এসএসসি পরীক্ষা বাংলা ২য় পত্র সমাধান ২০২৪

Jahid Hasan

আজকে অনুষ্ঠিত হয়েছে এসএসসি পরীক্ষা বাংলা ২য় পত্র। অনেকেই প্রশ্নপত্রের সমাধান খুজতেছেন কিন্তু পাচ্ছেন না তাদের জন্য আমাদের এ প্রতিবেদনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই প্রতিবেদনে আমরা সকল সমাধান করে দেবো আপনাদের জন্য।

সারা বাংলাদেশ জুড়ে একসঙ্গে অনুষ্ঠিত হচ্ছে মাধ্যমিক পরীক্ষা ২০২৪। এই পরীক্ষায় অংশগ্রহণ করছে সারা বাংলাদেশের শিক্ষার্থীরা যারা এবার এসএসসি পরীক্ষা দিচ্ছে। প্রতিবারের মতো এবারও নির্দিষ্ট সময় অর্থাৎ ‌সকাল দশটা থেকে একটা পর্যন্ত পরীক্ষা চলমান থাকে। করোনা কালীন সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল শর্ট সিলেবাসের উপরে কিন্তু আবার নতুন করে শুরু হয়েছে পূর্ণ সিলেবাসে পরীক্ষা। করনার সময়ের পর থেকে বর্তমান সময় পর্যন্ত এবারের পরীক্ষায় শুধুমাত্র পূর্ণ সিলেবাসে পরীক্ষায় অনুষ্ঠিত হচ্ছে। শিক্ষার্থীদের এই বিষয়ে অনেকটা নার্ভাস দেখা দিচ্ছে তবে যাই হোক শিক্ষার্থীরা প্রথম পরীক্ষা খুব ভালোভাবে দিয়েছে। প্রথম পরীক্ষায় বেশ জোরে উপস্থিতির হার তুলনামূলকভাবে কম দেখা দিয়েছে। পূর্বের তুলনায় এ বছর পরীক্ষার অনুপস্থিতির সংখ্যা তুলনামূলকভাবে বেশি।

এসএসসি পরীক্ষা বাংলা ২য় পত্র সমাধান

বর্তমান সময় পরীক্ষার্থীদের একটি বিষয় লক্ষ্য করা যায় তারা পরীক্ষা শেষে প্রশ্নপত্র মিলিয়ে নিতে চায়। আজকে যারা এই পরীক্ষাটি দিল তারা ওই পরীক্ষার ওপর অর্থাৎ যে প্রশ্নের উপর পরীক্ষা দিয়েছে সেই প্রশ্নের correction খুঁজে দেখেন। হল থেকে বের হয়েই তারা এই জিনিসটি সবচেয়ে বেশি করে থাকে। এত দ্রুত তারা সমস্যার সমাধান খুঁজে পায় না।

Download PDF

পরীক্ষা শেষ হওয়া মাত্রই আমরা অভিজ্ঞ শিক্ষকদের দ্বারা এই কারেকশন করে থাকি। যাতে করে শিক্ষার্থীরা খুব দ্রুত এর সমাধান পান এবং যাচাই করতে পারেন তার পরীক্ষায় কয়টি সঠিক হয়েছে আর কয়টি ভুল হয়েছে। সারা বাংলাদেশ জুড়ে বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে আর সেই প্রশ্নের সমাধান নিয়ে আমরা নিয়ে এসেছি। প্রশ্নপত্রের সমাধান দেখতে চান তারা অবশ্যই নিজের দেওয়া লিংকে প্রবেশ করেন এবং সেখান থেকে দেখে নিন।

বাংলা ২য় পত্র প্রশ্ন সমাধান ছাড়াও আরো অন্যান্য প্রশ্নের সমাধান গুলো পেতে হলে অবশ্যই আমাদের শিক্ষা খবর ক্যাটাগরি দেখবেন। আমাদের পত্রিকায় দেওয়া হয়ে থাকে সকল খবরে তথ্যগুলো সবার আগে।

আরো পড়ুন: এসএসসি পরীক্ষা বাংলা ১ম পত্র প্রশ্ন

Share This Article