বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করার নিয়ম ২০২৪

Jahid Hasan

এখন আমরা জানবো বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় আবেদন করার প্রসঙ্গে। গুচ্ছ পদ্ধতিতে এই সকল কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার কার্যক্রম অনুষ্ঠিত হয়ে থাকবে। যারা এখানে ভর্তি আবেদন করতে চান তারা অবশ্যই আমাদের প্রতিবেদন শেষ পর্যন্ত এবং সেখান থেকে দেখে নিন।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা

প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের মত এখানে আবেদন করার ক্ষেত্রে অবশ্যই শিক্ষাটিদেরকে নির্দিষ্ট যোগ্যতা সম্পন্ন হতে হবে। এখানে আবেদন করতে হলে শিক্ষার্থীদের যে সকল যোগ্যতার প্রয়োজন রয়েছে তার নিচে দেওয়া হল।

শিক্ষার্থীদের অবশ্যই এসএসসি এবং এইচএসসি পরীক্ষার বোর্ড ফলাফলের 8.5 হতে হবে। যে কোন শিক্ষার্থীরা এর থেকে খুব খম পায় তাহলে তারা এখানে আবেদন করতে পারবে না। প্রার্থীদেরকে অবশ্যই বিজ্ঞান বিভাগ থেকে বর্ধিত হতে হবে তাহলে কেবলমাত্র এখানে আবেদনের যোগ্যতা সম্পন্ন হতে হবে আসুন এখন আমরা এখানে আবার কিভাবে আবেদন করবেন সে প্রসঙ্গ দিয়ে আলোচনা করি।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করার নিয়ম

অন্যান্য গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন করার নিয়মে যেমন GST Admission Account এর প্রয়োজন রয়েছে। ঠিক তেমনভাবে কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদনের ক্ষেত্রেও এই অ্যাকাউন্টের প্রয়োজন হয়েছে। যারা এই অ্যাকাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন তারা এই লিঙ্কে প্রবেশ করুন।

আরোও জানুন: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আবেদন করার নিয়ম ও যোগ্যতা ২০২৪

Agriculture University Admission 2024

  • যে সকল শিক্ষার্থীরা এখানে আবেদন করতে ইচ্ছুক তারা সরাসরি প্রবেশ করবেন GST Admission এর অফিসিয়াল ওয়েবসাইটে। এবার এই ওয়েবসাইটে প্রবেশ করার পর শিক্ষার্থীদের প্রথমে নির্বাচন করতে হবে Individual Application নামের অপশনটিতে।
  • উপরের এই অপশনে প্রবেশ করার পর সেখানে দেখা যাবে কলেজ নির্বাচনের অপশন। সেখানে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। তার ডান দিকে দেখা যাবে Click Here নামের একটি অপশন। এখন শিক্ষার্থীদের এই অপশনে প্রবেশ করতে হবে।
  • উপরের অপশনে প্রবেশ করার পর পরবর্তী ধাপে Gst Admission Id এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করার প্রয়োজন হবে। সফলভাবে লগইন করার পর এবার আপনার প্রোফাইল চলে আসবে সামনে। সকল তথ্যগুলো সঠিক থাকলে এখন Apply Now এ প্রবেশ করে নিতে হবে। এই অপশনটিতে প্রবেশ করার পর শিক্ষার্থীদের পছন্দের বিষয়টি নির্বাচন করতে হবে। মূলত কৃষি বিশ্ববিদ্যালয় আবেদন করার গুরুত্বপূর্ণ ধাপ এটি।
  • এই ধাপে শিক্ষার্থীদেরকে তাদের পছন্দ অনুসারে ডিপার্টমেন্ট পর্যায়ক্রমে নির্বাচন করে দিতে হবে। যদি কোন শিক্ষার্থী ভুলক্রমে সিরিয়াল অর্থাৎ নির্বাচনের তালিকা ভুল করে ফেলে তাহলে ডানদিকে তীর চেনার মাধ্যমে উপর-নিচ করতে পারবেন। বিষয় নির্বাচন করার পর এবার পরবর্তী ধাপে প্রবেশ করতে হবে।
  • পরবর্তী ধাপে শিক্ষার্থীর আবেদন এবং প্রোফাইলের যাবতীয় সকল তথ্যের ড্যাশ বোর্ড সামনে আসবে। এবার এই ড্যাশবোর্ডের সকল তথ্যগুলো ভালোভাবে দেখার পর নিচে থেকে সাবমিট অ্যাপ্লিকেশনে প্রবেশ করতে হবে।
  • সাবমিট অ্যাপ্লিকেশনের পর পেইজের মাঝে মাঝে অপশনে রয়েছে Make Payment নামের একটি অপশন। এখন এই অপশনে প্রবেশ করতে হবে শিক্ষার্থীদের। এখান থেকে মোবাইল ব্যাংকের মাধ্যমে পেমেন্ট করলেই আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হবে।

উপরের এই নিয়মেই বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করতে হয়। অনলাইনে আবেদন করার পর সর্বশেষ একটি পিডিএফ ডাউনলোড করার অপশন আসবে। এবার এই অপশনে প্রবেশ করুন এবং সেখান থেকে পিডিএফ ফাইল ডাউনলোড করে প্রিন্ট আউট করে সংরক্ষণ করুন।

আরোও পড়ুন: জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ও আবেদন করার নিয়ম ২০২৪

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি এবং আসন সংখ্যা

বর্তমান সময় পর্যন্ত এই বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে জানা যায়নি। তবে খুব শীঘ্রই এর আপডেট তথ্য পাওয়া যাবে এবং আপনাদেরকে আপডেটের মাধ্যমে আমরা জানিয়ে দেবো‌ কখন থেকে এই আবেদন প্রক্রিয়া শুরু হবে। আসুন এখন আমরা নিচে দেখে নেই এই বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা সম্পর্কে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা হচ্ছে সর্বমোট ১২ হাজার ৬২০ টি।

আপনারা উপরে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন প্রক্রিয়া সম্পর্কে জানলেন। এই আবেদন পদ্ধতিতে আপনারা বাকি কৃষি বিশ্ববিদ্যালয়গুলোতেও একই পদ্ধতিতে আবেদন করতে পারবেন।

আরো পড়ুন: গুচ্ছ ভর্তি যোগ্যতা আবেদন করার নিয়ম আবেদন

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কত সালে প্রতিষ্ঠিত হয়?

এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা লাভ করে ১৯৬১ সালের ১৮ই আগস্ট।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মোট আসন সংখ্যা কত?

এই বিশ্ববিদ্যালয়ের মোট আসন সংখ্যা হচ্ছে প্রায় ১২ হাজার।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কোথায় অবস্থিত?

ময়মনসিংহ শহরের মূল কেন্দ্রে এটি অবস্থিত।

Share This Article