পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আবেদন করার নিয়ম ও যোগ্যতা ২০২৪

Jahid Hasan

এবার আলোচনা করা হচ্ছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আবেদন প্রসঙ্গ দিয়ে। কিভাবে একজন শিক্ষার্থী ঘরে বসে এই আবেদন করতে পারবে সে বিষয় সম্পর্কে তুলে ধরা হচ্ছে এই প্রতিবেদনে।

পাবনা প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা

বেশ কয়েক বছর আগেও আলাদাভাবে এখানে পরীক্ষা হলো বর্তমান সময়ে এখন গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। সকল শিক্ষার্থীরা পাবনা প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি হতে চান তাদের অবশ্যই এখানে অনলাইনে মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইনের আবেদনের ক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থীদের নির্দিষ্ট যোগ্যতা সম্পন্ন হতে হবে। আর সেই নির্দিষ্ট যোগ্যতার সম্পন্ন হতে হলে কি কি বিষয় জানা প্রয়োজন তা নিচে দেওয়া হলো:

সায়েন্স ডিপার্টমেন্ট: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় নূন্যতম ৭ পয়েন্ট হলেই শিক্ষার্থীদের এখানে আবেদন করতে পারবেন।

বিজনেস ডিপার্টমেন্ট: এই ডিপার্টমেন্টে আবেদনের ক্ষেত্রে শিক্ষার্থীদের শুধুমাত্র ৬.৫০ পয়েন্ট হলেই হবে। এর থেকে বেশি পয়েন্ট পাওয়ার কোন ধরনের প্রয়োজন হবে না। তবে এর থেকে বেশি পয়েন্ট থাকলে অবশ্যই ওই শিক্ষার্থীদের জন্য আবেদনের ক্ষেত্রে রয়েছে ধারণ সুযোগ।

হিউম্যানিটি ডিপার্টমেন্ট: যারা মানবিক বিভাগে পড়াশোনা করতে ইচ্ছুক তারা অবশ্যই এখানে আবেদন করতে পারবেন যদি তাদের উভয় পরীক্ষা মিলে নূন্যতম ৬ পয়েন্ট হয়।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি নিয়ম

আমাদের ওয়েবসাইটে ইতিমধ্যে প্রকাশ করা হয়েছে কিভাবে ‌GST Admission একাউন্ট তৈরি করা হয় সেই বিষয় সম্পর্কে। আপনারা যারা এই ওয়েবসাইটে কিভাবে একাউন্ট তৈরি করবেন সে বিষয় সম্পর্কে জানতে চান তাহলে আমাদের এই প্রতিবেদনা দেওয়া নিচের আর্টিকেলে প্রবেশ করুন।

PUST Admission Apply

  • প্রথমে একজন শিক্ষার্থীর প্রকাশ করতে হবে গুচ্ছ ভর্তির অফিসিয়াল ওয়েবসাইটে। উক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পর সেখানে নিচে দেখা যাবে Admission Individual নামের একটি অপশন। এবার এই অপশনে প্রবেশ করতে হবে শিক্ষার্থীদের।
  • এবার এই অপশনে প্রবেশ করার পর সেখানে দেখা যাবে আপনি কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চান সে বিশ্ববিদ্যালয়ের নাম নির্বাচন। সেখান থেকে নির্বাচন করুন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ঠিক তার ডানপাশেই দেখতে পারবেন Click Here নামের একটি অপশন। এবার এই অপশনে প্রবেশ করতে হবে।
  • এখন হচ্ছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আবেদন করার মূল ধাপ। এখন Apply Now অপশনটিতে প্রবেশ করতে হবে। এই অপশনে প্রবেশ করার পর শিক্ষার্থীদের আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। এবার এখান থেকে শিক্ষার্থীরা পছন্দ অনুসারে তাদের বিষয়গুলো নির্বাচন করবে। বিষয়গুলো সঠিকভাবে নির্বাচন করার পর আবার পরবর্তী ধাপে প্রবেশ করতে হবে।
  • পরবর্তী ধাপে শিক্ষার্থীদের পুরো ড্যাশবোর্ড সামনে চলে আসবে। সকল তথ্যগুলো পুনরায় যাচাই করে নিতে হবে তারপর সবকিছু ঠিক থাকলে Submit Application এ প্রবেশ করতে হবে। সাবমিট অ্যাপ্লিকেশনে ক্লিক করার পর পরবর্তী ধাপে আপনাকে পেমেন্ট করতে হবে।
  • যেকোনো ধরনের মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে একজন ব্যক্তি এখানে পেমেন্ট করতে পারবেন। এখানে পেমেন্ট করার পর একটি পিডিএফ ফাইল ডাউনলোড করার অপশন আসবে এবার এই পিডিএফ ফাইল ডাউনলোড করে প্রিন্ট আউট করে সংরক্ষণ করতে হবে।

উপরের এই পদ্ধতিতেই সাধারণত পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আবেদন করতে হয়। এরকম আরো অন্যান্য বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে হলে অবশ্যই আমাদের শিক্ষা ক্যাটাগরি দেখবেন।

আরোও দেখুন: বরিশাল বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করার নিয়ম ২০২৪

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ও আসন সংখ্যা

এখন পর্যন্ত পাবনা প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয় নাই। তবে আপডেট তথ্য পাওয়া মাত্রই আপনাদেরকে জানিয়ে দেওয়া হবে। সকল আপডেট খবর গুলো পেতে হলে অবশ্যই আমাদের পত্রিকার সকল আপডেটের সঙ্গে থাকুন। এছাড়াও নিচে দেয়া হল এই বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা অর্থাৎ কোন ডিপার্টমেন্টে কতগুলো আসন সংখ্যা রয়েছে সে বিষয়টি।

  • CSE আসন সংখ্যা ৫০ টি
  • ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিং আসন সংখ্যা ‌৫০ টি
  • ইলেকট্রনিক এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং আসন সংখ্যা ৪০ টি
  • ইনফরমেশন এন্ড টেলিকমিউকেশন ইঞ্জিনিয়ারিং আসন সংখ্যা ‌৪০ টি
  • সিভিল ইঞ্জিনিয়ারিং আসন সংখ্যা ৪০ টি
  • নগর ও অঞ্চল পরিকল্পনা আসন সংখ্যা ‌৩০ টি
  • সর্বমোট আসন সংখ্যা আসন সংখ্যা ২৭০টি

আরো পড়ুন- গুচ্ছ ভর্তি আবেদন করার নিয়ম

Share This Article