বিসিএস পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ আপডেট

Shaheda Jannat

” পারিবনা একথা টি বলে মুখ করিও না ভার 

একবার না পারিলে দেখ শতবার” 

বিসমিল্লাহির রাহমানির রাহিম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আমি এই উক্তিটির মাধ্যমে এ শুরু করলাম কেননা আমাদের এই জীবনে কিছু পেতে হলে অনেক ত্যাগ স্বীকার করতে হয় । 

যারা বিসিএস পরীক্ষার্থী  তারা হয়তো ভাবে বিসিএস টা সোনার হরিণ এটি কীভাবে ধরব তা বুঝতে পারছি না ।তারা  মনে করে এটা হয়তো অনেক কঠিন কাজ । কিন্তু এই ভেবে নিজেকে প্রথমেই দূর্বল করবেন না। কঠিন ভেবে হাল ছেড়ে দিলে সোনার হরিণ টা তো ধরা যাবে না।

বিসিএস পরীক্ষার জন্য তোমাকে প্রথম থেকেই প্রস্তুত করতে হবে ধর তুমি যদি ইউনিভার্সিটিতে পড় তখন থেকেই  তোমাকে তৈরি করা শুরু করতে হবে এবং তা নিয়মিত ধরে রাখতে হবে। 

(বেসিক জ্ঞান): 

বিসিএস পরীক্ষার জন্য আপনাকে অবশ্যই বেসিক জ্ঞান এর   অধিকারী হতে হবে। যাদের‌ বেসিক জ্ঞান ভালো ছোটবেলা থেকেই তারা কিন্তু প্রচুর মেধাবী।মনে রাখতে হবে বেসিক জ্ঞান কেবল ইন্টার এর পূর্বে শুরু হয়।  যারা ইন্টার এ পড়ছ  তোমরা অবশ্যই তোমাদের বই এর খুঁটিনাটি সব বিষয়ে জান দেখবে তোমার ই জয়ী হবে ।যারা অনার্স পড়ছ তারা আজ থেকে শুরু করে বিসিএস এর প্রস্তূতি  ।গনিত ইংরেজি  এগুলোর বেসিক তৈরি কর।

বিসিএস পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ আপডেট

বিগত বিসিএস পরীক্ষায় যা আসছে সবগুলো পড়িয়ে নেন, সরকারি বিভিন্ন তথ্য, সরকারের বিভিন্ন পলিশি ইত্যাদি বিষয়ে জান অর্জন করেন দেখবে আপনি ও পারবেন।যারা বিসিএস ক্যাডার তারা ও আপনার মতন একজন।তারা পেরেছে আমরা পারবনা কেন ইনশাআল্লাহ আমরা ও পারব।

আরেকটি বিষয় হচ্ছে আপনি যা পড়বেন তা লিখে নিবেন দেখবেন পড়াটা আপনার সহজ হবে।

নিজে নিজে সাজেশন করবেন প্রশ্ন তৈরি করবেন আবার নিজে নিজে পরীক্ষা নিবেন।মডেল টেস্ট এর গাইড ফলো করবেন,আপনার পড়ার টেবিল সাজাবেন যেন আপনার পড়ায় মন বসে।জাতিসংঘের সব বিষয়ে আপনাকে অবশ্যই জানতে হবে ।

( বিসিএস এর জন্য যে বিষয় গুলো খুব ই গুরুত্বপূর্ণ) 

১, গনিত : ক্লাস 6,7,8,9

২, বিজ্ঞান,;ক্লাস 6,7,8,9

৩,সমাজ, ক্লাস,6,7,8,9

৪, ইংরেজি দ্বিতীয় পত্র:ক্লাস 6,7,8,9

৪, বাংলা দ্বিতীয় পত্র:ক্লাস 6,7,8,9

ইংরেজি বিষয়ের সবগুলো জানতে হবে। বিশেষ করে ইংরেজি Grammar  এ আপনাকে দক্ষ হতে হবে ।

(  একাদশ  শ্রেণীর বাংলা দ্বিতীয় পত্র এবং প্রথম পত্র। আরো একাদশ শ্রেণীর উচ্চতর গণিত ইংরেজি দ্বিতীয় পত্র এগুলো বিষয় আপনাদের কে অবশ্যই জানতে ।যারাই প্রথম থেকেই এ বিষয়ে দক্ষ তারা জীবন এ অনেক ধাপ এগিয়ে যেতে পারে।

এছাড়া বিভিন্ন ক্লাসের বই গুলো পড়বেন । তার পর ছোট ছোট প্রশ্ন বের করবেন সেগুলো লিখে নিবেন এবং তা পড়বেন।

যেকোন প্রকাশনির একসেট বই কিনবেন এবং ডাইজেস্ট বইটি আপনার সাথে রাখবেন । এছাড়াও আপনি কোচিং এ ভর্তি হতে পারেন। তবে আপনাকে অবশ্যই বেসিক জ্ঞান ভালো করে আয়ত্তে আনতে হবে।

প্রিয় বন্ধুরা এগুলো হচ্ছে আপনার নিজেকে বিসিএস এর জন্য প্রস্তুত করার পূর্বে পরিকল্পনা । পরিকল্পনা মাফিক চললে নিজেকে একটু পড়াশোনা ত্যাগি করলে অবশ্যই আপনি পারেন জয়ী হতে বিসিএস এর জন্য তৈরি করলে আপনাকে অন্যান্য পরীক্ষা গুলোতে এই প্রস্তূতি সাহায্য করবে।

(বন্ধু ই হোক বিসিএস এর আরেকটি মাধ্যম)

বিসিএস এর আরেকটি মাধ্যম হল বন্ধু। কেননা একজন খাঁটি বন্ধুই পারে আরেকজন বন্ধু কে এগিয়ে নিতে।

বিষয় ভিত্তিক কতগুলো ভালো বই নির্বাচন  করে আপনাকে পড়তে হবে।

বাংলাদেশর অর্থনৈতিক বিষয় , ইতিহাস, বাংলাদেশ এর সংবিধান এই বিষয় গুলো অবশ্যই জানতে হবে।

আমি এইসব বিষয় শেয়ার করলাম Just আপনাদেরকে একটি ধারণা দেওয়ার জন্য যাতে এই বিষয় গুলো সম্পর্কে আপনারা অবগত থাকেন। পূর্ব থেকেই যেন আপনারা নিজেদেরকে বিসিএস  এর বা অন্য যেকোন পরীক্ষার উপযোগী করে তোলেন

Share This Article