এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪, HSC Exam Routine 2024

Jahid Hasan

প্রকাশিত হয়েছে এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪। আর শিক্ষার্থীরা যারা HSC Exam Routine 2024 হাতে পাননি তারা এই প্রতিবেদন থেকে অবশ্যই তা দেখে নেবেন। কেননা আপনাদের জন্য এই প্রতিবেদনে আমরা হাজির হয়েছি এর সময়সূচি সম্পর্কে।

বাংলাদেশ মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড হতে প্রকাশিত করা হয়েছে এই সময়সূচী। অর্থাৎ এই সময়সূচির বিপরীতেই আগামী ৩০ জুন থেকে পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর এটি প্রকাশ করেছে বাংলাদেশ মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে। মূলত যখন একজন শিক্ষার্থী উচ্চ মাধ্যমিককে পরবর্তী লেভেলে পড়াশোনা করার জন্য যাবেন। তখন অবশ্যই তার একটা পরীক্ষার মাধ্যমে অতিক্রম করতে। এই পরীক্ষাটিকে বলা হয় উচ্চ মাধ্যমিক পরীক্ষা বা সংক্ষিপ্ত বলা হয় এইচএসসি। প্রতিবছরের মত এবারও অনুষ্ঠিত হতে যাচ্ছে এই পরীক্ষাটি। যদিও প্রতি বছর সম্পূর্ণ সিলেবাসের পরীক্ষা হতো এবং পরীক্ষা অনুষ্ঠিত হতো সাধারণত এপ্রিল মাসের দিকে। কিন্তু করোনার পর থেকে পরীক্ষাগুলো অনুষ্ঠিত হচ্ছে বছরের শেষের দিকে অথবা মাঝখানের দিকে। তবে যাই হোক ২০২৪ সালের পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে সে বিষয়ে সম্পর্কে জানতে হলে অবশ্যই নিচে থেকে এই সময়সূচি দেখে নিবেন আপনারা।

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪

রুটিনটি শিক্ষার্থীদের জন্য পিডিএফ আকারের নিচে দেওয়া হল। যারা এই রুটিনটি দেখতে আগ্রহী তারা অবশ্যই নিচে দেওয়া ছবি ডাউনলোড করুন এবং তারপর মোবাইল সংরক্ষণ করতে পারেন। এছাড়াও একজন পাঠক এই ছবিটি প্রিন্ট আউট করে সংরক্ষণ করে রাখতে পারবেন। অর্থাৎ এই রুটিনটি যেমন খুশি তেমন ব্যবহার করতে পারবে একজন পরীক্ষার্থী।

HSC Exam Routine 2024

উপরের এই রুটিন অনুসারে দেখা যাচ্ছে পরীক্ষা শুরু হবে আগামী ৩০ জুন থেকে। হিসাব অনুসারে আর মাত্র দুই মাস বাকি রয়েছে তারপরে পরীক্ষা অনুষ্ঠিত হবে। যে সকল শিক্ষার্থীরা এবারের পরীক্ষায় অংশগ্রহণ করবে তাদের এখন থেকেই প্রস্তুতি নেওয়া দরকার। এইচএসসি পরীক্ষার রুটিন পাশাপাশি এইচএসসি পরীক্ষার সিলেবাস এবং অন্যান্য প্রস্তুতিমূলক বিষয়গুলো জানতে হলে অবশ্যই আমাদের শিক্ষার খবর অপশন দেখবেন। কেননা এই অপশনে তুলে ধরা হয়েছে শিক্ষা সংক্রান্ত সকল সর্বশেষ এবং আপডেট খবর গুলো। শিক্ষা খবর গুলো তুলে ধরে থাকি যাতে করে একজন শিক্ষার্থী পড়াশোনার খবর গুলো সবার আগে পেয়ে যান।

অন্যান্য প্রতিবেদন: ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ফলাফল

Share This Article