২০২৪ সালের রমজান শুরু হবে কবে?

Jahid Hasan

মুসলমান ধর্মের অন্যতম একটি ফরজ ইবাদত হচ্ছে ৩০ টি রোজা। তাই এখন থেকে অনেকে জানতে চাচ্ছেন বাংলাদেশের রমজান শুরু কত তারিখ থেকে। আমাদের আজকের এই প্রতিবেদনে সে বিষয় সম্পর্কে আলোচনা করা হবে।

প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ করে দেওয়া হয়েছে মুসলমানের জন্য। আর বছরে ৩০ দিন রোজা ফরজ করে দেওয়া হয়েছে এই মুসলমানদের উপর তবে শুধু নির্দিষ্ট কিছু দিন গুলোতে। বছরের যে কোন সময় একজন মুসলমান রোজা রাখতে পারবেন তবে সে ক্ষেত্রে অবশ্যই নির্দিষ্ট দিনগুলো ব্যতীত রাখতে হবে। ওই সকল দিনে রোজা রাখা ফরজ নয় কিন্তু রমজানের ৩০ দিন অবশ্যই বা তাদেরকে রোজা পালন করতে হবে। তবে নির্দিষ্ট শর্তসাপেক্ষে কেউ যদি এখানে রোজা ভঙ্গ করে তাহলে সে ক্ষেত্রে অবশ্যই পরবর্তী সময় তাকে আদায় করে নিতে হবে। তাহলেই কেবলমাত্র একজন ব্যক্তি তার ফরজ রোজার দায়িত্ব পালন করতে পারবে।

২০২৪ সালের রোজা কবে থেকে শুরু

বর্তমানে রজব মাস চলমান রয়েছে আর কিছুদিন পরে আসতে চলেছে রমজান মাস। যার কারণে সবার জানার আগ্রহ রয়েছে কবে থেকে রমজান মাস শুরু হবে আর রোজা পালন করতে হবে মুসলমানদের। কেননা রমজান মাস উপলক্ষে সবাইকে প্রস্তুতি গ্রহণ করতে হয় আলাদাভাবে। আল্লাহর রহমতে এবং নেয়ামত বেশি বর্ষিত হয় তার বান্দার ওপর। নিজে পাকপবিত্র এবং ইবাদত বন্দেগীর করার পাশাপাশি অন্যদেরকে উৎসাহিত করা হয়। ব্যবসায়ীরা নিজেদের পণ্যের লাভ অংশ কবে দেয় এবং সাধারণ মানুষের জন্য তা সহজ করে দেয়।

রমজান মাস শুরু হয় মূলত চাঁদ দেখার উপর নির্ভর করে। এ সময়ের পরিবর্তন হয়ে থাকে মাত্র একদিন অথবা দুই দিন। সর্বশেষ তথ্য এবং আপডেট অনুযায়ী ২০২৪ সালের রোজা অর্থাৎ রমজান শুরু হবে আগামী মার্চ মাসের ১২ তারিখ থেকে। অর্থাৎ আগামী মার্চ মাসের ১২ তারিখ রোজ রবিবার থেকে রমজান শুরু হবে।

যারা রমজান মাসের প্রস্তুতি গ্রহণ করতে চেয়েছিলেন তারা অবশ্যই এখন থেকে প্রস্তুতি গ্রহণ করে নিন কারণ খুব শীঘ্রই আসতে চলেছে পবিত্র রমজান। এদিকে ২০২৪ সালের রমজান শুরু হবে কবে থেকে সেটি জানার আগ্রহ ছিল সবার। আশা করি এ প্রতিবেদনের মাধ্যমে আপনারা এ বিষয়টি পরিপূর্ণ সকল ধারনা পেয়েছেন।

আরো পড়ুন- জোহরের নামাজ পড়ার নিয়ম এবং নিয়ত

Share This Article