বুয়েট ভর্তি আবেদন তথ্য এবং প্রক্রিয়া

Jahid Hasan

শুরু হয়ে গেছে বুয়েট ভর্তি আবেদন প্রক্রিয়া। আর এই আবেদন প্রক্রিয়া চলমান থাকবে আগামী ৫ ফেব্রুয়ারি পর্যন্ত। আসুন আমরা এখানে ভর্তি সংক্রান্ত সকল তথ্যগুলো জেনে নেই এখন।

বাংলাদেশের যতগুলো ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় রয়েছে তার মধ্যে প্রথম পজিশনে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় যাকে সংক্ষিপ্ত বলা হয়ে থাকে বুয়েট। বাংলাদেশের নয় পৃথিবীর বিভিন্ন জায়গায় এর জনপ্রিয়তা রয়েছে। অন্যান্য দেশ থেকেও এখানে পড়াশোনা করার জন্য আসেন। একজন আদর্শ প্রকৌশল হতে চান তাদের সবারই স্বপ্ন থাকে এখানে পড়াশোনা করার। এখানে বিজ্ঞান বিভাগ ছাড়া কোন শিক্ষার্থী ভর্তি হতে পারেনা। কেননা এখানে আসন সংখ্যা এবং ডিপার্টমেন্ট সরকার সীমিত যার কারণে সবাইকে ভর্তি করানো সম্ভব হয় না। এইজন্য ভর্তি পরীক্ষার মাধ্যমে ওর জন্য প্রার্থীদেরকে কেবল সুযোগ দেওয়া হয় চূড়ান্তভাবে এডমিশন দেওয়ার জন্য।

বুয়েট ভর্তি আবেদন তথ্য এবং প্রক্রিয়া

ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়ে থাকে প্রতিবছর। বছরের মতো এবারও এখানে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে। এবারে ভর্তি আবেদনের ক্ষেত্রে বেশ কিছু নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা দেওয়া হয়েছে প্রত্যেক বছর যেভাবে দেওয়া হয়ে থাকে। এখানে আবেদন করতে হলে প্রার্থীদেরকে অবশ্যই বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। পয়েন্ট পেতে হবে ৪.৫০ প্রত্যেক পরীক্ষাতে আলাদাভাবে।

ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ২৫ জানুয়ারি ২০২৪ থেকে এবং এই আবেদন প্রক্রিয়া চলমান থাকবে ৫ ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত। আবেদনের ক্ষেত্রে শিক্ষার্থীদেরকে অবশ্যই অনলাইনে মাধ্যমে আবেদন করতে হবে। আর আগামী ২৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে প্রিলিমিনারি পরীক্ষা। এরপর পরবর্তী পরীক্ষার ধাপে ধাপে অনুষ্ঠিত হবে। চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে বুয়েটের নিজস্ব ক্যাম্পাসে ৮ মার্চ। প্রতি বছরে এখানে একটি সিটের বিপরীতে প্রায় কয়েকজন শিক্ষার্থী করে প্রতিদ্বন্দ্বিতা করে থাকে যার কারণে প্রচুর প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এজন্য শিক্ষার্থীদেরকে অবশ্যই প্রস্তুতি গ্রহণ করতে হবে খুব কঠোরভাবে।

এদিকে বুয়েট ভর্তি আবেদন প্রক্রিয়া জানার জন্য যারা অপেক্ষা করেছিলাম তারা আশা করি এই প্রতিবেদনের মাধ্যমে সে বিষয় সম্পর্কে পূর্ণ ধারণা পেলেন। বুয়েটে ভর্তির জন্য প্রস্তুতিমূলক বই এবং গাইডগুলো পড়তে হলে অবশ্যই আমাদের ওয়েবসাইটের শিক্ষা খবর ক্যাটাগরি দেখবেন।

আরো পড়ুন: ঢাকা ৭ কলেজের তালিকা

Share This Article