রমজান ক্যালেন্ডার ২০২৪: Ramadan calendar 2024

Jahid Hasan

আপনাদের জন্য আজকে নিয়ে হাজির হয়েছি ২০২৪ সালের রমজান মাসের ক্যালেন্ডার। যারা এই ক্যালেন্ডার সম্পর্কে জানতে ইচ্ছুক এবং দেখতে ইচ্ছুক তারা অবশ্যই আমাদের এই প্রতিবেদন শেষ পর্যন্ত পূরণ এবং ডাউনলোড করে নিন।

মুসলমানদের উপর যেমন পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ করা হয়েছে ঠিক তেমন ভাবে ফরজ করা হয়েছে রমজানের সময়। এই রোজা পালন করা হয় সাধারণত রমজান মাসে। কোন ব্যক্তি বছরে যে কোন সময় রোজা রাখতে পারে নির্দিষ্ট সময় ব্যতীত। রমজানের সময় যারা রোজা পালন করে তাদের অবশ্যই সেহরি খেতে হয় এবং পরবর্তী সময়ে ইফতার করতে হয়। রমজানের সময় সেহরি খাওয়া যেমন আবশ্যিক তেমনি সময়মতো ইফতার করাও আবশ্যিক। আর এই দুইটি বিষয়ে মাথায় রাখতে হয় সব সময়। সারা বিশ্বজুড়ে রমজান পালনের যে নিয়ম কানুন রয়েছে তা অনেকটা নির্ভর করে ভৌগোলিক অবস্থার উপর। যেমন সৌদি আরব এবং বাংলাদেশের সময়ের পার্থক্য রয়েছে ঠিক তেমনভাবে ইফতার এবং সেহরির সময়ের পার্থক্য রয়েছে এখানে।

রমজান ক্যালেন্ডার ২০২৪

এজন্যই এই সঠিক সময় জানার জন্য অবশ্যই একটি সময়সূচির প্রয়োজন রয়েছে। আমরা সেই রোজার সময়সূচি দিয়ে হাজির হয়েছি। কেননা ইফতার নির্দিষ্ট সময়ের এক মিনিটে আগে করলে সে ক্ষেত্রে রোজা ভঙ্গ হয়ে যাবে। আবার যদি নির্দিষ্ট সময়ে এক মিনিট পরে সেহেরী গ্রহণ করে তাহলে তার রোজা হবে না। নির্দিষ্ট সময়সূচি অনুসারে ইফতার এবং সেহরি করার প্রতি মুসলমানের দায়িত্ব এবং কর্তব্য।

আপনাদের সুবিধার্থে আমরা ঢাকা বিভাগকে কেন্দ্র করে এবং আশেপাশের অঞ্চলকে একত্র করে এই ক্যালেন্ডারটি তুলে ধরছি আপনাদের সামনে। আপনারা এই ক্যালেন্ডার ডাউনলোড করে তারপর মোবাইলের সংরক্ষণ করতে পারেন। অথবা এই ছবিটি ডাউনলোড করে যে কোন কম্পিউটারের দোকান থেকে প্রিন্ট আউট করে সংরক্ষণ করতে পারেন।

Ramadan calendar 2024

এই ছিল রমজান ক্যালেন্ডার ২০২৪। এটি মূলত ঢাকা বিভাগকে কেন্দ্র করে তৈরি করা হয়েছে। বিভিন্ন জেলা এবং বিভাগের এ সময়সূচির ব্যাপক পার্থক্য রয়েছে। খুব শীঘ্রই আমরা বিভিন্ন জেলা এবং বিভাগ অনুসারে এই সময়সূচি প্রকাশ করা হবে। যারা এই সময়সূচি দেখতে চান তারা অবশ্যই আমাদের পত্রিকার আপডেটের সঙ্গে থাকবেন।

আরো পড়ুন: ২০২৪ সালের রমজান শুরু হবে কবে?

Share This Article