ পড়ার নিয়ম এবং নিয়ত ও দোয়া ২০২৪

জোহরের নামাজ পড়ার নিয়ম এবং এরকম আরো অন্যান্য নামাজ সম্পর্কে জানার জন্য অবশ্যই আপনারা আমাদের ওয়েবসাইট দেখবেন। এখানে নিয়মিত ইসলামিক বিভিন্ন ধরনের মূল্যবান তথ্যগুলো শেয়ার করা হয়ে থাকে।

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *