স্বাধীনতা দিবসের রচনা ২০২৪

Jahid Hasan

আজ ২৬ শে মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস। আর সেই উপলক্ষে আমরা নিয়ে হাজির হয়েছি স্বাধীনতা দিবসের রচনা ২০২৪ সম্পর্কে। অর্থাৎ যে সকল শিক্ষার্থীরা এই রচনা খুঁজতেছেন তাদের জন্য আমাদের আজকের এই প্রতিবেদন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

১৯৭১ সালের ২৫ শে মার্চ পাক হানাদার বাহিনীরা বাংলাদেশের নিরীহ মানুষের উপর ঝাঁপিয়ে পড়ে। আর নির্বিচারে গড়ে চালাতে শুরু করে এবং মানুষকে হত্যা করতে শুরু করে। এই সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘোষণার পর ২৬ শে মার্চ থেকে বাংলাদেশের মানুষের মুক্তিযুদ্ধের জন্য ঝাপিয়ে পড়ে। ৯ মাস যুদ্ধের পর 30 লক্ষ শহীদের বিনিময়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেন। এই দীর্ঘ নয় মাস যুদ্ধের পর বাংলাদেশ যে স্বাধীনতা জয় লাভ করে তারপর ২৬শে মার্চ থেকে পালন করা হয় স্বাধীনতা দিবস। মুক্তিযুদ্ধের পর থেকে স্বাধীনতা দিবস পালন করে আসছে বাংলার মানুষেরা। আর এই দিবস পালন করা হচ্ছে সারা বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশগুলোতেও।

স্বাধীনতা দিবসের রচনা ২০২৪

এ স্বাধীনতা দিবস উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে আয়োজন করা হয় বিভিন্ন ধরনের প্রতিযোগিতা। স্বাধীনতা প্রথমে বক্তব্য অনুষ্ঠিত হয় এরপর অনুষ্ঠিত হয়ে থাকে বিভিন্ন ধরনের চিত্রাংকন এবং রচনা প্রতিযোগিতা। যে সকল শিক্ষার্থীরা এই রচনায় প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে তাদের জন্য এই প্রতিবেদন গুরুত্ব। কেননা অনেকেই রচনা করে থাকেন আনকমন এবং যে রচনার মাধ্যমে জয়লাভ করার সম্ভাবনা সবচেয়ে বেশি। আমরা সেই রচনা প্রতিযোগিতা নিয়ে হাজির হয়েছি এখানে।

Independence Day Composition Download

এখানে আমরা বাছাই করে সেরা আনকমন রচনা তুলে ধরছে আপনাদের সামনে। শুধুমাত্র তাই নয় ষষ্ঠ থেকে মাস্টার্স পর্যন্ত যারা রচনা করতেছেন তারা এটি লিখতে পারেন। কারণ অত্যন্ত সহজ এবং সাবলীল ভাষায় এ রচনাটি লেখা হয়েছে। যাতে করে শিক্ষার্থীরা খুব সহজে মুখস্ত করতে পারেন এবং প্রতিযোগিতায় অংশগ্রহণ করে জয়লাভ করতে পারেন। যারা এই রচনা মুখস্ত করতে আগ্রহী অথবা দেখতে আগ্রহী তারা উপরের ওই লিংকে প্রবেশ করুন। কারণ আমাদের টেলিগ্রাম চ্যানেলে দেওয়া রয়েছে স্বাধীনতা দিবসের রচনা। আপনারা যারা নিয়মিত এই ধরনের রচনা করতে চান তারা অবশ্যই আমাদের টেলিগ্রাম চ্যানেল সাবস্ক্রাইব করে রাখবেন।

অন্যান্য: নিয়োগ পরীক্ষার প্রস্তুতি পর্ব ১

Share This Article