ফজরের নামাজ পড়ার নিয়ম এবং নিয়ত ও দোয়া ২০২৪

Jahid Hasan

একজন মুসলমানের গুরুত্বপূর্ণ দায়িত্ব ও কর্তব্যের মধ্যে হচ্ছে পাঁচ ওয়াক্ত নামাজ পড়া। তার মধ্যে অন্যতম একটি হচ্ছে ফজরের নামাজ যা প্রথমে শুরু হয়। আজকের এই প্রতিবেদনে আমরা ফজরের নামাজ পড়ার নিয়ম Fazar Namaz সম্পর্কে আলোচনা করব।

নামাজ পড়ার আগে করনীয় বিষয়গুলো?

পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার আগে বেশ কিছু করণীয় আছে যেগুলো অবশ্যই পালন করতে হবে। প্রথমত হচ্ছে পরিচ্ছন্ন ও পাপ-পবিত্র পোশাক পরিধান করা। একই সঙ্গে নিজের শরীরকেও পাক ও পবিত্র আছে কিনা সে বিষয়ে জানতে হবে। যদি না থাকে সে ক্ষেত্রে অবশ্যই গোসল করে পাক পবিত্র হতে হবে। নামাজের পূর্বে ওযু করে দিতে হবে এবং নামাজের স্থান পরিষ্কার থাকতে হবে। এরপর নামাজের জন্য কিবলামুখী হয়ে দাঁড়াতে হবে।

ফজরের নামাজ পড়ার নিয়মঃ

ফজরের নামাজের দুই রাকাত ফরজ এবং দুই রাকাত সুন্নত। তবে দুই রাকাত সুন্নত নামাজ আগে পড়ে নিতে হয়। এক্ষেত্রে প্রথমে নামাজের নিয়ত পড়তে হবে, তারপর আল্লাহু আকবার বলে হাত বাঁধতে হবে। এরপর সূরা ফাতিহা এবং অন্য একটি সূরা পড়ে রুকুতে যেতে হবে। রুকুতে সুবহানা রাব্বিয়াল আজিম বলতে হবে। এরপর সোজা হয়ে দাঁড়িয়ে আবার সিজদাতে যেতে হবে। এখানে তিনবার বলতে হবে সুবহানা রাব্বিয়াল আলা। এরপর আবার বসতে হবে তারপর আবার সিজদা দিয়ে বলতে হবে এটি। এরপর আবার আল্লাহু আকবার বলে সোজা হয়ে দাঁড়াতে হবে। আবার পুনরায় সুরা ফাতেহা এবং অন্য সূরা পড়ে পর্যায়ক্রমে দুটি সিজদা পর্যন্ত যেতে হবে। সিজদা দেওয়া শেষ হলে বসে আত্তাহিয়াতু, দরুদ শরীফ এবং দোয়া মাসুরা করতে হবে। এরপর ডানে বামে সালাম ফিরিয়ে নামাজ শেষ করতে হবে।

ফরজ নামাজের ক্ষেত্রে একই পদ্ধতি অবলম্বন করতে হবে। তবে ফরজ নামাজের নিয়তের পরিবর্তন ঘটবে। আর বাকি সবগুলো একই পদ্ধতিতে চলমান থাকবে। নিচে এ সফল তথ্যগুলা তুলে ধরা হলো যেগুলোর মাধ্যমে আপনাদের নামাজ অবশ্যই আদায় করতে হবে। কারণ ফজরের নামাজ পড়া নিয়মের ক্ষেত্রে এ বিষয়গুলো অত্যন্ত জরুরী।

নামাজের জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলো হচ্ছে?

ফজরের ফরজ নামাজের নিয়ত হচ্ছে : নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লাহি তাআলা রাকয়াতাই সালাতিল ফাজরি,, ফারজুল্লাহি তাআলা মুতাওয়াজজিহান্ ইলা জিহাতিল কা’বাতিশ শারীফাতি, আল্লাহু আকবার।

দরুদ শরীফ:

আল্লাহুম্মা সল্লিয়ালা মুহাম্মাদ ওয়া আলা আলি মুহাম্মাদ কামা সল্লাইতা আলা ইব্রাহীম ওয়ালা আলি ইব্রাহীম ইন্নাকা হামিদুম্মাজিদ। আল্লাহুম্মা বারিক আলা মুহাম্মাদ ওয়ালা আলি মুহাম্মাদ কামা বারতকা আলা ইব্রাহীম ওয়ালা আলি ইব্রাহীম ইন্নিকা হামিদুম্মাজিদ।

দোয়া মাসুরা:

আল্লাহুম্মা ইন্নি জলামতু নাফসি জুলমান কাসিরা ওয়ালা ইয়াগফিরুজ্ জুনুবা ইল্লা আন্তা ফাগফিরলী মাগফিরাতাম মিন ইন্দিকা ওয়ার হামনী ইন্নাকা আন্তাল গাফুরুর রাহীম।

উপরে আপনারা যে ফজরের নামাজ পড়ার নিয়ম সম্পর্কে জানলেন এই নিয়মে আপনারা নামাজ পড়তে পারবেন। এছাড়াও ছোট ছোট দোয়া সম্পর্কে জানার জন্য আমাদের ওয়েবসাইটের অন্যান্য প্রতিবেদন গুলো পড়ে নিন।

Share This Article