একাদশ শ্রেণি ভর্তি আবেদনের শেষ তারিখ কবে

Jahid Hasan

খুব শীঘ্রই শুরু হতে যাচ্ছে একাদশ ভর্তি ২০২৪। আর এই প্রতিবেদনে আমরা জানবো একাদশ শ্রেণি ভর্তি আবেদনের শেষ তারিখ কবে সে বিষয় সম্পর্কে। চলুন দেখে নেই এই সংক্রান্ত তথ্যগুলো।

২০২৪ সালের এসএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয় 12 ই মে বেলা 11 টায়। এ সময় সারা বাংলাদেশের সকল বোর্ডের ফলাফল একইসঙ্গে প্রকাশ করা হয়। সারা বাংলাদেশ জুড়ে তাই সকল বোর্ডের পরীক্ষার ফলাফল সন্তোষজনক হয়েছে বলে জানা গিয়েছে বিভিন্ন মাধ্যম থেকে। তবে যাই হোক এই পরীক্ষা অংশগ্রহণ করার পর যারা ফলাফলের হয়েছে তাদের ভর্তি হতে হবে পরবর্তী ধাপে। যারা একাদশ দ্বাদশ শ্রেণীতে পড়তে ইচ্ছুক তাদের এই ভর্তি কার্যক্রমও চলমান রয়েছে। আর এই কার্যক্রম কত তারিখ পর্যন্ত চলমান থাকবে এবং কিভাবে ভর্তি হবেন সেই বিষয় নিয়ে আলোচনা করা হচ্ছে এই প্রতিবেদনে। আসেন এখন আমরা সেই বিষয় সম্পর্কে জানি যাতে করে আপনারা বুঝতেও জানতে পারেন এবং শিক্ষার্থীরা সঠিক সময় আবেদন করতে পারেন।

একাদশ শ্রেণি ভর্তি আবেদনের শেষ তারিখ কবে

পূর্ববর্তী সময়ে মেনরো ভাবে ভর্তি হতে হলে বর্তমান সময়ে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হয়। কোন ধরনের আবেদন গ্রহণ করা হয় না অনলাইন ব্যতীত। প্রতিবারের মতো এবারও অনলাইনে আবেদন করার তারিখ ঘোষণা করা হয়েছে। অর্থাৎ এবারের আবেদন শুরু হবে ২৬ মে ২০২৪ থেকে। আর এই আবেদন প্রক্রিয়া চলমান থাকবে আগামী ১১ জুন পর্যন্ত। অর্থাৎ অনলাইন ব্যতীত কোন ধরনের আবেদন গ্রহণ করা হবে না। আর যারা আবেদন করবেন তারা অবশ্যই এই নির্দিষ্ট সময়ের ভিতরে আবেদন করে নিবেন।

এবারে অনলাইনে আবেদন করতে শিক্ষার্থীদের অনলাইন আবেদন ফি দিতে হবে ১৫০ টাকা। বিকাশ অথবা নগদ এ ধরনের মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে এই আবেদন ফি দিতে হবে। এই আবেদন ফ্রি ব্যতীত কোন ধরনের আবেদন সম্পন্ন করা যাবে না। এই ছিল একাদশ শ্রেণি ভর্তি আবেদনের শেষ তারিখ কবে। ভর্তি সংক্রান্ত আরো অন্যান্য তথ্য জানতে হলে আমাদের শিক্ষা খবর পূরণ।

অন্যান্য প্রতিবেদন: ঢাকা বোর্ডের এসএসসি পরীক্ষার ফলাফল

Share This Article