প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা প্রশ্ন পিডিএফ

Jahid Hasan

আজকের এই প্রতিবেদনে আমরা প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা প্রশ্ন সম্পর্কে জানব। কারণ অনুষ্ঠিত হয়ে গেল ২০২৩ সালের প্রাইমারি নিয়োগের দ্বিতীয় ধাপের পরীক্ষা।

পৃথিবী জুড়ে যতগুলো পেশা হয়েছে তার মধ্যে অন্যতম পেশা হচ্ছে শিক্ষকতা। প্রত্যেকটি দেশের মতো বাংলাদেশেও রয়েছে অনেক শিক্ষক। যারা বিভিন্ন ধরনের সরকারি বেসরকারি ছোট বড় সকল শিক্ষা প্রতিষ্ঠান কাজ করে থাকেন। যদিও শিক্ষক হওয়ার স্বপ্ন প্রায় সবারই থাকে তবুও প্রাইমারি বিদ্যালয়ের শিক্ষক হওয়ার স্বপ্ন থাকে অনেকে। বাংলাদেশের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকতা হচ্ছে সম্পূর্ণ সরকারি। অর্থাৎ একদিকে এটি হচ্ছে সরকারি চাকরি আবার অন্যদিকে হচ্ছে শিক্ষা পাঠদানের দারুন সুযোগ। সব মিলিয়ে এখানে চাকরি করার ইচ্ছে থাকে প্রায় সবারই। এখানে চাকরি নিতে হলে তাদেরকে বেশ প্রতিযোগিতার মাধ্যমেই যোগদান করতে হয়। যেমন এখানে যোগদানের জন্য প্রয়োজন নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা। তারপর প্রয়োজন হয় লিখিত এবং ভাইভা পরীক্ষা। এই সকল পরীক্ষায় উত্তীর্ণ হতে পারে তারাই কেবল এখানে চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত হতে পারেন।

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা প্রশ্ন পিডিএফ

প্রত্যেক বছর এই পরীক্ষায় অনুষ্ঠিত হয় সারা বাংলাদেশ। এখানে প্রায় তিনটি ধাপে পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রত্যেকটি ধাপে তিনটি করে অথবা চারটি করে বিভাগের সঙ্গে যুক্ত করে তারপর এই পরীক্ষা না হয়ে থাকে। ২০২৩ সালে তিনটি ধাপে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও প্রথম ধাপটি অনুষ্ঠিত হয় ৮ ডিসেম্বর ২০২৩ এ।

আর দ্বিতীয় ধাপের পরীক্ষা অনুষ্ঠিত হয় ২ ফেব্রুয়ারি রোজ শুক্রবার। আর এই দ্বিতীয় ধাপে অংশগ্রহণ করবে খুলনা, রাজশাহী এবং ময়মনসিংহের বিভাগের প্রার্থীরা। যথারিতির সময় এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা শেষে পরীক্ষার্থীরা জানায় এবারের পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে এবং তারা সন্তুষ্ট প্রকাশ করেছে।

প্রথম ধাপের পরীক্ষাতে প্রশ্ন ফাঁসের এবং বিভিন্ন ধরনের অনৈতিক কেলেঙ্কারের কথা ফুটে উঠলেও তাদের পরীক্ষাতে সকল কোন খবর পাওয়া যায়নি এখন পর্যন্ত। আর এই পর্যন্ত কেউ অভিযোগ করেনি এ বিষয়টি নিয়ে। যাই হোক আপনারা যারা প্রাইমারি শিক্ষক নিবন্ধনের প্রস্তুতি গ্রহণ করছেন তারা নিচে থেকে প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা প্রশ্ন দেখে নেবেন অবশ্যই।

Primary 2nd part exam Question Download

বিশেষ করে যারা তৃতীয় ধাপের পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য এটি বেশি গুরুত্বপূর্ণ। এই প্রশ্ন তাদের প্রস্তুতির ক্ষেত্রে ব্যাপক সহযোগিতা করে। এরকম আরো অন্যান্য প্রশ্নগুলো পেতে হলে অবশ্যই আমাদের শিক্ষা খবর ক্যাটাগরি দেখবেন।

More: এসএসসি পরীক্ষার সময়সূচি ২০২৪

Share This Article