বিসিএস পরীক্ষা দিতে কি কি যোগ্যতা লাগে?

Shaheda Jannat

বিসমিল্লাহির রাহমানির রাহিম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আমরা অনেকেই হয়তো জানি না বিসিএস পরীক্ষার জন্য কি কি যোগ্যতা লাগে। তাই আমি এই বিসিএস পরীক্ষা জন্য কি কি যোগ্যতার প্রয়োজন তা একটু ব্যাখা করব এই পোস্ট টিতে।

বিসিএস পরীক্ষায় আবেদন করতে কি কি শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন:

বিসিএস পরীক্ষার জন্য কি কি শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন আবেদন করতে তা হল: বিসিএস পরীক্ষায় আবেদন করতে হলে আপনাকে এসএসসি থেকে স্মাতক পর্যন্ত পাশ করতে হবে।স্মাতক বলতে মাস্টার চার বছর মেয়াদি কোর্স বুঝায়।তবে আরেকটি বিষয় হলো এসএসসি থেকে স্মাতক পর্যন্ত সবগুলো পরীক্ষার যেকোন দুটিতে দ্বিতীয় শ্রেনী বা সমমান এবং একটি তৃতীয় শ্রেনী বা সমমান এর নিচে পেলে সেই প্রার্থী বিসিএস এ আবেদন করতে পারবেন না।

যদি কোন প্রার্থী এইচএসসি পরীক্ষা শেষে ডিগ্ৰী বা তিন বছর মেয়াদি সমমান কোর্স এ পড়াশোনা করেন তাহলে ডিগ্ৰী পাশের পরে স্মাতকত্তোর   বা মাস্টার্স  পাশ করতে হবে। তারপর বিসিএস এ আবেদন করতে পারবেন।

অনেক ই এই সমস্যায় পড়েন যে আমি আমার জিপি এ থেকে কীভাবে শ্রেনী বের করব ।এই বিষয় গুলো আমি ব্যাখা করব

জিপি এ থেকে শ্রেনী বের করার পদ্ধতি

এসএসসি ও এইচএসসি এর ক্ষেত্রে

৩ বা তদূর্ধ্ব= ১ম শ্রেনী

২ থেকে ৩ এর কম= ২য় শ্রেনী

১ থেকে ২ এর কম= ৩য় শ্রেনী

অনার্স এর ক্ষেত্রে

 ৩, বা তার বেশি= ১ম শ্রেনী

 ২,২৫ থেকে ৩ এর কম= ২য় শ্রেনী ১

 ১,৬৫ থেকে ২,২৫ এর কম= ৩য় শ্রেনী

বিসিএস আবেদন কারির বয়সসীমা

পিএসসি যে মাসে বিজ্ঞাপন জারি করবে সে মাসের ১ম তারিখে যদি কোন প্রার্থীর বয়স ২১ বছর এর কম হয় তাহলে ঐ প্রার্থী বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

তবে কিছু কিছু ক্ষেত্রে বয়স সীমা শিথিল যোগ্য

১, মুক্তিযোদ্ধার  কন্যা বা পুত্র, প্রতিবন্ধী, স্বাস্থ্য ক্যাডারের প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর।

২, বিসিএস এ সাধারণ শিক্ষা, কারিগরি শিক্ষা, স্বাস্থ্য ক্যাডারের ,ও উপজাতীয়দের জন্য ৩২ বছর।

এরপর হচ্ছে নাগরিকত্ব:

বাংলাদেশ এর নাগরিক নয় এমন কোন ব্যক্তি বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। সরকার এর অনুমতি ছাড়া কোন বিদেশী নাগরিক কে বিয়ে করলে বা বিয়ে করার প্রতিশ্রুতি দিলেও তিনি বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

অর্থাৎ সরকারি অনুমতি ছাড়া বিদেশী নাগরিক কে বিয়ে করলে ।

Also Read: ৪৬ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ৯ মার্চ

শারীরিক যোগ্যতা

লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণদের মেডিকেল  টেস্ট করানো হয় মেডিকেল   টেস্ট এ পাশ না করলে  ক্যাডার হিসাবে নিয়োগ পাওয়া যায় না।

মেডিকেল টেস্ট এ কি কি পরিমাপ করা হয়?

  • ১, দৃষ্টি শক্তি যাচাই করা হবে।
  • ২, ওজন ও বক্ষ পরিমাপ করা হয়।
  • ৩, মূত্র পরীক্ষা করা হয়।

এগুলো সব মৌখিক পরীক্ষা পরে হয়।

উচ্চতা ওজন ও বক্ষ পরিমাপ: পুরুষ সর্বনিম্ন ৫ ফুট  ওজন ৪৯,৯৯. পুলিশ ও আনসার ,ক্যাডার এর জন্য সর্বনিম্ন উচ্চতা ৫ ফুট। ওজন ৫৪,৫৪

মহিলা প্রার্থী দের জন্য ৪ ফুট ১০ ইঞ্চি উচ্চতা। ওজন ৪৩,৫৪ । পুলিশ ও আনসার এর জন্য ৫ ফুট উচ্চতা। ওজন ৪৫,৪৫ । ওজন কম হলে বাড়ানোর সুযোগ আছে।

দৃষ্টি শক্তির ক্ষেত্রে: দৃষ্টি শক্তি ভালো থাকতে হবে তবে কোন সমস্যার জন্য ডা: এর পরামর্শ নিতে হবে প্রয়োজনে এ চশমা ব্যবহার করা যাবে।

সুতরাং সবশেষে একথা বলতে চাই যে আপনারা যারা এই বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক  তাদের কে অবশ্যই এই বিষয় গুলো গুরুত্ব সহকারে খেয়াল রাখতে হবে । নিজেকে বিসিএস পরীক্ষার উপযোগী করে গড়ে তোলার জন্য  যা যা প্রয়োজন সবগুলো বিষয় খেয়াল রাখতে হবে। নিজেকে বিসিএস পরীক্ষার উপযোগী করার জন্য  অবশ্যই একটু কষ্ট করতে হবে ইনশাআল্লাহ কষ্ট করলে ফল মিষ্টি হবে। বুজতে অসুবিধা হলে বিস্তারিত কমেন্টে জানাবেন।

Also Read: ১৮ তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষার সময়সূচি প্রকাশ

Share This Article