শবে বরাত ২০২৪ কবে?

Jahid Hasan

এখন অনেকেই জানতে চাচ্ছেন ২০২৪ সালের শবে বরাত কত তারিখে সে বিষয়ে সম্পর্কে। আজকে আপনাদের সামনে এসে বিষয় সম্পর্কে পরিষ্কার সকল তথ্যগুলো।

মুসলিমদের জন্য অন্যতম একটি গুরুত্বপূর্ণ দিন হচ্ছে শবে বরাত। দিন নয় বরং রাতের গুরুত্ব সবচেয়ে বেশি। এই রাতে মুসলমানরা সবচেয়ে বেশি আল্লাহ তাআলা ইবাদত বন্দেগী করেন। বলা হয়ে থাকে এই দিনে মহান আল্লাহ তায়ালা তার বান্দাদের গুনাহ মাফ করেন। এই রাত অনেক বরকতময় তাই বলা হয়েছে একে শবে বরাত। আর এই শবে বরাতের অপেক্ষায় থাকে সারা পৃথিবীর মুসলিম উম্মতেরা। এ বিষয় সম্পর্কে আরো গুরুত্বপূর্ণ সকল বিষয়গুলো জেনে নেই এখন আমরা।

শবে বরাত ২০২৪ কবে

ইসলামিক ফাউন্ডেশন কর্তৃপক্ষ থেকে জানা গেছে গতরাতে শাবান মাসের চাঁদ দেখা দিয়েছে আর সেই অনুসারে আগামী ২৫ ফেব্রুয়ারি শবে বরাত। এই রাতেই শবে বরাত পালন করা হবে সারা বাংলাদেশ জুড়ে। ভৌগলিক অবস্থান অনুসারে বিভিন্ন দেশের এই রাতের পার্থক্য হতে পারে। তবে বাংলাদেশে আগামী ২৫ ফেব্রুয়ারি শবেবরাত পালন করা হবে এমনটাই শোনা যাচ্ছে। এ বিষয়ের উপর যারা প্রস্তুতি গ্রহণ করতে ইচ্ছুক তারা এখন থেকে প্রস্তুতি গ্রহণ করুন কারন আর মাত্র বাকি রয়েছে প্রায় ১২ দিনের মত।

অনেকে প্রশ্ন করে থাকেন শবে বরাত কি এবং এই দিনে কি করা হয়। শবে বরাত হচ্ছে একটি ফারসি শব্দ। যার বাংলা শব্দ হচ্ছে নাজাত অথবা মুক্তি। শবেবরাত মানে হচ্ছে মুক্তির রজনী বরাত। এই দিন মানুষজন আল্লাহ তাআলার নিকট বেশি ইবাদত বন্দেগী করেন এবং দোয়া চায়। আর সৃষ্টিকর্তাও বান্দাকে এই সময় মাফ করে দেন। বান্দারা মহান আল্লাহ তায়ালার নিকট নফল নামাজ আদায় করে এবং কাজা নামাজ গুলো পড়েন। অনেকে তওবা করে তার কাছে মাফ চান। মূলত এভাবেই শবে বরাতের ইবাদত বন্দেগী করে থাকে।

অনেকে জানতে চাচ্ছেন শবে বরাত কবে এবং শবে বরাতের বন্ধ কবে সে বিষয় সম্পর্কে। সম্ভাব্য বন্ধের তারিখ হচ্ছে 26 ফেব্রুয়ারি। অনেক প্রতিষ্ঠান বন্ধ থাকলেও বেশ কিছু প্রতিষ্ঠান খোলা থাকবে।

আরো পড়ুন: শবে মেরাজ কি

Share This Article