চবি ভর্তি বিজ্ঞপ্তি‌ ২০২৪: CU Admission Circular 2024

Jahid Hasan

সম্প্রতি সময়ে প্রকাশিত হয়েছে চবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪। যে সকল শিক্ষার্থীরা এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে ইচ্ছুক তারা অবশ্যই আমাদের এই প্রতিবেদন শেষ পর্যন্ত পড়বেন এবং আবেদন করে ফেলবেন। আমাদের এই নিউজে তুলে ধরা হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি & CU Admission Circular 2024 সংক্রান্ত সকল তথ্যগুলো।

বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে অন্যতম একটি হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। যেখানে রয়েছে বেশ কয়েকটি ডিপার্টমেন্ট এবং অনুষদ সমূহ। এই বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার জন্য অধীর আগ্রহে বসে থাকে প্রায় লক্ষ লক্ষ শিক্ষার্থীরা। ডিপার্টমেন্ট এবং আসন সংখ্যা সীমিত থাকার কারণে এখানে অনেকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে না। তারাই কেবল ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করতে পারে যারা এখানে নির্দিষ্ট যোগ্যতা সম্পন্ন। আর হ্যাঁ এখানে ভর্তি হতে হলে শিক্ষার্থীদের কে অবশ্যই ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি হতে হয়। প্রতিবারের মতো এবারও ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে।

চবি ভর্তি বিজ্ঞপ্তি‌ ২০২৪

২০২৪ সালের চবি ভর্তি আবেদনের ক্ষেত্রে উল্লেখ করা হয়েছে যে সকল শিক্ষার্থীরা ২০২০ এবং ২০২১ সালে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে এবং পরবর্তী সময়ে এইচএসসি পরীক্ষায় পাস করেছে তারাই কেবল আবেদন করতে পারবেন এখানে। এর বাইরে কোন শিক্ষার্থীরা এখানে আবেদন করতে পারবেন না।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আবেদন প্রক্রিয়া চলমান থাকবে ৪ জানুয়ারি থেকে ১৮ জানুয়ারি পর্যন্ত। এদেরকে এই নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন করতে অনুরোধ করা হয়েছে। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো এখানেও নির্দিষ্ট কিছু ভর্তি যোগ্যতা রয়েছে। অর্থাৎ এই ভর্তির যোগ্যতা মূলত এসএসসি এবং এইচএসসি পরীক্ষার উপর নির্ভর করে তারপর দেওয়া হয়ে থাকে। আর ডিপার্টমেন্ট অনুসারে এই ভর্তি যোগ্যতা ভিন্ন ভিন্ন হয়। ভর্তি যোগ্যতা সম্পর্কে বিস্তারিত সকল তথ্য জানতে হলে নিচের ছবিটি আপনারা দেখুন।

CU Admission Circular 2024

CU Circular

তবে সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে চবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ এ উল্লেখ করা হয়েছে এখানে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন শিক্ষার্থীরা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ও প্রয়োজনীয় সব তথ্যঃ

উপরে দেওয়া পিডিএফ ফাইল বুঝতে অসুবিধা হলে এটি ডাউনলোড করে নিন: পিডিএফ ফাইল

এছাড়াও সকল ধরনের চবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ সম্পর্কে আপডেট তথ্য জানতে হলে অবশ্যই আমাদের শিক্ষা নিউজ দেখবেন। আমাদের এখানে সকল শিক্ষা খবর তথ্যগুলো আপডেট দেওয়া হয়ে থাকে সবার আগে।

আরো পড়ুন: বুয়েট ভর্তি পরীক্ষা তথ্য ২০২৪

Share This Article