এইচএসসি পরীক্ষার ফরম পূরণ এর সময় বাড়ল ২০২৪

Shaheda Jannat

এইচএসসি পরীক্ষার ফরম পূরণ এর সময় বাড়ল কেননা প্রচন্ড দাবদাহ এছাড়াও বিভিন্ন সমস্যায় ভুগছেন গরমের কারনে ছাত্র-ছাত্রীদের অবস্থা করুন এবং সাধারণ মানুষের ও। বিভিন্ন কারন বশত এইচএসসি পরীক্ষার ফরম পূরণ এর সময় বাড়ল। ঢাকা শিক্ষা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ এর সময়সূচি বাড়ানো হলো।

২০২৪ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ এর চলমান সময় আগামী ৫ মে পর্যন্ত বৃদ্ধি করা হলো এবং কোন রকম বিলম্ব ফি ছাড়া তা বাড়ানো হলো। সোনালী সেবার মাধ্যমে ফি পরিশোধ এর সর্বশেষ তারিখ ৬ মে পর্যন্ত বৃদ্ধি করা হলো।

এইচএসসি পরীক্ষার ফরম পূরণ এর জন্য বিলম্ব ফি দিয়ে ফরম পূরণ এর সময় বাড়ল আগামী ৭ মে থেকে ১২ মে পর্যন্ত।

” সোনালী সেবার” মাধ্যমে ফি পরিশোধ এর সর্বশেষ তারিখ হচ্ছে ১৩ মে পর্যন্ত।

এইচএসসি পরীক্ষার ফরম পূরণ এর সময়

চলতি বছরের এইচএসসি সমমান পরীক্ষার ফরম পূরন শুরু হয়েছিল গত ১৬ এপ্রিল মঙ্গলবার থেকে কোন রকম বিলম্ব ফি ছাড়া ফরম পূরণ এর সময়সীমা ছিল ২৫ এপ্রিল পর্যন্ত। ২৯ এপ্রিল থেকে ২ মে পর্যন্ত বিলম্ব ফি দিয়ে পূরন এর সময় ছিল তবে আগামী ৩০ জুন এ এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা।

এবার এইচএসসি পরীক্ষার ফরম পূরণ এর জন্য ফি নির্ধারণ করা হয়েছে মানবিক ব্যবসায় শিক্ষা বিভাগের শাখার জন্য ২ হাজার ১২০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে এবং বিজ্ঞান শাখার জন্য ফি নির্ধারণ করা হয়েছে ২ হাজার ৬৮০ টাকা।

মানবিক ও ব্যবসায় শাখায় কোন শিক্ষার্থীর নৈর্বাচনিক বিষয়ে ব্যবহারিক থাকলে বিষয়প্রতি আরো ১৪০ টাকা যুক্ত হবে এবং মানবিক ও ব্যবসায় শাখার কোন শিক্ষার্থীর চতুর্থ বিষয়ে ব্যবহারিক থাকলে ও আরো ১৪০ টাকা যোগ হবে।

  • অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য ১০০ টাকা অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে।
  • জিপিএ উন্নয়ন ও প্রাইভেট পরীক্ষার্থীদের জন্য ১০০ টাকা তালিকাভুক্ত ফি নির্ধারণ করা হয়েছে
  • রেজিস্ট্রেশন নবায়ন ফি নির্ধারণ করা হয়েছে ২৫০ টাকা
  • বিলম্ব ফি নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা
  • কেন্দ্র ফি এর ক্ষেত্রে প্রত্যেক পরীক্ষার্থীকে ৪৫০ টাকা নির্ধারণ করা হয়েছে
  • প্রত্যেক পত্র প্রতি ব্যবহারিক পরীক্ষার ক্ষেত্রে ২৫ টাকা দিতে হবে
  • ব্যবহারিক উত্তর পত্রের মূল্যায়ন ফি নির্ধারণ করা হয়েছে ২০ টাকা ।

এইচএসসি পরীক্ষার্থীদের জন্য রইল শুভ কামনা ফরম পূরণ করে কেবল বসে থাকলে চলবে না নিয়মিত পড়তে হবে এবং সবার জন্য রইল আবার ও শুভ কামনা সবার পরীক্ষা যেন অনেক ভালো হয় এবং পরীক্ষা সংক্রান্ত সকল নতুন নতুন আপডেট পেতে FazarNews এর সাথে যুক্ত থাকুন।

অন্যান্য প্রতিবেদন- এইচএসসি পরীক্ষার রুটিন

Share This Article