চট্টগ্রাম বোর্ড এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৪

Jahid Hasan

এখানে আমরা এখন দেখব চট্টগ্রাম বোর্ড এসএসসি ফলাফল ২০২৪ সম্পর্কে। কেননা আজকে এই ফলাফল প্রকাশ করা হচ্ছে যারা ফলাফল দেখতে আগ্রহী তারা এখান থেকে সরাসরি দেখার সুযোগ পাচ্ছেন।

প্রত্যেক বছরের মত ২০২৪ সালেও এসএসসি অর্থাৎ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষাটি অনুষ্ঠিত হয়েছে। আর এবারের পরীক্ষায় অংশগ্রহণ করেছে সারা বাংলাদেশ থেকে সকল আনীত শিক্ষার্থীরা। বিভিন্ন অঞ্চল ও অন্যান্য বিষয় অনুসারে কয়েকটি শিক্ষা বোর্ড ভাবে আলাদা করে বিভক্ত করে দেয়া হয়েছে। তার মধ্যে অন্যতম একটি হচ্ছে চট্টগ্রাম শিক্ষা বোর্ড। এখন আমরা এই বোর্ড সংক্রান্ত বিভিন্ন তথ্য গুলো জেনে নিব। বাংলাদেশের যতগুলো শিক্ষা বোর্ড রয়েছে তার মধ্যে গুরুত্বপূর্ণ একটি হচ্ছে চট্টগ্রাম। কারণ চট্টগ্রাম বিভাগের যতগুলো শিক্ষা প্রতিষ্ঠান এবং অন্যান্য শিক্ষাঙ্গন রয়েছে তারগুলোর বোর্ড হচ্ছে এটি। মূলত এর নিয়ন্ত্রণ এই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষাগুলো অনুষ্ঠিত হয়ে থাকে। এছাড়াও প্রাথমিক এবং মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষার সকল কিছুই নিয়ন্ত্রণ করা হয়। ১৯৯৫ সালে এই শিক্ষা বোর্ড প্রতিষ্ঠা লাভ করে। চট্টগ্রামের মূল কেন্দ্রে অবস্থান করছে। আসুন এখন দেখে নেই কিভাবে আপনারা এখান থেকে ফলাফল দেখতে পারবেন।

চট্টগ্রাম বোর্ড এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৪

আমরা ইতিপূর্বে দেখেছি ব্যক্তিগত ফলাফালা দেখার নিয়ম এবং অন্যান্য বিষয়গুলো। তবে এখন আপনাদেরকে জানানো হবে কিভাবে চট্টগ্রাম বোর্ডের ফলাফল দেখতে পারবেন সে বিষয়ে প্রসঙ্গ দিয়ে। এখন আবার চলে যাব আলোচনার মূল প্রসঙ্গে।

প্রথমে তাদেরকে এই লিঙ্কে প্রবেশ করতে হবে। মূলত এটি হচ্ছে বাংলাদেশের প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক ফলাফল দেখার অফিশিয়াল ওয়েবসাইট। এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। যেহেতু আমরা এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখব সেও তো নির্বাচন করতে হবে এসএসসি। এরপর দিতে হবে পাশের সাল অর্থাৎ কত সালের পরীক্ষার ফলাফল দেখতে চাচ্ছেন আপনি। ২০২৪ সালের ফলাফল দেখতে হলে অবশ্যই ২০২৪ নির্বাচন করে দিতে হবে। এরপর রেজাল টাইপ অপশন থেকে নির্বাচন করতে হবে চট্টগ্রাম বোর্ড। বোর্ডের ফলাফল দেখতে চাচ্ছে সেটা নির্বাচন করে ভোট লিখে দিলেই শেষ।

এবার শুধুমাত্র ক্যাপচা পূরণ করুন এবং ফলাফল দেখার জন্য সাবমিট করুন। আপনারা সাবমিট করার সঙ্গে সঙ্গে চট্টগ্রাম বোর্ড এসএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারবেন। এখানে দেখা যাবে কতজন শিক্ষার্থীর পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন। কতজন শিক্ষার্থী কৃতকার্য এবং অকৃতকার্য হয়েছে। এছাড়াও শিক্ষার্থীরা দেখতে পারবেন কতজন শিক্ষার্থী এ প্লাস পেয়েছে এবং অন্যান্য বিষয়গুলো। এরকম আরো অন্যান্য বোর্ডের ফলাফল দেখতে হলে নিচের লিংকে প্রবেশ করুন।

অন্যান্য প্রতিবেদন: এসএসসি রেজাল্ট মার্কশিটসহ

Share This Article