মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজ ভর্তি যোগ্যতা

Jahid Hasan

আমাদের আজকের নিউজ সাজানো হচ্ছে মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজ ভর্তি যোগ্যতা সম্পর্কে। কারণ ইতিমধ্যে একাদশ শ্রেণী ভর্তি কার্যক্রম শুরু হয়ে গেছে। এই কলেজে ভর্তি হতে আগ্রহী তারা অবশ্যই এখান থেকে সম্পূর্ণ তথ্য দেখে নিন এবং জেনে নিন বিষয়গুলো।

সারা বাংলাদেশ জুড়ে যতগুলো উচ্চমাধ্যমিক কলেজ রয়েছে তার মধ্যে শীর্ষ দশের মধ্যে জায়গা দখল করে রেখেছে এটি। বরাবরই এই কলেজটি ভালো ফলাফল করে আসছে উচ্চ মাধ্যমিকের। তাই শিক্ষার্থীদের এখানে ভর্তি হওয়ার আগ্রহ সবচেয়ে বেশি থাকে। কিন্তু এখানে আসন সংখ্যা সীমিত হওয়ার কারণে শিক্ষার্থীরা সবাই ভর্তি হতে পারে না। নির্দিষ্ট যোগ্যতা সম্পন্ন শিক্ষার্থীরা কেবল এখানে ভর্তি হওয়ার সুযোগ পান। এখন আমরা এই কলেজ সম্পর্কে জানব এবং জানবো এখানে ভর্তি হতে কত পয়েন্ট লাগে সে বিষয় নিয়ে। অর্থাৎ একাদশ শ্রেণির ভোতে সংক্রান্ত সকল তথ্যগুলোই জানতে পারবেন আপনারা এই প্রতিবেদন থেকে।

মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজ ভর্তি যোগ্যতা

এখানে পড়তে হলে অবশ্যই শিক্ষার্থীদের নির্দিষ্ট কিছু প্রতিযোগিতা এবং অন্যান্য বিষয়গুলো প্রয়োজন হবে। আর ডিপার্টমেন্ট অনুসারে এই ভর্তির যোগ্যতা ভিন্ন ভিন্ন হয়ে থাকে। তবে আমরা এই কলেজ সম্পর্কে সংক্ষিপ্ত কিছু তথ্য গুলো জেনে নেব। মূলত এই স্কুল এন্ড কলেজটি অবস্থিত ঢাকার মতিঝিল অঞ্চলে। যার নামকরণ হিসেবে করা হয়েছে মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজ। ১৯৬৫ সালে এ প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে। এখানে রয়েছে প্রায় কয়েক শতাধিক শিক্ষার্থী। এখানে রয়েছে প্রাইস ২৬ হাজারের মত ছাত্রছাত্রী।

মূলত এটি হচ্ছে একটি বেসরকারি শিক্ষার প্রতিষ্ঠান। এখানে বাংলাদেশের যে কোন শিক্ষার্থী পড়াশুনা এবং ভর্তি হওয়ার সুযোগ পাবেন। তবে সেগুলো হতে হবে নির্দিষ্ট যোগ্যতা সম্পন্ন এবং মেধা তালিকায় উত্তীর্ণ। তবে যারা উচ্চমাধ্যমিকে ভর্তি হবেন তারা নির্দিষ্ট এই কলেজ থেকে ভর্তি হলে অনেকাংশ ছাড়পায় পয়েন্টের ক্ষেত্রে। তবে দেখবে এখন ডিপার্টমেন্ট অনুসারে বিভিন্ন ভর্তির যোগ্যতা।

এখানে যদি বিজ্ঞান বিভাগে একজন শিক্ষার্থী আবেদন করতে চান তাহলে তার জন্য নূন্যতম পয়েন্ট হতে হবে জিপিএ ৫। অন্যদিকে মানবিক বিভাগে আবেদন করার জন্য প্রয়োজন হবে ৩ পয়েন্ট। যে সকল শিক্ষার্থীরা বাণিজ্যিক বিভাগে ভর্তি হতে আগ্রহে তাদের ন্যূনতমের জন্য ৪.৫০ পয়েন্টের প্রয়োজন রয়েছে।

এই ছিল মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজ ভর্তি যোগ্যতা। এরকম আরো অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি যোগ্যতা ও গুরুত্বপূর্ণ সকল বিষয়গুলো জানতে হলে আমাদের সঙ্গে থাকুন।

অন্যান্য প্রতিবেদন:  মৌলভীবাজারের কলেজের তালিকা 

Share This Article