সমগ্র বাংলাদেশে আজকে নামাজের সময়সূচী ২০২৪

Jahid Hasan

এই প্রতিবেদনে এখন তুলে ধরা হচ্ছে সমগ্র বাংলাদেশে আজকে নামাজের সময়সূচী সম্পর্কে। যারা এই সময়সূচী সম্পর্কে জানতে চান তারা অবশ্যই আমাদের এই প্রতিবেদন শেষ পর্যন্ত পড়বেন।

সংখ্যাগরিষ্ঠ ধর্মের মানুষ বেশি সবচেয়ে মুসলিম। সারা বাংলাদেশ জুড়ে রয়েছে প্রায় 12 কোটির অধিক মুসলিম মানুষ। মুসলমানদের অন্যতম এবং গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা। প্রত্যেক মুসলমানের উপর ফরজ করে দেওয়া হয়েছে। আর নামাজগুলো আদায় করতে হয় নির্দিষ্ট সময়ের মধ্যে এবং নির্দিষ্ট কিছু নিয়ম অনুসারে। সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টি সেটি হচ্ছে নিয়ম অনুসারে সালাত আদায় করা। কোন ব্যক্তি যদি সঠিক নিয়মে নামাজ বা সালাত আদায় করেনা অথবা নির্দিষ্ট সময়ে আদায় না করে তার জন্য রয়েছে কঠিন শাস্তির ব্যবস্থা। তবে নির্দিষ্ট কিছু কারণ ব্যতীত সব সময় নির্দিষ্ট সময়ে সালাত আদায় করতে হবে।

সমগ্র বাংলাদেশে আজকে নামাজের সময়সূচী ২০২৪

তাই আমাদের এই নির্দিষ্ট সময় জানা দরকার কখন আমাদের ওয়াক্ত হয় এবং কখন নামাজের ওয়াক্ত শেষ হয়। অবস্থান অনুসারে বিভিন্ন অঞ্চলের নামাজের সময়সূচির পার্থক্য হয়ে থাকে। বাংলাদেশের বিভিন্ন অঞ্চল অনুসারে এ সময়ের পার্থক্য হয় এক থেকে দুই মিনিটের। এখানে ঢাকার নামাজের সময়সূচি উল্লেখ করে দিচ্ছি এর সাথে আপনার জেলার সময় সুচির পার্থক্যের মিনিট গুলো যোগ বিয়োগ করে নিবেন।

ফজরের নামাজ পড়ার সময়: আজকের হিসাব অনুযায়ী ভোর ৫ টা ২৫ মিনিট হতে ৬টা ৪৩ মিনিট পর্যন্ত এই নামাজ পড়ার সময়।

জোহরের নামাজ পড়ার সময়: দুপুর ১২ঃ০৯ মিনিট থেকে বিকাল ৩ টা ৩৭ মিনিট পর্যন্ত এই নামাজ পড়া যাবে।

আসরের নামাজের সময়: বিকাল ৩:১২ মিনিট থেকে বিকেল ৫টা ২৭ মিনিট পর্যন্ত এই নামাজের ওয়াক্ত থাকে।

মাগরিবের নামাজের সময়: মাগরিবের নামাজের ওয়াক্ত শুরু হয় সন্ধ্যা ৫ টা ৩২ মিনিট থেকে এবং ওয়াক্ত শেষ হয় ৫টা ৫২ মিনিটে।

এশার নামাজের সময়: এশার নামাজের সময় শুরু হয় ৬টা ৫০ মিনিট থেকে রাত ১১ঃ৫৫ মিনিট পর্যন্ত। সুবহে সাদিকের পূর্ব পর্যন্ত নামাজ আদায় করা যায় কিন্তু মধ্যরাতের পূর্বেই এই নামাজ পড়ে নেওয়া উত্তম।

এই প্রতিবেদনে আজকে নামাজের সময়সূচী সম্পর্কে জানলেন। দৈনন্দিন জীবনের ইসলামের সকল গুরুত্বপূর্ণ বিষয়গুলো জানতে হলে অবশ্যই আমাদের পত্রিকা নিয়মিত পড়বেন।

আরো দেখুন: ফজরের নামাজ পড়ার নিয়ম 

Share This Article