রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদনের নিয়ম ২০২৪

Jahid Hasan

আমাদের আজকের এই প্রতিবেদনে তুলে ধরা হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন সম্পর্কে তথ্য। অর্থাৎ রাজশাহী বিশ্ববিদ্যালয় এর সকলের বিষয়গুলোই আপনারা জানতে পারবেন এই প্রতিবেদনে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২৪

এই কলেজে ভর্তি হতে হলে অবশ্যই শিক্ষার্থীদেরকে নির্দিষ্ট বিষয়ে যোগ্যতা সম্পন্ন হতে হবে। ডিপার্টমেন্ট অনুসারে এই ভর্তির যোগ্যতা সাধারণত আলাদা আলাদা হয়ে থাকে। আসুন আমরা এই ডিপার্টমেন্টের ভর্তি যোগ্যতা সম্পর্কে জেনে নেই।

মানবিক বিভাগে ভর্তি আবেদনের জন্য শিক্ষার্থীদের ন্যূনতম সর্বমোট ৭ পয়েন্ট পেতে হয়। অন্যদিকে বাণিজ্যিক বিভাগে ভর্তি হওয়ার জন্য শিক্ষার্থীদের ন্যূনতম পয়েন্ট প্রয়োজন ৭.৫০। বিজ্ঞান গ্রুপে যারা ভর্তি হতে চান তাদের ন্যূনতম পয়েন্ট প্রয়োজন ৮। আর এই ভর্তি যোগ্যতা নির্ভর করে এসএসসি এবং এইচএসসি পরীক্ষার সর্বমোট পয়েন্টের উপর।

রাবি মোট আসন সংখ্যা

বিশ্ববিদ্যালয়টিতে বেশ কয়েকটি ইউনিট রয়েছে সে সকল ইউনিটে রয়েছে আলাদা আলাদা আসন সংখ্যা। এ প্রতিবেদনে আমরা ডিপার্টমেন্ট অনুসারে এই আসন সংখ্যা সম্পর্কে জানব।

  • এ ইউনিটে (মানবিক)- আসন সংখ্যা ২০১৯টি।
  • বি ইউনিটে (ব্যবসায় শিক্ষা) আসন সংখ্যা ৫৬০টি।
  • সি ইউনিটে (বিজ্ঞান) আসন সংখ্যা ১৫৯৪টি।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদনের নিয়ম

এখানে ভর্তি আবেদন করতে হলে অবশ্যই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এডমিশন ওয়েবসাইটে প্রবেশ করে ভর্তি আবেদন করতে হবে অনলাইনে। আসুন এখন আমরা দেখে নেই কিভাবে আপনারা এখানে ভর্তির জন্য আবেদন করবেন।

  • অনলাইনে আবেদনের জন্য প্রথমে এই লিংকে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটে প্রবেশ করার পর দেখতে পারবেন Apply premilinary নামের একটি অপশন এখন এই অপশনে প্রবেশ করুন।
  • উপরের এই অপশনটিতে প্রবেশ করার পর সেখানে দেখা যাবে এসএসসি এবং এইচএসসি পরীক্ষার যাবতীয় সকল তথ্য দেওয়ার বিভিন্ন ধরনের বক্স। সকল তথ্যগুলো সঠিকভাবে দেওয়ার পর নিচের দিকে ক্যাপচা পূরণ করে সাবমিট অপশনে ক্লিক করতে হবে।
  • পরবর্তী ধাপে আপনার ব্যক্তিগত সকল তথ্যগুলো চলে আসবে। নিচের দিকে দেখা যাবে মোবাইল নাম্বার ভেরিফিকেশনের একটি অপশন। এবার এই অপশনে প্রবেশ করতে হবে। এই অপশন থেকে মোবাইল নাম্বার ভেরিফিকেশন করে নিতে হবে শিক্ষার্থীদের।
  • মোবাইল নম্বর সঠিকভাবে ভেরিফিকেশন করার পর পরবর্তী ধাপে নির্বাচন করতে হবে শিক্ষার্থী কোন ডিপার্টমেন্টে আবেদন করতে চাচ্ছেন। ডিপার্টমেন্ট অথবা ইউনিট নির্বাচন করে এবার Apply বাটনে ক্লিক করতে হবে।
  • পরের ধাপে শিক্ষার্থীর ছবি যুক্ত করতে হবে। ছবির সাইজ হবে ৩০০ * ৩০০ পিক্সেল। অবশ্যই ছবির ব্যাকগ্রাউন্ড হতে হবে সাদা রঙের। ছবি আপলোড করে তারপর পরবর্তীতে ধাপে প্রবেশ করতে হবে।
  • এখন হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করার নিয়মের মধ্যে গুরুত্বপূর্ণ আরেকটি ধাপ। যদি কোন শিক্ষার্থীর কোটা থাকে তাহলে সে ক্ষেত্রে অবশ্যই এখানে কোটা বসাতে হবে। এরপর পরবর্তীতে থাকে প্রবেশ করতে হবে।

যদি সবকিছু সঠিক থাকে তাহলে সাবমিট অ্যাপ্লিকেশনে ক্লিক করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এটুকু কাজ করলে আবেদন প্রক্রিয়া শেষ হয়ে যাবে।

তবে অনলাইনে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদনের নিয়মের আরেকটি গুরুত্বপূর্ণ ধাপ হচ্ছে সেটি হচ্ছে পেমেন্ট। ওয়েবসাইটে দেওয়া নির্দিষ্ট নিয়মে অবশ্যই শিক্ষার্থীদেরকে পেমেন্ট করতে হবে।

রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

সর্বশেষ তথ্য এবং আপডেট অনুযায়ী শিক্ষার্থীদের আগামী ১১ মধ্যে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। যদি কোন শিক্ষার্থী এর মধ্যে আবেদন বিলম্ব করে তাহলে সে এখানে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

আরোও পড়ুন: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন

Share This Article