ঢাবি ভর্তি পরীক্ষা শুরু ২৩ ফেব্রুয়ারি, আবেদন শুরু ১৮ ডিসেম্বর

MD Tahmid
ঢাবি ভর্তি পরীক্ষা

ঢাবি ভর্তি পরীক্ষা শুরু ২৩ ফেব্রুয়ারি, আবেদন শুরু ১৮ ডিসেম্বর। যারা ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করতে চান ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) হতে তাঁরা ৫ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবেন। ঢাবি ভর্তি পরীক্ষা সম্পর্কে আমাদের আজকের এই প্রতিবেদন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে ভর্তি কমিটির সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ঢাবি ভর্তি পরীক্ষা শুরু ২৩ ফেব্রুয়ারি, আবেদন শুরু ১৮ ডিসেম্বর। এই সভায় সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের
ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর হতে জানা যায় ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্নাতক ভর্তি পরীক্ষা ৪ ইউনিটে অনুষ্ঠিত হবে। তাই যারা আবেদন করতে ইচ্ছুক তারা ৫ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত করতে পারবেন। ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়য়ে যে ৪ ইউনিটে স্নাতক ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে সেগুলো হলো:

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ৪ ইউনিটে স্নাতক ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

  • ব্যবসায় শিক্ষা ইউনিট
  • কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি
  • চারুকলা ইউনিট
  • বিজ্ঞান ইউনিট

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ৪ ইউনিটে স্নাতক ভর্তি পরীক্ষার সময়সূচি

ব্যবসায় শিক্ষা ইউনিট

ঢাকা বিশ্ববিদ্যালয়ে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে ভর্তি কমিটির সভায় ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এর সভাপতিত্বে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা ২৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট

বিশ্ববিদ্যালয়ে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে ভর্তি কমিটির সভায় ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এর সভাপতিত্বে আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ২৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।

চারুকলা ইউনিট

ঢাকা বিশ্ববিদ্যালয়ে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে ভর্তি কমিটির সভায় ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এর সভাপতিত্বে চারুকলা ইউনিটের পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অংকন) ৯ মার্চ অনুষ্ঠিত হবে।

বিজ্ঞান ইউনিট

বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়ে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে ভর্তি কমিটির সভায় ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এর সভাপতিত্বে বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১ মার্চ অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ৪ ইউনিটে স্নাতক ভর্তি পরীক্ষা সব ইউনিটের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। চারুকলা ইউনিট ছাড়া অন্য ৩ ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ দেশের ৮ বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। ৮ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে সংশ্লিষ্ট ৪  ইউনিটের পরীক্ষা শুরুর ১ ঘণ্টা আগ পর্যন্ত যারা আবেদন করেছেন তারা ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

Dhaka university admission exam

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্নাতক ভর্তি পরীক্ষার বিভাগীয় কেন্দ্রগুলো হলো:

  • শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
  • রাজশাহী বিশ্ববিদ্যালয়
  • বরিশাল বিশ্ববিদ্যালয়
  • চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
  • খুলনা বিশ্ববিদ্যালয়
  • বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্নাতক ভর্তি পরীক্ষার চারুকলা ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের অংকন পরীক্ষা হবে। চারুকলা ইউনিটের লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় এবং এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট নির্ধারণ করা হয়েছে। চারুকলা ইউনিট ব্যতীত অন্যান্য ইউনিটের ভর্তি পরীক্ষায় ৪০ নম্বরের লিখিত পরীক্ষা এবং ৬০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে। এছাড়াও অন্যান্য ইউনিটের লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় এবং এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট নির্ধারণ করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্নাতক ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে বলে জানা যায়। এর মাঝে উচ্চ মাধ্যমিক ও সমমান এবং মাধ্যমিক ও সমমান পরীক্ষার রেজাল্ট এর ওপর থাকবে ২০ নম্বর। মনে রাখবেন ভর্তি হওয়ার ইচ্ছুক আবেদনকারীদের অবশ্যই ন্যূনতম যোগ্যতা হতে হবে ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত মাধ্যমিক ও সমমান এবং ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ৪ ইউনিটে স্নাতক ভর্তি জন্য যে জিপিএর প্রয়োজন।

  • ব্যবসায় শিক্ষা ইউনিটের জন্য দুই পরীক্ষার জিপিএর যোগফল চতুর্থ বিষয়সহ জিপিএর যোগফল ন্যূনতম ৭.৫। মনে রাখবেন আলাদাভাবে জিপিএ ৩.০ থাকতে হবে।
  • কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের জন্য দুই পরীক্ষার জিপিএর যোগফল চতুর্থ বিষয়সহ জিপিএর যোগফল ন্যূনতম ৭.৫। বিশেষ করে আলাদাভাবে জিপিএ ৩.০ থাকতে হবে।
  • চারুকলা ইউনিটের জন্য দুই পরীক্ষার জিপিএর যোগফল চতুর্থ বিষয়সহ জিপিএর যোগফল ন্যূনতম ৬.৫ থাকতে হবে এবং আলাদাভাবে জিপিএ ৩.০ হতে হবে।
  • বিজ্ঞান ইউনিটের জন্য দুই পরীক্ষার জিপিএর যোগফল চতুর্থ বিষয়সহ ন্যূনতম ৮ হতে হবে। তারপর অবশ্যই আলাদাভাবে জিপিএ ৩.৫ থাকতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে ভর্তি কমিটির সভায় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

ঢাবি ভর্তি পরীক্ষা কয়টি ইউনিটে অনুষ্ঠিত হবে?

ঢাবি ভর্তি পরীক্ষা ৪টি ইউনিটে অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্নাতক ভর্তি পরীক্ষা কয়টি ইউনিটে অনুষ্ঠিত হবে?

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্নাতক ভর্তি পরীক্ষা ৪টি ইউনিটে অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্নাতক ভর্তি কত সময় পর্যন্ত আবেদন করতে পারবেন?

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্নাতক ভর্তি ৫ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবেন।

ঢাবি সব ইউনিটের পরীক্ষা কখন শুরু হবে?

ঢাবি সব ইউনিটের পরীক্ষা সকাল ১১টা সময় শুরু হবে।

ঢাবি সব ইউনিটের ভর্তি পরীক্ষা কখন শেষ হবে?

ঢাবি সব ইউনিটের ভর্তি পরীক্ষা ১২ টা সময় শেষ হবে।

বিভিন্ন ধরনের আপডেট নিউজ পেতে foxbdnews.com এ ভিজিট করুন। প্রতিদিনের সমসাময়িক আপডেট খবর এর নোটিফিকেশনের জন্য সাইটকে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন।

আরোও পড়ুন: মেট্রোপলিটন পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

Share This Article