জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করার নিয়ম ২০২৪

Jahid Hasan

আমরা জানবো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করার নিয়ম সম্পর্কে। এর পূর্বে আমাদের ওয়েবসাইটে অন্যান্য বিশ্ববিদ্যালয় ভর্তি সম্পর্কে যাবতীয় সকল তথ্যগুলো তুলে ধরা হয়েছে। এই তথ্যগুলো জানতে হলে অবশ্যই আমাদের শিক্ষা খবর ক্যাটাগরি দেখবেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি এবং আসন সংখ্যা

অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ও গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। এখন পর্যন্ত এর ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়নি। যখন এখানকার ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হবে আমরা সঙ্গে সঙ্গে আপনাদেরকে আপডেটের মাধ্যমে জানিয়ে দেবো। এজন্য আমাদের ওয়েবসাইটে অবশ্যই নোটিফিকেশন অন করে রাখবেন। এই বিশ্ববিদ্যালয় রয়েছে নির্দিষ্ট আসন সংখ্যা। আসুন আমরা এখানকার আসন সংখ্যা দেখে নেই ডিপার্টমেন্ট অনুসারে।

  • A Unit আসন সংখ্যা ৪১০ টি।
  • B Unit আসন সংখ্যা ৩২৬ টি।
  • C Unit আসন সংখ্যা ৪৩৭ টি।
  • D Unit আসন সংখ্যা ৩২০ টি।
  • E unit আসন সংখ্যা ২০০ টি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করার নিয়ম

  • এখানে আবেদন করার জন্য সর্বপ্রথম যেকোনো একটি ইন্টারনেট সংযুক্ত ডিভাইস থেকে এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটে প্রবেশ করার পর সেখানে দেখা যাবে Apply For Individual. এবার এই অপশনটিতে প্রবেশ করতে হবে।
  • এখানে যাওয়ার পর নির্বাচন করতে হবে Jahangirnagar University. ঠিক এর পাশে দেখতে পারা যাবে Click Here নামের একটি বাটন এবার এই বাটনে ক্লিক করতে হবে। পরবর্তী পেজে Gst ID এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।
  • উপরের সকল তথ্যগুলো দিয়ে ইনপুট করার পর পরবর্তী ধাপে দেখা যাবে Apply Now নামের একটি অপশন। এই অপশনটিতে প্রবেশ করার পর শিক্ষার্থীরা তাদের পছন্দের বিষয়গুলো নির্বাচন করবে। সকল বিষয়ে ঠিক থাকলে এবার পরবর্তী অপশনে প্রবেশ করতে হবে।
  • পরবর্তী অপশনে শিক্ষার্থীর ড্যাশবোর্ড দেখা যাবে যেখানে তিনি কলেজ এবং বিষয়গুলো নির্বাচন করেছে এ সকল তথ্যগুলো। সকল তথ্যগুলো সঠিক থাকলে এবার সাবমিট অপশনে ক্লিক করতে হবে।
  • এই ধাপে হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করার নিয়মের গুরুত্বপূর্ণ একটি ধাপ। কারণ এখানে দেখতে পারবেন Make Payment নামের একটি অপশন। এবার এই অপশনটিতে প্রবেশ করে যে কোন মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আবেদন ফি জমা দিতে হবে। আবেদন ফি জমা দিলে সফলভাবে আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২৪

অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মত এখানে ভর্তির জন্য রয়েছে নির্দিষ্ট কিছু যোগ্যতা। এখন নিচে থেকে ডিপার্টমেন্ট অনুসারে এ ভর্তি যোগ্যতা সম্পর্কে আমরা জানব।

A ইউনিটে ভর্তির জন্য শিক্ষার্থীদের অবশ্যই সর্বমোট ৮ পয়েন্টের প্রয়োজন হবে। মূলত এটি হচ্ছে বিজ্ঞান বিভাগের ইউনিট অথবা ডিপার্টমেন্ট।

B ইউনিটে ভর্তির জন্য শিক্ষার্থীদের ন্যূনতম ৩.৫০ পয়েন্ট করে সর্বনিম্ন ৭ পয়েন্ট পেতে হবে। যদি কোন শিক্ষার্থীরা এর থেকে কম পয়েন্ট পায় তাহলে এখানে আবেদন করতে পারবেন না।

C ইউনিটে ভর্তির হওয়ার ক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থীদের উভয় পরীক্ষা মিলে ন্যূনতম ৭ পয়েন্ট পেতে হবে। এর থেকে কম পয়েন্ট পেলে শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন না।

এই প্রতিবেদনে আপনারা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করার নিয়ম সম্পর্কে জানলেন। এরকম আরো অন্যান্য বিশ্ববিদ্যালয়ে আবেদন করার জন্য নিয়ম জানতে হলে অবশ্যই আমাদের প্রতিবেদনের নিচে দেওয়া প্রতিবেদন দেখুন।

আরোও পড়ুন: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন

Share This Article