ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা প্রশ্ন ব্যাংক | DU Question Bank Pdf

Jahid Hasan

আজকে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা প্রশ্ন ব্যাংক সম্পর্কে। খুব শীঘ্রই অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাবি ভর্তি পরীক্ষা ২০২৩ ( DU Question Bank Pdf )। শিক্ষার্থীরা পুরোদমে প্রস্তুতি গ্রহণ করছে এখন থেকেই। আজকের এই আর্টিকেলে আপনাদের এই বিষয় সম্পর্কে উপস্থাপন করে যাচ্ছি।

বাংলাদেশের বিভিন্ন ধরনের সাধারণ পাবলিক বিশ্ববিদ্যালয় থাকলেও সবার উপরে পজিশনে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। বলা হয় প্রাচ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটি। আবার অনেকে বলে থাকেন বিসিএস তৈরির কারখানা। এক প্রতিটি শিক্ষার্থীর স্বপ্ন থাকে এখানে পড়াশোনা করার কিন্তু সবার সম্ভব হয় না। কেবলমাত্র নির্দিষ্ট যোগ্যতা সম্পূর্ণ শিক্ষার্থীরা এখানে ভর্তি হওয়ার সুযোগ পান। তবে সে ক্ষেত্রে আপনাকে অবশ্যই ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। তবে আরেকটি ব্যাপার হয়েছে এখানে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হলে অবশ্যই আপনাকে নির্দিষ্ট ভর্তি যোগ্যতা সম্পন্ন হতে হবে। ইতি মধ্যে ২০২৩ সালের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে। ২০২৩ সালের ভর্তি যোগ্যতা সম্পর্কে জানার জন্য অবশ্যই আমাদের নিচের দেওয়া আর্টিকেলটি পড়ে নিবেন।

পিডিএফ ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা প্রশ্ন ব্যাংক

এখানে প্রচুর কম্পিটিশনের মাধ্যমে একজন শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে হয় তারপরে ভর্তি হতে পারে। এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফলের পর এই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। একজন শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ করে তখন থেকেই তারা ভর্তি প্রস্তুতি গ্রহণ করে থাকে। অনেকে বিভিন্ন জায়গায় গিয়ে ভর্তি কোচিং শুরু করে দিয়ে থাকেন। এমন অনেকেই দেখা গিয়েছে যারা কোন ধরনের কোচিং না করে শুধুমাত্র নিজের প্রিপারেশনেই চান্স পেয়েছে এই বিশ্ববিদ্যালয়। যাই হোক যারা এখানে ভর্তি ও হতে ইচ্ছুক তাদের অবশ্যই প্রস্তুতি গ্রহণ করতে হবে ভালোভাবে।

ঢাবি ভর্তি পরীক্ষার প্রশ্ন ব্যাংক পিডিএফ ডাউনলোড

এখান থেকে শিক্ষার্থীরা যাতে খুব সহজভাবেই প্রস্তুতি নিতে পারে সেজন্য আমরা ফ্রিতে দিচ্ছে এই প্রশ্ন ব্যাংক। শিক্ষার্থী যদি এটি অন্য জায়গা থেকে ডাউনলোড করতে চান অথবা কিনতে চান সেক্ষেত্রে তার অর্থ ব্যয় করতে হবে। কিন্তু এখান থেকে তারা একদম ফ্রিতে ডাউনলোড করতে পারবে এই প্রশ্ন ব্যাংক। সুতরাং আপনি যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রস্তুতি নিতে চান তাহলে অবশ্যই আমাদের উপরের দেওয়া লিংকে প্রবেশ করে টেলিগ্রাম চ্যানেল থেকে ডাউনলোড করে নিবেন।

More: ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৩

Share This Article