নিবন্ধন পরীক্ষা সিলেবাস বুজে না পড়লে পাস করা অসম্ভব

Shaheda Jannat

বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষার জন্য আপনাকে অবশ্যই সিলেবাস বুজে বুজে পড়তে হবে কেননা সবকিছু এক সাথে পড়ে জগাখিচুড়ী করে পড়লে নিশ্চিত তুমি ফেল। তবে কেন তা আমি আমার এই পোস্টটিতে উল্লেখ করলাম। আসছে ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা তবে শিক্ষক নিবন্ধন তথা যেকোন চাকরির পরীক্ষার জন্য আপনাকে সঠিক প্রস্তুতি নিতে হবে রুটিন মাফিক পড়লে অবশ্যই পরীক্ষায় উত্তীর্ণ হওয়া যায়।

নিবন্ধন পরীক্ষায় প্রথমে প্রিলিমিনারি পরীক্ষা হয় তাই প্রিলিমিনারি পরীক্ষার জন্য আপনাকে সিলেবাস টা প্রথমে বুঝতে হবে যেমন, কোন কোন বিষয়ের উপর প্রশ্ন থাকে তা জানতে হবে।

শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষার জন্য ১০০ টি MCQ আসবে।

সাধারণ জ্ঞান ……২৫ টি

বাংলা বিষয়ের উপর ……২৫ টি

ইংরেজি বিষয়ের উপর ……২৫ টি

গনিত বিষয়ের উপর ……২৫ টি

এবার আপনি বা আপনারা কিভাবে সিলেবাস বুজে বুজে পড়বেন

যেমন, প্রথমে সময় ভাগ করে নেবেন আপনি একটি সময় বাংলা বিষয়ের উপর পড়বেন বাংলা বিষয়ের উপর কি কি জানতে হবে।

বাংলা ব্যাকরণের সমস্ত বিষয়াবলী যেমন, সমাস ,কারক, প্রত্যয় , উপসর্গ , সন্ধি বিচ্ছেদ , বাগধারা উপসর্গ , ইত্যাদি বাংলা দ্বিতীয় পত্রের সমস্ত বিষয়াবলী। এছাড়াও বাংলা সাহিত্যের সব গুলো বিষয় জানতে হবে বিভিন্ন সাহিত্যের নাম সাহিত্যিকের নাম উপন্যাস এর নাম উপন্যাসিক এর নাম পদাবলী।

এছাড়াও ইংরেজি বিষয়ের উপর সমস্ত বেসিক জানতে হবে বিশেষ করে Synonym And Antonym , Pharse and idioms, এবং Grammar এর সমস্ত বিষয়াবলী জানতে হবে।

গনিত এর বেলায় এসব সবকিছু পড়তে হবে শতকরা , সুদ, ভগ্নাংশ বীজ গনিত জ্যামিতি ইত্যাদি সবকিছুর উপর ভালো ধারণা থাকতে হবে।

সাধারণ জ্ঞান এর মধ্যে পড়ে খেলাধুলা বিষয়ক , আন্তর্জাতিক বিষয়াবলী , সাম্প্রতিক বিষয়াদি , বিভিন্ন দেশের মুদ্রার নাম , বিভিন্ন সংগঠন সংস্থার নাম জানতে হবে। এবার আপনি এই সব বিষয়ের উপর রুটিন করবেন তারপর রুটিন করে করে পড়বেন লিখবেন দিনের প্রতিটি সময় ব্যয় করুন লেখাপড়ার মাধ্যমে মাত্রতো কয়টা দিন জানতে হবে পড়তে হবে কষ্ট করতে হবে তারপর চাকরি পেয়ে relax ভয় জীবন যাপন করতে পারবেন।

আরোও পড়ুন: প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল প্রকাশ

Share This Article