এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট দেখার নিয়ম

Jahid Hasan

এ প্রতিবেদনে আপনাদের জন্য তুলে ধরা হচ্ছে এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে। কারণ গত মাসে প্রকাশিত হয়েছিল এইচএসসি পরীক্ষা ২০২৩ এর ফলাফল। ফলাফল প্রকাশিত হওয়া মাত্রই উচ্ছ্বাসিত প্রকাশিত করা দেখা দিয়েছে শিক্ষার্থীদের মধ্যে।

কিন্তু এর মধ্যে দেখা দিয়েছে কিছু শিক্ষার্থীদের দুশ্চিন্তার ভাজ। যেমন ফলাফল আশা করেছিল ঠিক তেমন ফলাফল পান নি তারা। অনেকের ফলাফল তুলনামূলকভাবে খারাপ হওয়ার কারণে তারা চিন্তায় পড়ে গেছেন এবং বোর্ড চ্যালেঞ্জের জন্য আবেদন করেছিলেন। কারণ যদি কোন শিক্ষার্থী সংশয় থাকে তার পরীক্ষার রেজাল্ট খারাপ হয়েছে তাহলে সে বোর্ড বরাবর একটি আবেদন করতে পারবে পুনঃ বিবেচনার জন্য। বাংলাদেশ শিক্ষা বোর্ড থেকে এরকম সুযোগ দেয়া হয়েছে আর এ সুযোগকে কাজে লাগিয়ে এবার অনেক শিক্ষার্থী আবেদন করেছিলেন। কিন্তু আবেদন করার পর কিভাবে এই ফলাফল দেখবেন সে বিষয়টি এখনো অনেকেরই অজানা রয়েছে। এখন আমরা এই প্রতিবেদনের মাধ্যমে সে বিষয়টি আপনার সামনে উপস্থাপন করব এখন।

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট দেখার নিয়ম

এর ফলাফল ঘোষণা করা হয়েছে কিন্তু অনেকেরই জানা নেই কিভাবে এ ফলাফল দেখতে হয়। মূলত একটি ফলাফল অনলাইনে যেভাবে দেখা হয় উচ্চমাধ্যমিকের ঠিক কেমন ভাবে এ ফলাফল দেখা হয়ে থাকে। কিন্তু যাদের জানা নেই অর্থাৎ আবার জানতে চাচ্ছেন তাদের জন্য নিচে দেওয়া হল।

  • যেকোনো একটি এন্ড্রয়েড ফোন অথবা ইন্টারনেট সংযুক্ত ডিভাইস থেকে এই লিঙ্কে প্রবেশ করুন।
  • এই লিংকে প্রবেশ করার পর সেখানে দেখতে পারবেন দেওয়া হয়েছে বিভিন্ন ধরনের ধাপ। এজন্য প্রথমে আপনাকে প্রবেশ করতে হবে নাম নির্বাচনের ক্ষেত্রে। এখানে গিয়ে নির্বাচন করুন এইচএসসি।
এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট দেখার নিয়ম
  • আর পরবর্তীতে ধাপে যথাক্রমে আপনার বোর্ড, পাশের সাল, রোল নম্বর, রেজিস্ট্রেশন নাম্বার এবং ক্যাপচা পূরণ করে সাবমিট করলেই আপনি আপনার কান্ট্রিতে ফলাফল পেয়ে যাবেন।

রাবি ভর্তি যোগ্যতা ২০২৪ 

উপরের এটি হচ্ছে এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ পরীক্ষার ফলাফল দেখার নিয়ম। যদি দেখেন ফলাফলের কোন পরিবর্তন ঘটেছে পূর্বের তুলনায় তাহলে আপনার বোর্ড চ্যালেঞ্জে কাঙ্খিত ফলাফল পেয়েছেন। আর যদি অপরিবর্তনীয় থেকে যায় তাহলে তারা পুন: বিবেচনা করেছে কিন্তু কোন আপডেট ফলাফল পায়নি তারা। এরকম আরো সকল শিক্ষামূলক নিয়মগুলো পেতে অবশ্যই আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করবেন।

Share This Article